ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আত্মনির্ভরশীলতা মানুষকে স্বাবলম্বী করে তোলে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১১ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৭
আত্মনির্ভরশীলতা মানুষকে স্বাবলম্বী করে তোলে উন্নয়ন প্রকল্পের উদ্বোধনকালে মোনাজাত করেন প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমসহ অতিথিরা। ছবি: বাংলানিউজ

রাজশাহী: আত্মনির্ভরশীলতা মানুষকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করে তোলে উল্লেখ করে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের মানুষকে আত্মনির্ভরশীল করে গড়ে তুলতে ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্প চালু করেছেন। এর মাধ্যমে দেশ দারিদ্র্য বিমোচনে সফলতা অর্জন করেছে।

প্রতিমন্ত্রী শনিবার (৩০ সেপ্টেম্বর) বিকেলে রাজশাহীর বাঘা উপজেলায় ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্পের ‘পল্লী সঞ্চয় ব্যাংক’র উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা করছিলেন।  

প্রায় ১৩ লাখ টাকা ব্যয়ে বাঘায় ‘পল্লী সঞ্চয় ব্যাংক’টি নির্মিত হয়েছে।

প্রতিমন্ত্রী এ প্রকল্পের সদস্যদের মাঝে ঋণের টাকা ও শ্রেষ্ঠ সদস্যদের মাঝে পুরস্কার বিতরণ করেন অনুষ্ঠানে।

তিনি বলেন, শেখ হাসিনার নেতৃত্বে দারিদ্র্য বিমোচনে অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশ অনেক এগিয়ে আছে। এ প্রকল্প বাস্তবায়নে নারীদের ভূমিকা সবচেয়ে গুরুত্বপূর্ণ। হাঁস-মুরগি পালন ও শাক-সবজি চাষের মাধ্যমে একটি পরিবার নিজের চাহিদা পূরণ করার পরও বাড়তি আয়সহ পুষ্টি পূরণে আশানুরূপ সাফল্য অর্জন করতে পারে।

শাহরিয়ার আলম বলেন, ৪৫ বছরের বাংলাদেশে আওয়ামী লীগ মাত্র ১৭ বছর জনগণের সেবা করতে পেরেছে। এর আগেও অন্য সরকার রাষ্ট্র ক্ষমতায় ছিল, তারা জনগণের পেটের দিকে তাকায়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার মাত্র ১৭ বছরে জনগণের প্রত্যাশার চেয়ে অনেক বেশি দিয়েছে। ২০০৮ সালের নির্বাচনী ইশতেহারে শেখ হাসিনার দারিদ্র্য বিমোচনের ঘোষণায় ‘একটি বাড়ি একটি খামার’ আজ বাস্তবায়ন হতে চলেছে।  

পরে প্রতিমন্ত্রী বাঘা পৌরসভার উন্নয়নমূলক কাজের উদ্বোধন ও বাঘা পৌরসভা কর্তৃক দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন।  

এ সময় বাঘাকে ‘ক’ শ্রেণীর পৌরসভা হিসেবে ঘোষণা করা হয়। প্রতিমন্ত্রী তার বক্তৃতায় পরিষ্কার-পরিচ্ছন্ন নগরায়নের আহ্বান জানান।  

তিনি বাঘা পৌরসভার প্রায় ২৫ কোটি টাকা ব্যয়ে ৩০টি প্রকল্পের ফলক উন্মোচন ও এক কোটি ৭৩ লাখ টাকা ব্যয়ে একটি সুপার মার্কেটের ভিত্তিপ্রস্তর স্থাপনের উদ্বোধন করেন।

উভয় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাঘা উপজেলা নির্বাহী কর্মকর্তা হামিদুল ইসলাম। উপস্থিত ছিলেন রাজশাহী জেলা প্রশাসক হেলাল মাহমুদ শরীফ, বাঘা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম, সাধারণ সম্পাদক সৈকত প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৭
এসএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।