ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

খুলনা বিভাগের ১৬টি স্পটে আয়কর মেলা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৬ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৭
খুলনা বিভাগের ১৬টি স্পটে আয়কর মেলা সংবাদ সম্মেলনে কর কর্মকর্তারা/ছবি: মানজারুল ইসলাম

খুলনা: খুলনা বিভাগের ১০ জেলার ১৬টি স্পটে একযোগে আয়কর মেলা শুরু হচ্ছে ১ নভেম্বর। জেলার ডুমুরিয়া ও কুষ্টিয়ার কুমারখালিতে ভ্রাম্যমাণ মেলার আয়োজন করা হয়েছে। সপ্তাহব্যাপী এ মেলা শেষে ৮ নভেম্বর সর্বোচ্চ আয়কারদাতাদের সম্মাননা দেওয়া হবে।

রোববার (২৯ অক্টোবর) দুপুর ১টায় খুলনা কর ভবনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান খুলনা কর আপিল অঞ্চলের কর কমিশনার প্রশান্ত কুমার রায়।  

তিনি আরও জানান, ২৪ থেকে ৩০ নভেম্বর পর্যন্ত আয়কর সপ্তাহ এবং ৩০ নভেম্বর আয়কর দিবস পালন করা হবে।

একই সঙ্গে ৩০ নভেম্বর রিটার্ন দাখিলের শেষ দিন। মেলায় আগতদের হেল্প ডেস্কের মাধ্যমে রিটার্ন দাখিলে সহায়তা করা হয়। যে কারণে করদাতারা উৎসবমুখর পরিবেশে রিটার্ন দাখিল করেন।  

সংবাদ সম্মেলনে কর কমিশনার মো. ইকবাল হোসেন, যুগ্ম কর কমিশনার (পরিদর্শন) গনেশ চন্দ্র মন্ডল, যুগ্ম কর কমিশনার (পরিদর্শন) মো. মঞ্জুর আলম, উপ কর কমিশনার সদর দপ্তর (প্রশাসন) মোহাম্মদ আব্দুল্লাহ, উপ কর কমিশনার আবু নাসের মো. মাহবুবুজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন।

আগামী ১ নভেম্বর থেকে ৭ নভেম্বর পর্যন্ত নগরীর বয়রা কর ভবন চত্বরে সপ্তাহব্যাপী এ আয়কর মেলা অনুষ্ঠিত হবে।
 
খুলনা কর কমিশনারের কার্যালয় সূত্র জানায়, খুলনা বিভাগের ১০টি জেলার ২২টি কর সার্কেল, ৪টি রেঞ্জ, ১টি বিভাগীয় প্রতিনিধির কার্যালয় এবং কর কমিশনারের কার্যালয়ের সমন্বয়ে কর অঞ্চল খুলনার কার্যক্রম পরিচালিত হচ্ছে।

২০১১ সাল থেকে খুলনা কর অঞ্চলে প্রতি বছরই আয়কর মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। প্রথম বছর অনুষ্ঠিত মেলায় সেবা গ্রহণ করেন ১৬ হাজার ৯৪৫ জন, নতুন করদাতা হিসেবে অন্তর্ভুক্ত হন ৫৯৫ জন, আয়কর রিটার্ন দাখিল করেন ৪ হাজার ৩১৪ জন, আয়কর আদায় হয় ৩ কোটি ৬৩ লাখ, ২২ হাজার ৭২৯ টাকা।

আর সবশেষ ২০১৬ সালে সেবা গ্রহণ করেন ৪২ হাজার ৭৫৯ জন, নতুন করদাতা হিসেবে অন্তর্ভুক্ত হন ৪ হাজার ৮৬ জন, আয়কর রিটার্ন দাখিল করেন ১৫ হাজার ৯৭২ জন, আয়কর আদায় হয় ২৮ কোটি ৫৮ লাখ, ১৩ হাজার ৫শ’ টাকা।  

সবশেষ তথ্য অনুযায়ী, খুলনা কর অঞ্চলে মোট ৩ লাখ ৩৬ হাজার ৮৪৪ জন করদাতা রয়েছে। ২০১৬-২০১৭ কর বছরে লক্ষ্যমাত্রা ছিল ১ হাজার ৪৪০ কোটি টাকা, আদায় হয় ১ হাজার ৫৩২ কোটি ৯৬ লাখ টাকা। এছাড়া চলতি কর বছরে কর আদায়ের লক্ষ্যমাত্রা রয়েছে ২ হাজার ১৩৫ কোটি টাকা।  

খুলনা কর অঞ্চলের কর কমিশনার মো. ইকবাল হোসেন বলেন, আয়কর মেলার শুরু থেকে গত ৬ বছরে ব্যাপক অগ্রগতি হয়েছে। প্রতি বছরই সাফল্য এসেছে। তার ধারাবাহিকতায় এবারও সাফল্য আসবে বলে আশাকরি।
 
বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৭
এমআরএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।