ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে অধিকাংশ প্রতিষ্ঠানের দাম ও সূচক বৃদ্ধি অব্যাহত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৩ ঘণ্টা, জুলাই ১১, ২০১১
পুঁজিবাজারে অধিকাংশ প্রতিষ্ঠানের দাম ও সূচক বৃদ্ধি অব্যাহত

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবারও চাঙা মেজাজে পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে। গত কয়েকদিনের ধারাবাহিকতায় এদিনও ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১৭৭টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক বেড়েছে ২০.৫৯ পয়েন্ট।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ১২৪টির দাম ও সাধারণ সূচক বেড়েছে ১৩.৫০ পয়েন্ট। একই সঙ্গে আগের দিনের মতো সোমবারও ডিএসইতে দেড় হাজার কোটি ও সিএসইতে দেড়শ কোটি টাকার উপরে লেনদেন হয়েছে।

এদিন আড়াই ঘণ্টায় ঢাকা স্টক এক্সচেঞ্জের(ডিএসই) লেনদেন হাজার কোটি টাকা ছাড়িয়ে যায়। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ১১৪ কোটি টাকার উপরে লেনদেন হয়।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ডিজিএম শফিকুর রহমান বাংলানিউজকে জানান, ইসলামী দলগুলোর ডাকা ৩০ ঘণ্টার হরতালের দ্বিতীয় দিন সোমবার সকাল ১১টায় ডিএসইর সদস্যভুক্ত ২১৫টি ব্রোকারেজ হাউজ লকইন করে। তাই ডিএসইতে যথাসময়ে লেনদেন শুরু হয়।

প্রসঙ্গত, ডিএসইর কোরামপূর্ণ হয়ে লেনদেন শুরু হতে ৭২টি ব্রোকারেজ হাউজ লকইন করার প্রয়োজন হয়।

প্রয়োজনীয়সংখ্যক ব্রোকারেজ হাউজ লকইন করায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও(সিএসই) সকাল ১১টায় লেনদেন শুরু হয়।
 
ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, সোমবার ডিএসইর সাধারণ সূচক ২০.৫৯ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৬ হাজার ৪৫৮.০৯ পয়েন্টে। একই সঙ্গে লেনদেন হওয়া ২৬০টি প্রতিষ্ঠানের মধ্যে ১৭৭টির দাম বেড়েছে, ৭৪টির কমেছে এবং অপরিবর্তিত রয়েছে ৯টি প্রতিষ্ঠানের দাম।

এদিন ডিএসইতে লেনদেন হয় মোট ১ হাজার ৫৮১ কোটি ৩০ লাখ ৬০ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৬৪৬ কোটি ১৫ লাখ ৩৬ হাজার টাকা।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইর শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় ছিল- বেক্সিমকো, লাফার্জ সুরমা সিমেন্ট, ইউনাইটেড এয়ার, বেক্সটেক্স, ওয়ান ব্যাংক, আরএন স্পিনিং, ইউসিবিএল, তিতাস গ্যাস, বিএসআরএম স্টিল ও এমআই সিমেন্ট।

দাম বৃদ্ধির শীর্ষ দশ প্রতিষ্ঠান ছিল- বিচ হ্যাচারি, সিএমসি কামাল, সায়হাম টেক্সটাইল, গ্রামীণ ওয়ান স্কিম টু, অ্যারামিট, জনতা ইন্স্যুরেন্স, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, রহিমা ফুড, গ্রামীণ মিউচ্যুয়াল ফান্ড ওয়ান ও পূরবী জেনারেল ইন্স্যুরেন্স।

এছাড়া সবচেয়ে বেশি দাম কমা দশ প্রতিষ্ঠান ছিল- আইপিডিসি, ট্রাস্ট ব্যাংক, এমটিবিএল, উত্তরা ব্যাংক, মিথুন নিটিং, এপেক্স স্পিনিং, স্ট্যান্ডার্ড ব্যাংক, আইএফআইসি ব্যাংক, ফিনিক্স ফিন্যান্স ও বিআইএফসি।

অপরদিকে সিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, সোমবার সিএসইর সাধারণ সূচক ১৩.৫০ পয়েন্ট বেড়ে উঠে আসে ১১ হাজার ৬৫৪.৪৯ পয়েন্টে।

লেনদেন হওয়া ২০০টি প্রতিষ্ঠানের মধ্যে ১২৪টির দাম বেড়েছে, ৬৮টির কমেছে এবং অপরিবর্তিত রয়েছে ৮টি প্রতিষ্ঠানের দাম।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে মোট ১৬৫ কোটি ৬১ লাখ ১৫ হাজার ৮২৮ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। আগের দিন লেনদেন হয়েছে ১৭৮ কোটি ৭৩ লাখ ৮৯ হাজার ১২৭ টাকা।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, জুলাই ১১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।