ঢাকা, বুধবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০, ১৪ জিলহজ ১৪৪১

অর্থনীতি-ব্যবসা

এসএমই খাতে ১২ লাখ মানুষের কর্মসংস্থান করেছে ব্র্যাক ব্যাংক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০৭-০২ ০১:০৮:১৯ পিএম
এসএমই খাতে ১২ লাখ মানুষের কর্মসংস্থান করেছে ব্র্যাক ব্যাংক

ঢাকা: ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের (এসএমই) ঋণ দিয়ে ব্র্যাক ব্যাংক ১২ লাখ মানুষের কর্মসংস্থান করেছে। বিকাশমান এই খাতকে উৎসাহিত করতে ৩ লাখ ৬৫ হাজার গ্রাহককে ব্যাংকটি ঋণ দিয়েছে প্রায় ১৪ হাজার ৫০০ কোটি টাকা।



ব্যাংকটি নতুন প্রজন্মের হলেও ১০ বছরে দেশের ৫ম বৃহত্তম এবং বৃহৎ এসএমই (ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা) ব্যাংক হিসেবে প্রতিষ্ঠা পেয়েছে। বর্তমানে এর গ্রাহক সংখ্যা ১২ লাখ ছাড়িয়ে গেছে।

ব্র্যাক ব্যাংকের প্রতিষ্ঠার ১০ বছর পুর্তি উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ মাহবুবুর রহমান।

শনিবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, ব্যাংকের উপ-ব্যাবস্থাপনা পরিচালক মোহাম্মদ মামদুদুর রশীদ, হেড অব করপোরেট অ্যাফেয়ারস জিশান কিংসুক হকসহ ব্যাংকের উর্ধ্বতন কর্মকর্তারা।

মাহবুবুর রহমান বলেন, ‘আমাদের দেওয়া ঋণের ৯২ শতাংশই জামানত বিহীন। এ পর্যন্ত প্রদত্ত জামানত বিহীন ঋণের পরিমাণ ৮ হাজার কোটি টাকা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ব্র্যাক ব্যাংকের নতুন পণ্য মোবাইল ফিনানসিয়াল সার্ভিসের মাধ্যমে দেশের মানুষ মোবাইল ফোনের মাধ্যমে সেবা পাবে। আর নতুন এই সেবা আগামী ২১ জুলাই থেকে থেকে শুরু হবে।  

ব্যবস্থাপনা পরিচালক বলেন, ‘দেশের মাত্র ২০ শতাংশ মানুষ ব্যাংকিং সেবার আওতায় এসেছে। আর বাঁকি ৮০ শতাংশ মানুষ এই সেবা পায় না। ব্যাংকিং সুবিধার বাইরে থাকা দেশের বিশাল এই জনগোষ্ঠীকে এই সেবার মধ্যে নিয়ে আসতে ব্র্যাক ব্যাংক কাজ করছে। ’

তিনি বলেন, ‘শহর থেকে আমানত সংগ্রহ করে আমরা গ্রামে পৌঁছে দিচ্ছি। সাধারণ মানুষকে অর্থনৈতিক মূল স্রোত ধারায় নিয়ে আসতে কাজ করছি। ’

মাহবুবুর রহমান বলেন, ‘বিকাশ নামে ব্র্যাকের নতুন সেবায় সহায়তা করছে যুক্তরাষ্ট্রভিত্তিক মানি ইন মোশন নামের একটি প্রতিষ্ঠান। ’

সংবাদ সম্মেলনে জানানো হয়, দেশব্যাপী ব্র্যাক ব্যাংকের সেবা পৌঁছে দিতে ১৫১টি শাখা, ২৫০টি এটিএম বুথ, ৪২১টি এসএমই ইউনিট রয়েছে। যেখানে কাজ করছে ৮ হাজার কর্মী।

বাংলাদেশ সময়: ১৭০৪ ঘণ্টা, জুলাই ০২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa