ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

ডিএসইর বাজার মূলধন বেড়েছে সাড়ে ৭শ’ কোটি টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৪ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৭
ডিএসইর বাজার মূলধন বেড়েছে সাড়ে ৭শ’ কোটি টাকা

ঢাকা: টানা চার সপ্তাহ পর চারদিন সূচকের উত্থান আর একদিন সূচক পতনের মধ্য দিয়ে একটি সপ্তাহ পার করলো দেশের পুঁজিবাজার। অলোচিত এই সপ্তাহে সূচক ও লেনদেনের পাশাপাশি বেড়েছে বাজার মূলধনও। 

এর মধ্যে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার মূলধন বেড়েছে ৭৫২ কোটি ৭৮ লাখ ৪১ হাজার ৯১ টাকা।  

বাজার সংশ্লিষ্টরা বলছেন, ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠান খাতে মুনাফা গত বছরের নয় মাসের তুলনায় চলতি বছরের নয় মাসে বেড়েছে।

ফলে এসব খাতের শেয়ারের দামও বাড়ছে। এতে করে দেশের লেনদেন ও সূচক বাড়ছে। আর তাতে ডিএসইর নতুন সূচক ও বাজার মূলধনের রেকর্ড গড়েছে।

ডিএসই’র তথ্য মতে, গত সপ্তাহে ডিএসইতে ৪ হাজার ৯৭৩ কোটি ৭৪ লাখ ৩৪ হাজার ৮৮৯ টাকার লেনদেন হয়েছে। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো ৪ হাজার ৬৮৪ কোটি ৯৯ লাখ ৪০ হাজার ৭৩৮টাকার। যা টাকার অংকে ২৮৮ কোটি ৭৮ লাখ ৯৪ হাজার ১৫১ টাকা। শতাংশের হিসেবে ৬ দশমিক ১৬ শতাংশ বেশি লেনদেন।

এদিকে গত সপ্তাহে ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৮৮টির, কমেছে ১৩৫টির আর অপরিবর্তিত রয়েছে ১৪টি কোম্পানির শেয়ারের দাম। এর আগের সপ্তাহে দাম বেড়েছিলো ১৩৫টির, কমেছিলো ১৮৫টির আর অপরিবর্তিত ছিলো ১৭টি কোম্পানির শেয়ারের দাম।

ফলে তিন সূচকে পথচলা ডিএসই’র প্রধান সূচক আগের সপ্তাহের চেয়ে ৪০ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩২২ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএক্সের পাশাপাশি ডিএসইএস শরীয়াহ সূচক আগের সপ্তাহের চেয়ে ১৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৯৩ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ২ পয়েন্ট কমে ২ হাজার ২৭৭ পয়েন্টে দাঁড়িয়েছে।  

বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় গত সপ্তাহে ডিএসইর বাজার মূলধন ৭৫২ কোটি ৭৮ লাখ ৪১ হাজার ৯১ টাকা বেড়ে ৪ লাখ ২৬ হাজার ২৬৫ কোটি ৪৭ লাখ ৫ হাজার ৮৭৭ টাকায় দাঁড়ায়।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক ৭৫ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৮৪৪ পয়েন্টে দাঁড়িয়েছে। এই সময়ে লেনদেন হয়েছে ৩১৫ কোটি ৭৮ লাখ ৪১ হাজার ৭৭৮ টাকার।

লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৫২টির, কমেছে ১১৭টির আর অপরিবর্তিত রয়েছে ১৯টি কোম্পানির শেয়ারের দাম।

বাংলাদেশ সময়: ০৬১৩ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৭
এমএফআই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।