ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ইলিশ সংরক্ষণ অভিযানে আটক জেলেদের মুক্তি দাবি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৬ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৭
ইলিশ সংরক্ষণ অভিযানে আটক জেলেদের মুক্তি দাবি জেলে আটকের ফাইল ফটো। ছবি: বাংলানিউজ

ঢাকা: ইলিশ সংরক্ষণ অভিযানে আটক করা জেলেদের অবিলম্বে মুক্তি দেওয়ার দাবি জানিয়েছে শ্রমিক নিরাপত্তা ফোরাম নামে এক সংগঠন।
সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে তারা এ দাবি জানায়।

সংগঠনের সদস্য সচিব ও বিলস এর নির্বাহী পরিচালক সৈয়দ সুলতান উদ্দিন আহম্মদ স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ১ থেকে ২২ অক্টোবর ২০১৭ সহ বিগত দিনে মা ইলিশ সংরক্ষণ অভিযান পরিচালনাকালে সারাদেশে উল্লেখযোগ্যসংখ্যক জেলেকে মোবাইল কোর্টের মাধ্যমে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড প্রদান ও আর্থিক জরিমানা করা হয়েছে। চরম দারিদ্রগ্রস্ত এই জেলে পরিবারগুলোর উপার্জনক্ষম মানুষ কারাগারে থাকায় পরিবারগুলো তাদের একমাত্র জীবিকা হারিয়ে চরম মানবেতর দিনযাপন করছে।

পরিবারের শিক্ষা, স্বাস্থ্য এবং খাদ্য নিরাপত্তা চরমভাবে ব্যহত হচ্ছে। একই সাথে পরিবারগুলো ঋণগ্রস্ত হয়ে পড়ছে। মৎস্য আহরণের ভরা মৌসুমে জেলেরা কারাগারে থাকায় উপার্জনের অভাবে পরিবারগুলোর ভবিষ্যৎ সুরক্ষা মারাত্মক হুমকিতে পড়েছে। এই পরিস্থিতিতে অবিলম্বে আটককৃত জেলেদের মুক্তিদান এবং পরিবারগুলোর সুরক্ষায় সরকারের প্রতিশ্রুত যথাযথ পুনর্বাসন কর্মসূচি গ্রহণের জন্য সরকারের কাছে জোর দাবি জানাচ্ছি।  

বিবৃতিতে আরো বলা হয়, জেলে পরিবারগুলো যে পরিমাণ সরকারি সহায়তা দরকার ততটুকু পায়নি। যথাযথ পুনর্বাসন কর্মসূচি সুসম্পন্ন না করে জেলেদেরকে কারাদণ্ড প্রদান কাঙ্খিত নয় এবং জেলেদের দেওয়া কারাদণ্ডের মেয়াদ নিষেধাজ্ঞার মেয়াদের অধিক হওয়াও বাঞ্ছনীয় নয়। এ ধরনের কঠোর আইন দেশের একেবারে প্রান্তিক শ্রমজীবী গোষ্ঠীকে আরও প্রান্তিক অবস্থানে ঠেলে দিচ্ছে যা কখনোই কাম্য নয়। এমতাবস্থায় জেলেদের জন্য প্রযোজ্য আইনেও ব্যাপক সংস্কার আনা প্রয়োজন বলে মনে করি।

যে প্রভাবশালী গোষ্ঠী নিষেধাজ্ঞার মৌসুমেও জেলেদের মৎস্য আহরণে বাধ্য করে তাদেরকে আইনের আওতায় এনে কঠোর শাস্তি দেওয়ার দাবিও জানানো হয় বিবৃতিতে।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৭
জেডএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।