ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

তরুণদের সুরক্ষায় ‘ব্যাটল অব মাইন্ড ২০১৭’ বন্ধ হোক

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৫ ঘণ্টা, অক্টোবর ৩, ২০১৭
তরুণদের সুরক্ষায় ‘ব্যাটল অব মাইন্ড ২০১৭’ বন্ধ হোক বিএটিবি’র প্রচারণা স্টাইল

ঢাকা: তরুণদের ধুমপানে আকৃষ্ট করতে কর্মসংস্থানের অযুহাতে প্রতিবছরের মতো এবারও ‘ব্যাটল অব মাইন্ড ২০১৭’ আয়োজন শুরু করেছে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ (বিএটিবি)। এরইমধ্যে নিবন্ধন প্রক্রিয়াও শুরু হয়েছে, যা ২০ অক্টোবর পর্যন্ত চলবে।

তাই তরুণ প্রজন্মকে রক্ষায় বহুজাতিক তামাক কোম্পানি বিএটিবি’র  বেআইনি  এই প্রতিযোগিতা বন্ধের দাবি জানিয়েছে টোব্যাকো ইন্ডাস্ট্রি ওয়াচ বিডি টিম @প্রজ্ঞা।

মঙ্গলবার (৩ অক্টোবর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে তারা এ দাবি জানায়।

 

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রতিযোগিতার অংশ হিসেবে আগামী ১০ অক্টোবর নর্থ সাউথ ইউনিভার্সিটিতে প্রথম রোড শো অনুষ্ঠিত হবে এবং পর্যায়ক্রমে অন্যান্য বিশ্ববিদ্যালয়েও এই রোড শো করা হবে। পরবর্তী তিন-চার মাস আরো কয়েকটি ধাপ শেষে অনুষ্ঠিত হবে চূড়ান্ত প্রতিযোগিতা।

বিএটিবি ২০০৪ সাল থেকে মূলত ব্র্যান্ড প্রমোশন, তরুণ প্রজন্মকে ধূমপানে আকৃষ্ট করা এবং নীতিপ্রণেতাদের প্রভাবিত করতেই এই মৃত্যুবিপণন প্রতিযোগিতা আয়োজন করে আসছে। ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন, ২০০৫ (সংশোধিত ২০১৩) এর ৫ (গ) ধারায় তামাক কোম্পানির নাম, সাইন, ট্রেডমার্ক, প্রতীক ব্যবহার করে এ ধরনের কোন প্রতিযোগিতা অনুষ্ঠানের ব্যয়ভার বহন ও পুরস্কার প্রদান সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। এমনকি আইনের এই ধারা লংঘন করলে অনধিক এক লক্ষ টাকা অর্থদণ্ড বা অনুর্ধ্ব তিন মাস বিনাশ্রম কারাদণ্ড বা উভয় দণ্ডের বিধান বলবৎ আছে।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, অক্টোবর ৩, ২০১৭
জেডএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।