bangla news

নতুন পেঁয়াজের কি দাম কমবে?

মনি আচার্য্য, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-১১-২২ ৭:৫১:৪০ পিএম
ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

ঢাকা: কেজিপ্রতি দাম বাড়তে বাড়তে পেঁয়াজ ছাড়িয়ে গেছে চালের দামকেও। আরেক দফা দাম বাড়লে সেঞ্চুরি পূর্ণ হবে পেঁয়াজের দামের। এদিকে নতুন পেঁয়াজের দাম কমবে এই আশা দেখিয়ে ক্রেতাদের পকেটের টাকা লুট হবে না তো?

প্রশ্ন হচ্ছে নতুন পেঁয়াজে আসলে দাম কমবে কি পরিমাণে? কেজিপ্রতি ৮০ টাকা বিক্রি হওয়া পেঁয়াজের দামের বিষয়টি থেকে নজর সরিয়ে রাখার একটি অপকৌশল কি না বিক্রেতাদের সেটিও এখন চিন্তার বিষয় ক্রেতাদের। যদিও দাম কমানোর কথা বলে কেজিপ্রতি ১০ টাকা দেশি ও আমদানি করা পেঁয়াজের দাম আরেক দফা বাড়িয়ে দিয়েছেন বিক্রেতারা।

সর্বশেষ খুচরা বাজারের তথ্যানুযায়ী, প্রতিকেজি দেশি পেঁয়াজ ৭০ টাকা থেকে বেড়ে গিয়ে ৮০ টাকায় বিক্রি হচ্ছে ও আমদানি করা পেঁয়াজ ৫৫ টাকা থেকে বেড়ে গিয়ে ৬৫ টাকায় বিক্রি হচ্ছে। পেঁয়াজের দামের বিষয়ে ক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, চালের দাম যখন গগনচুম্বী অবস্থায় ছিল তখন সরকার ও ব্যবসায়ীদের পক্ষ থেকে বলা হয়েছিল যে আমদানি করা চাল আনলেই পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাবে। তার কিছুদিন পর দেখা গেল বিদেশ থেকে টন টন চাল ঠিকই আসছে, কিন্তু দাম কমেছে নামমাত্র।

অনেকেই বলছেন, কয়েকজন মিল মালিক অবৈধভাবে চাল মজুত করে রাখায় বাজারে দাম বেড়ে গিয়েছিল।এখন পেঁয়াজের ক্ষেত্রেও এমনটা হয় কি না সন্দেহ করছেন ক্রেতারা। তারা বলছেন, বেশি দামের পেঁয়াজ বিক্রির বিষয়টিকে ধামাচাপা দেওয়ার জন্য দাম কমার বিষয়টি সামনে আনার অপকৌশল করছে কিনা সরকার ও ব্যবসায়ীরা সেটি দেখার বিষয়। আর দাম কমলেই বা কত কমবে? দাম কমার পরিমাণ কি পেঁয়াজের বাজারকে স্থিতিশীল করবে কি না এ নিয়েও ক্রেতাদের মনে নানা সংশয়।

মো. ওসমান মিয়া একটি বেসরকারি প্রতিষ্ঠানের চাকরিজীবী। পেঁয়াজের বর্তমান বাজারমূল্য ও দাম কমার বিষয় নিয়ে তিনি বাংলানিউজকে বলেন, বাজারে যখন একটি পণ্যের দাম বেড়ে যায় তখন সরকার ও ব্যবসায়ীদের পক্ষ থেকে বলা হয় যে, কিছুদিন পর নির্দিষ্ট পণ্যের দাম কমে যাবে। এর পর কিন্তু দাম স্বাভাবিক পর্যায়ে কখনোই আসে না। পেঁয়াজের ক্ষেত্রেও কি একই নাটক চলছে কিনা কে জানে। রাজধানীর কাঁঠালবাগানের বাসিন্দা মো. হানিফ বাংলানিউজকে বলেন, ১ টাকা কমলেও তো দাম কমা হয়, আর ২০ টাকা কমলেও তো দাম কমা হয়। নতুন পেঁয়াজ বাজারে উঠলে কি পরিমাণে দাম কমবে সেটি এখন দেখার বিষয়। পেঁয়াজের দাম মাত্রা অতিক্রম করে চলে গেছে। এক কেজি পেঁয়াজের দাম রাতারাতি ৮০ টাকা পৌঁছে যাবে এ কেমন বাজার ব্যবস্থা এ দেশে?

তবে ক্রেতারা নানা সংশয়ের কথা বলেও আশার বাণী শুনাচ্ছেন বিক্রেতারা। তারা বলছেন, ডিসেম্বরের শুরু থেকেই পেঁয়াজের দাম কমবে নতুন পেঁয়াজ বাজারে উঠবে বলে। তখন সকল প্রকারের পেঁয়াজেই ২৫-৩৫ টাকা বিক্রি হবে। এ বিষয়ে রাজধানীর কাওরান বাজারের পেঁয়াজ বিক্রেতা সাঈদ হক বাংলানিউজকে বলেন, দাম এখন কমার কোনো সুযোগ নেই। তবে ডিসেম্বরের প্রথম সপ্তাহে নতুন পেঁয়াজ বাজারে আসলে আশা রাখি দাম অনেক কমে যাবে। তবে ডিসেম্বরের আগে পেঁয়াজের দাম কমার কোনো লক্ষণ নেই।

পেঁয়াজের দামের বিষয়ে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশর (ক্যাব) সভাপতি গোলাম রহমান বাংলানিউজকে বলেন, দাম হয়তো কমবে কিন্তু বাজার স্থিতিশীল হবে কিনা তা বলা যাচ্ছে না। এছাড়া পেঁয়াজের দাম কমলেই যে আগের অবস্থানে চলে যাবে তাও তো নিশ্চিত নয়।

পণ্যের দাম বাড়া বা কমার বিষয়ে সরকারের আরও বেশি নজরদারির প্রয়োজন আছে বলেও তিনি মনে করেন।

বাংলাদেশ সময়: ০৬৪৭ ঘণ্টা নভেম্বর ২৩, ২০১৭
এমএসি/এমআরপি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2017-11-22 19:51:40