ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

১০০ টাকা ছুঁলো পেঁয়াজের দাম

মনি আচার্য্য, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১২ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৭
১০০ টাকা ছুঁলো পেঁয়াজের দাম বাজারে সাজানো পেঁয়াজ/ছবি: বাংলানিউজ

ঢাকা: শাক-সবজিতে স্বস্তি আসতে শুরু করলেও লাগামহীন পাগলা ঘোড়ার মতো ছুটছে পেঁয়াজের দাম। গত সপ্তাহেও কেজিপ্রতি দেশি পেঁয়াজ ৮০ টাকা ও আমদানি করা পেঁয়াজ ৬০ টাকা করে বিক্রি হয়েছে। সপ্তাহ ঘুরতেই অতীতের সব রেকর্ড ভেঙে সেই পেঁয়াজ দেশিটি কেজিপ্রতি ৯৫-১০০ টাকা ও আমদানি করা পেঁয়াজ ৮৫-৯০ টাকায় বিক্রি হচ্ছে।

বৃহস্পতিবার  (৩০ নভেম্বর) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা যায়।

সবশেষ সবজির খুচরা বাজারের তথ্য অনুযায়ী, প্রতিকেজি ধনিয়াপাতা ৫০-৭০ টাকা, বেগুন ৫০ টাকা, পটল ৫০ টাকা, কাঁচামরিচ ১২০ টাকা, পেঁপে ২৫ টাকা, সিম ৫০ টাকা, টমেটো ৮০ টাকা, গাজর ৮০ টাকা, শসা ৪০ টাকা, মূলা ৩০ টাকা, আলু ২০ টাকা, চিচিঙ্গা ৬০ টাকা, প্রতিপিস বাঁধাকপি ২০ টাকা, প্রতিপিস ফুলকপি ২০ টাকা, পেঁয়াজ পাতা ৫০ টাকা কেজি, লালশাক ১০ টাকা আঁটি, বরবটি ৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।



পেঁয়াজের দাম কেজিপ্রতি ১০০ টাকা ছোঁয়ার কারণ হিসেবে পশ্চিম রাজাবাজারের খুচরা বিক্রেতা মো. সুমন বাংলানিউজকে বলেন, পাইকারি বাজারে পেঁয়াজের সংকট রয়েছে। বেশি দাম দিয়ে কিনে তো বেশি টাকায় বিক্রি করতে হবে। তবে আমদানি ঠিক আছে বলে শুনেছি, কিন্তু হঠাৎ করে কেন দাম বাড়লো তা বলতে পারবো না।

পূর্ব রাজাবাজারের সবজি বিক্রেতা মো. কাজল বাংলানিউজকে বলেন, কিছু কিছু সবজির দাম ১০-১৫ টাকা কমেছে। সামনে আরও কমবে।  
কাঁচাবাজারে শীতের সবজি
ফার্মগেট কাঁচাবাজার বাজার করতে আসা ক্রেতা লোকমান হোসেন বাংলানিউজকে বলেন, বাজারে পেঁয়াজের দাম ১০০ টাকা! ভাবছি এখন থেকে রান্না-বান্নায় পেঁয়াজের ব্যবহার বন্ধ করে দেবো। বাজারের এতো নিয়ন্ত্রণহীন অবস্থা আগে কখনো দেখিনি।

এখনও স্থিরতা আসেনি চালের বাজারে। প্রতিকেজি নাজিরশাইল চাল বিক্রি হচ্ছে ৭০ টাকা, মিনিকেট ৬২ টাকা, বিআর-২৮ কেজিপ্রতি ৫০-৫৫ টাকা ও স্বর্ণা-পারিজা কেজিপ্রতি বিক্রি হচ্ছে ৪৬ টাকা।

অন্যদিকে সবশেষ খুচরা বাজার দর অনুযায়ী দেশি রসুন ৮০ টাকা, আমদানি রসুন ৮৫ টাকা, চিনি ৫৫ টাকা, দেশি মসুর ডাল ১০০ থেকে ১২০ টাকা, আমদানি করা মসুর ডাল ৬০-৭০ টাকা  কেজি দরে বিক্রি হচ্ছে।

খুব বেশি ওঠানামা নেই মাছের দামে। কাতল মাছ ২৫০ টাকা, পাঙ্গাশ মাছ ১২, রুই মাছ ১৮০-২৮০ টাকা, সিলভারকার্প ১৩০ টাকা, তেলাপিয়া ১৩০ টাকা, শিংমাছ ৪০০ টাকা ও চিংড়ি ৪৫০ থেকে ৫০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

মাংসের বাজার রয়েছে গত সপ্তাহের দর অনুযায়ী। প্রতিকেজি গরুর মাংস ৪৮০-৫০০ টাকা, খাসির মাংস ৭০০-৭৫০ টাকা ও ব্রয়লার মুরগি ১২০ টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়া কক মুরগি প্রতিপিস সাইজ অনুযায়ী ১৫০-২২০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে ।

বাংলাদেশ সময়: ১১০০ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৭
এমএসি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।