ঢাকা, শুক্রবার, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ০৪ ডিসেম্বর ২০২০, ১৭ রবিউস সানি ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

মৌচাক-মগবাজার ফ্লাইওভার নির্মাণে সৌদি আরবের ৩৭৩ কোটি টাকা ঋণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৭ ঘণ্টা, জুলাই ২, ২০১১
মৌচাক-মগবাজার ফ্লাইওভার নির্মাণে সৌদি আরবের ৩৭৩ কোটি টাকা ঋণ

ঢাকা: রাজধানীর মৌচাক-মগবাজার ফ্লাইওভার নির্মাণে সৌদি আরব বাংলাদেশকে ৩৭৩ কোটি টাকা ঋণ দেবে। শনিবার সৌদি আরবের জেদ্দায় দু’দেশের মধ্যে এ সম্পর্কিত চুক্তি স্বাক্ষরিত হয়।



অর্থ মন্ত্রণালয় থেকে শনিবার বিকেলে এ তথ্য জানানো হয়।  

বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এবং সৌদি অর্থমন্ত্রী ড. ইব্রাহিম বিন আব্দেল আজিজ আল-আসাফ নিজ নিজ দেশের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

বাংলাদেশের অর্থমন্ত্রী বর্তমানে সরকারি সফরে সৌদি আরবে অবস্থান করছেন।

৮ দশমিক ২৫ কিলোমিটার দৈর্ঘ্যরে মৌচাক-মগবাজার ফ্লাইওভার নির্মাণে মোট ব্যয় ধরা হয়েছে ১১ কোটি ৫০ লাখ মার্কিন ডলার। এ ফ্লাইওভার নির্মাণ করবে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর।

এ প্রকল্পের আওতায় যানজট নিরসনে মগবাজার, মৌচাক, শান্তিনগর, মালিবাগ, সাতরাস্তা ও এফডিসি এলাকায় সাতটি সংযোগ থাকবে। এছাড়া মালিবাগ ও মগবাজার রেলগেটে বিশেষ ইন্টারকানেক্টর নির্মাণ করা হবে।

শনিবার জেদ্দায় চুক্তি সই অনুষ্ঠানে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো.শহীদুল ইসলামসহ দূতাবাস এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ সময় দু’দেশের অর্থমন্ত্রী অর্থনৈতিক কর্মকান্ড, বিনিয়োগ এবং দ্বিপাক্ষিক স্বার্থ সংশি¬ষ্ট নানা বিষয়ে আলোচনা করেন। অর্থমন্ত্রীর অনুরোধের পরিপ্রেক্ষিতে বাংলাদেশের পণ্য আমদানিতে ৫ শতাংশ শুল্ক মওকুফের ঘোষণা দেন সৌদি কর্মকর্তারা।

আবুল মাল আব্দুল মুহিত বাংলাদেশের বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পে আরো সৌদি বিনিয়োগের সর্বোচ্চ নিশ্চয়তা চান। তিনি বাংলাদেশ থেকে আরো পেশাজীবী এবং শ্রমিক নেওয়ার জন্য সৌদি মন্ত্রীর প্রতি আহবান জানান।

সৌদি অর্থমন্ত্রী সেদেশের উন্নয়ন কর্মকান্ডে বাংলাদেশের শ্রমশক্তির গুরুত্বপূর্ণ অবদান এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের চলমান কার্যক্রমের ভূয়সী করেন।

মুহিত দিনের কর্মসূচির অংশ হিসেবে শনিবার আইডিবির প্রেসিডেন্ট ড. আহমেদ মোহাম্মদ আলী এবং ইসলামিক ট্রেড অ্যান্ড ফাইন্যান্স কো-অপারেশন (আইটিএফসি)’র প্রধান নির্বাহীর সঙ্গে বৈঠক করেন।

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, জুলাই ০২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa