ঢাকা, শুক্রবার, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ০৪ ডিসেম্বর ২০২০, ১৭ রবিউস সানি ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

টানা ১১ কার্যদিবস পর পুঁজিবাজারের সূচক কমলো

ডেস্ক রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫১ ঘণ্টা, জুলাই ৪, ২০১১
টানা ১১ কার্যদিবস পর পুঁজিবাজারের সূচক কমলো

ঢাকা: টানা ১১ কার্যদিবস ঊর্ধ্বমুখী থাকার পর সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার পুঁজিবাজারের সূচক, বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম ও লেনদেন কমেছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১৮৫টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক কমেছে ৩৩ পয়েন্ট।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ১২৯টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক কমেছে ৭০ পয়েন্ট। একইসঙ্গে আগের কার্যদিবস থেকে ডিএসইতে ২৫৭ কোটি ৬৭ লাখ ২২ হাজার টাকা ও সিএসইতে প্রায় ২০ কোটি টাকা কম লেনদেন হয়েছে।

সোমবার সারাদিনই সূচকের ওঠানামায় লেনদেন চলে। গত কয়েক কার্যদিবস চাঙ্গা থাকার পর এদিন লেনদেনের প্রথম ১৫ মিনিটে (ডিএসই) সাধারণ সূচক আগের দিনের চেয়ে ১৫ পয়েন্টের মতো কমে যায়। তবে লেনদেনের প্রথম আধঘণ্টা শেষে ডিএসইর সূচক ২৪ ও সিএসইর ১০ পয়েন্ট বাড়ে। এভাবে ওঠানামা করে দুপুর ২টার পর সূচক নিম্নমুখী হতে থাকে, যা দিনের লেনদেন শেষ হওয়ার আগপর্যন্ত অব্যাহত থাকে।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, সোমবার ডিএসইতে লেনদেন হয় মোট ২৫৬টি প্রতিষ্ঠানের। এর মধ্যে দাম বেড়েছে ৬৪টির, কমেছে ১৮৫টির ও অপরিবর্তিত রয়েছে ৭টি প্রতিষ্ঠানের দাম।

একইসঙ্গে সাধারণ সূচক ৩৩.০৬ পয়েন্ট কমে নেমে যায় ৬ হাজার ১২৪.৪৪ পয়েন্টে। সার্বিক সূচক ২৭.৩৩ পয়েন্ট কমে নেমে আসে ৫ হাজার ৯৯.৫১ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয় মোট ৮৮১ কোটি ৭৭ লাখ ৮০ হাজার টাকার শেয়ার ও ইউনিট। আগের কার্যদিবসে যার পরিমাণ ছিল ১ হাজার ১৩৯ কোটি ৪৫ লাখ ২ হাজার টাকা।

সোমবার ডিএসইতে লেনদেনের ভিত্তিতে(টাকায়) শীর্ষ দশ প্রতিষ্ঠান ছিল- ইউনাইটেড এয়ারওয়েজ, এমআই সিমেন্ট,  আফতাব অটো., পিএলএফএসএল, বেক্সিমকো, সিটি ব্যাংক, মবিল যমুনা, এসআইবিএল ও ইউসিবিএল।

ওদিকে দাম বাড়ার দিক দিয়ে শীর্ষ দশ প্রতিষ্ঠান ছিল- ইস্টার্ন লুব্রিক্যান্টস, মেঘনা কনডেন্সড মিল্ক, মিথুন নিটিং, এপেক্স স্পিনিং, বিএটিবিসি, বঙ্গজ, সিটি ব্যাংক, রহিম টেক্সটাইলস, মুন্নু সিরামিক ও সমরিতা হাসপাতাল।

এছাড়া সবচে বেশি দাম কমা প্রধান দশ প্রতিষ্ঠান ছিল- মডার্ন ডায়িং, রেকিট বেনকিজার, পপুলার লাইফ ফার্স্ট মি.ফা., বিজিআইসি, সালভো কেমিক্যাল ইন্ডাস্ট্রি, এআইবিএল ফার্স্ট ইসলামিক মি.ফা., ইমাম বাটন, মুন্নু জুট স্ট্যাফলার্স ও রংপুর ফাউন্ড্রি।
 
অন্যদিকে সিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, সোমবার সিএসইতে লেনদেন হয়েছে মোট ১৯৪টি প্রতিষ্ঠানের। এর মধ্যে দাম বেড়েছে ৫৬টির, কমেছে ১২৯টির ও অপরিবর্তিত রয়েছে ৯টি প্রতিষ্ঠানের দাম।

এদিন সিএসইর সাধারণ সূচক ৭০.০৯ পয়েন্ট কমে নেমে যায় ১১ হাজার ২৩.৯৯ পয়েন্টে। সার্বিক সূচক ৯০.৩৩ পয়েন্ট কমে স্থির হয় ১৭ হাজার ১৫৬ পয়েন্টে।

 সোমবার সিএসইতে লেনদেন হয়েছে মোট ১১০ কোটি ৩৮ লাখ ৭৮ হাজার টাকার শেয়ার ও ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন হয়েছে ১৩০ কোটি টাকার কিছু বেশি।

বাংলাদেশ সময় : ১৭০০ ঘণ্টা, জুলাই ০৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa