ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ছুটি শেষে বেনাপোল বন্দরে আমদানি-রফতানি শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৩ ঘণ্টা, অক্টোবর ৩, ২০১৭
ছুটি শেষে বেনাপোল বন্দরে আমদানি-রফতানি শুরু বেনাপোল বন্দরে আমদানি-রফতানি শুরু- ছবি: বাংলানিউ

বেনাপোল (যশোর): দুর্গাপূজা ও আশুরা উপলক্ষে বেনাপোল স্থলবন্দর ও ভারতের পেট্রাপোল স্থলবন্দর মধ্যে টানা ছয়দিন আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ থাকার পর আবারও শুরু হয়েছে। 

পণ্য লোড-আনলোডে ব্যস্ত সময় পার করছেন বাণিজ্যিক প্রতিষ্ঠানের সঙ্গে সম্পৃক্ত বন্দরের কর্মকর্তা-কর্মচারীরা।

মঙ্গলবার (৩ অক্টোবর) সকাল থেকে দুপুর ২টা পর্যন্ত ৭০টি ট্রাক বিভিন্ন ধরনের পন্য নিয়ে ভারত থেকে বেনাপোল বন্দরে প্রবেশ করেছে।

বাংলাদেশি পন্য ভারতে রফতানি হয়েছে প্রায় ৫০ ট্রাক। এর আগে গত ২৭ সেপ্টেম্বর সকাল থেকে এ পথে বানিজ্য বন্ধ হয়ে যায়।

বেনাপোল স্থলবন্দর ঘুরে দেখা যায়, আমদানি-রফতানি বাণিজ্যের সঙ্গে সম্পৃক্ত সিঅ্যান্ডএফ, ট্রান্সপোর্ট, ব্যাংক ও ইনস্যুরেন্সসহ সকল অফিস খুলেছে এবং এসব প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা কর্মস্থলে যোগ দিয়েছেন। বন্দর শ্রমিকরা পণ্য খালাসে ব্যস্ত সময় পার করছেন।

বেনাপোল স্থলবন্দরের ভারপ্রাপ্ত পরিচালক (ট্রাফিক) আমিনুল ইসলাম বাংলানিউজকে বলেন, টানা ছয়দিন ছুটির পর এ পথে আমদানি-রফতানি শুরু হওয়ায় কিছুটা পণ্যজট বেড়েছে। দ্রুত আমদানি পণ্য যাতে ব্যবসায়ীরা খালাস নিতে পারেন সেজন্য সংশিষ্ট সবাইকে নির্দেশ দেওয়া হয়েছে।  

তবে ভারতে এই লম্বা ছুটি থাকলে ও বেনাপোল বন্দর খোলা ছিলো বলে জানান তিনি।

বন্দর সূত্রে জানা যায়, স্থলপথে ভারত থেকে আমদানি করা পণ্যের ৮০ শতাংশই আসে এ বন্দর দিয়ে। প্রতিদিন বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে ৩৫০ থেকে ৪০০ ট্রাক পণ্য আমদানি হয়। রফতানি হয় ১৫০ থেকে ২০০ ট্রাক পণ্য। প্রতিবছর এ বন্দর থেকে সরকার প্রায় সাড়ে ৩ হাজার কোটি টাকার রাজস্ব পায়। এ পথে পণ্য পরিবহন খরচও কম।  

বেনাপোল বন্দর থেকে ভারতের কলকাতা শহরের দূরত্ব মাত্র ৮৪ কিলোমিটার। আড়াই থেকে তিন ঘণ্টায় একটি ট্রাক কলকাতা থেকে পণ্য নিয়ে বেনাপোল বন্দরে পৌঁছাতে পারে। তাই এই পথে ব্যবসায়ীদের আমদানি-রফতানি বাণিজ্যে আগ্রহ বেশি।

বাংলাদেশসময়: ১৫২২ ঘণ্টা, অক্টোবর ০৩, ২০১৭
এজেডএইচ/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।