ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সম্প্রসারিত হচ্ছে খাদ্যপণ্যের বাজার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৯ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৭
সম্প্রসারিত হচ্ছে খাদ্যপণ্যের বাজার বাপা ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপো-ছবি- সুমন শেখ

ঢাকা: রাজধানীর আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র বসুন্ধরায় (আইসিসিবি) জমে উঠেছে দেশি-বিদেশি খাদ্যপণ্য ও মেশিনারিজের প্রদর্শনী বাপা ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপো-২০১৭।
 

শুক্রবার (২৪ নভেম্বর) প্রদর্শনীর দ্বিতীয় দিনে সকাল থেকেই স্টলগুলোতে দর্শকদের উপস্থিতিতে মুগ্ধ আয়োজক প্রতিষ্ঠান ‘বাংলাদেশ অ্যাগ্রো প্রসেসরস অ্যাসোসিয়েশন’ (বাপা) এবং ‘এক্সট্রিম এক্সিবিশন অ্যান্ড ইভেন্ট সল্যুশন’।
 
এদিকে প্রদর্শনীতে একই স্থানে বিভিন্ন দেশের ব্যবসায়ীরা উপস্থিত থাকায় দেশি-বিদেশি ক্রেতা-বিক্রেতাদের মধ্যে ব্যবসায়ীক সম্পর্ক বৃদ্ধি পাচ্ছে।

যার মাধ্যমে সম্প্রসারিত হচ্ছে বাংলাদেশি খাদ্যপণ্যের বাজার।  

বাংলানিউজের কাছে এমন অভিমত ব্যক্ত করেন প্রাণ-আরএফএল গ্রুপের অ্যাসিস্টেন্ট ম্যানেজার এস এম মাহমুদুল হাসান।
 
তিনি বাংলানিউজকে বলেন, আমরা এরইমধ্যে বিশ্বের ১৪০টিরও বেশি দেশে আমাদের পণ্য রপ্তানি করছি। দিনে দিনে আমাদের মার্কেট বাড়ছে। প্রদর্শীনতে এসে গতকাল ও আজ আমাদের সঙ্গে ভারত, চীন এবং শ্রীলঙ্কার নতুন তিনটি প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ হয়েছে। এছাড়া আজও কয়েকজন ক্রেতার সঙ্গে কথা হবে।
 
একইভাবে আকিজ গ্রুপের সিনিয়র এক্সিকিউটিভ (কর্পোরেট সেলস) মাসুদুর রহমান বাংলানিউজকে বলেন, দিনে দিনে বিশ্বব্যাপী বাংলাদেশের খাদ্যপণ্যের বাজার বৃদ্ধি পাচ্ছে। মেলায় এসে আমাদের কয়েকজন নতুন বিদেশি বায়ারের সঙ্গে কথা হয়েছে। আশা করছি আজ এবং আগামীকাল এ সংখ্যা আরো বাড়বে।
 
অপরদিকে প্রদর্শনীতে বিদেশি বিভিন্ন প্রতিষ্ঠানও বাংলাদেশি ব্যবসায়ীদের সঙ্গে চুক্তি সম্পাদনে ব্যাপক আগ্রহ প্রকাশ করেছে।
 
ভিয়েতনামের ‘হু নি’ ফুড জয়েন্ট স্টক কোম্পানি’র ডেপুটি ম্যানেজার (এক্সপোর্ট) থাই লন আনহ বাংলানিউজকে বলেন, ব্যবসার জন্য বাংলাদেশ খুবই ভালো বাজার। একইভাবে ক্রেতা হিসেবেও বাংলাদেশ অত্যন্ত ভালো। আমাদের প্রতিষ্ঠান বিভিন্ন ধরনের খাদ্যপণ্য রপ্তানি করে। বাংলাদেশে আমাদের কোম্পানির ডিলার প্রয়োজন, এজন্যই মূলতো এখানে আশা। তবে আমাদের কয়েকটি আইটেম যেমন সুইট পপস, ফ্রাইড কেকসহ কয়েকটি পণ্যের কাঁচামালও বাংলাদেশ থেকে নিতে পারি।
 
প্রদশর্নীর বিষয়ে আয়োজক প্রতিষ্ঠান বাপা’র সভাপতি ফখরুল ইসলাম মুন্সি বলেন, আমরা বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে বাংলাদেশি প্রতিষ্ঠানগুলোর ব্যবসায়ীক সম্পর্ক বৃদ্ধির লক্ষ্যেই প্রতিবছর এ আয়োজন করি। এরইমধ্যে বাপা সদস্যরা বিশ্বের ১৪০টি দেশে বিভিন্ন পণ্য রফতানি করছে। এ প্রদর্শনী শেষে দেশীয় প্রতিষ্ঠানের সঙ্গে বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠানের পারস্পরিক বাণিজ্যের সুযোগ আরো বৃদ্ধি পাবে। একইসঙ্গে তারা আধুনিক প্রযুক্তির সঙ্গে পরিচিত হবে।
 
বৃহস্পতিবার (২৩ নভেম্বর) থেকে শুরু হওয়‍া এ প্রদর্শনীতে ১৮টি দেশ থেকে ১২০টি প্রতিষ্ঠানের ২৫০টি স্টল নিজেদের পণ্য ও সেবা প্রদর্শন করছে। তিন দিনব্যাপী প্রদর্শনীটি শেষ হবে শনিবার (২৫ নভেম্বর)।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৭
এসআইজে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।