ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

কারখানা খুলে দেয়ার দাবিতে গার্মেন্টস শ্রমিকদের বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০২ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৭
কারখানা খুলে দেয়ার দাবিতে গার্মেন্টস শ্রমিকদের বিক্ষোভ প্রেসক্লাবের সামনে গার্মেন্টস শ্রমিকদের বিক্ষোভ

ঢাকা: লাক্সমা সোয়েটার কারখানা অবিলম্বে খুলে দিয়ে সকল শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধের দাবি জানিয়েছে বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র।

বুধবার (২৯ নভেম্বর)  সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে লাক্সমা সোয়েটার কারখানার শ্রমিকদের বিক্ষোভ মিছিলে সংহতি প্রকাশ করে সংগঠনের পক্ষ থেকে এ দাবি জানানো হয়।

বিক্ষোভে অংশ নিয়ে এই সোয়েটার কারখানার শ্রমিক মামুন বাংলানিউজকে বলেন, আমি ২৯শে অক্টোবর সন্ধ্যায় কাজ শেষে বাড়ি ফিরি।

কিন্তু পরের দিন সকালে কর্মস্থলে এসে দেখি ফ্যাক্টরিতে তালা লাগানো এবং কারখানার ভিতরে পুলিশ পাহারা দিচ্ছে।

মামুন আরো বলেন, আমি এখানে দীর্ঘ ৮ বছর কাজ করছি। অথচ মালিক আমাদের (জুন থেকে অক্টোবর)  ৫ মাসের বেতন পরিশোধ না করে কারখানা বন্ধ করে দিয়েছে। আমরা বিজিএমইএ'র সামনে গত ৪ দিন অবস্থান করছি। আমাদের দাবি বন্ধ কারখানা খুলে দিয়ে আমাদের কাজে ফেরার সুযোগ করে দিন।

এদিকে আজ বিকেলে গার্মেন্টস শ্রমিক, মালিক ও বিজিএমইএ ত্রিপাক্ষিক বৈঠক হওয়ার কথা রয়েছে জানিয়ে বিক্ষুব্ধ শ্রমিকরা জানায়, ১০০০ শ্রমিক আজ অসহায়ত্বের মধ্যে দিন নিপাত করছে। চারদিন ধরে বিজিএমইএ'র সামনে অবস্থান করলেও এখনও পর্যন্ত কোনো আশ্বাস পাইনি। আজকে বিজিএমইএ'তে যে বৈঠক হবে সেই  বৈঠকে বন্ধ কারখানা খুলে দেয়া এবং বকেয়া বেতন পরিশোধের দাবি না মানা হলে বিজিএমইএ'র সামনে চার দিন ধরে চলমান লাগাতার অবস্থান কর্মসূচি জোরদার করা হবে। এছাড়া বড় ধরনের কর্মসূচি দেয়া হবে বলেও হুঁশিয়ারি দেন সংগঠনের নেতৃবৃন্দ।

বিক্ষোভ কর্মসূচিতে এ সময় উপস্থিত ছিলেন গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি কাজী রুহুল আমীন, সাধারণ সম্পাদক জলি তালুকদার, সহ সাধারণ সম্পাদক জালাল হাওলাদার, সাংগঠনিক সম্পাদক কে এম মিন্টুসহ লাক্সমা সোয়েটার লিমিটেড কারখানার শ্রমিকবৃন্দ।

বাংলাদেশ সময়: ১১৫১ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৭
এএম/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।