ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

চিরুনি দিয়ে শুরু কলমে পরিচয়

মাজেদুল নয়ন ও সাব্বির আহমেদ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৫ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০১৬
চিরুনি দিয়ে শুরু কলমে পরিচয় ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আন্তর্জাতিক বাণিজ্যমেলা থেকে: চিরুনি দিয়ে ব্যবসায় নেমেছিলো ম্যাটাডোর। কিন্তু নামটি পরিচিতি পায় কলম দিয়ে।

১৮ ধরনের বলপেন আছে প্রতিষ্ঠানটির। আর স্কুল, অফিস স্টেশনারির প্রায় সব পণ্যও বিপণন করছে তারা। আছে রাবার, পেনসিল ইরেজার, হাইলাইটার, পাঞ্চ মেশিন, রিমুভার ইত্যাদি। ম্যাটাডোরের একজন বিক্রয় কর্মী একথায় বুঝিয়ে দিলেন, একটা স্কুলে যা লাগে তার সব দেয় ম্যাটাডোর।

তার সঙ্গে যোগ করে আরেকজন বললেন, আমাদের চিরুনি দিয়ে শুরু হয়েছিলো, এখন কলম অফিস-স্কুল স্টেশনারি ক্লিনার সামগ্রীসহ ভ্যানেটিও ব্যাগও আছে।

১৯৯৮ সাল থেকে দেশীয় কোম্পানি ম্যাটাডোর চিরুনি ও বলপেন দিয়ে ব্যবসায় নামে। তবে কলম দিয়েই বাংলাদেশের বাজারে বহুল পরিচিতি পায় তারা। এখনও তাদের বিক্রির শীর্ষে যে পণ্য তার নাম ম্যাটাডোর বলপেন।

তবে দিনে দিনে কলমের মানে গুণে তফাৎ এনেছে প্রতিষ্ঠানটি। এখন ওয়েল জেল বলপেন বাজারজাত করে। তবে শুরু থেকে দামে তেমন পার্থক্য হয়নি। সেই পাঁচ টাকাই আছে দাম। কলমভেদে আরও দামের কলমও আছে তাদের।

কলম আর স্টেশনারির পর এখন যে সামগ্রী দেখা যাচ্ছে বাণিজ্যমেলার ম্যাটাডোর স্টলে তা হলো নানা ধরনের ক্লিনিং সামগ্রী। এর মধ্যে দাঁতমাজা ব্রাশও আছে। চারটি দাঁতের ব্রাশ বাইরে দেড়শো টাকা বা তার বেশি হলেও এখনে একসঙ্গে চারটি কিনলে মাত্র ৯০ টাকায় দিচ্ছে ম্যাটাডোর। এছাড়াও পাওয়া যাচ্ছে ঘর পরিষ্কারের ব্রাশসহ ঘর, অফিসের নানা ক্লিনিং সামগ্রী।

অতি সম্প্রতি কিছু ভ্যানেটি ব্যাগও বাজারে নিয়ে এসেছে ম্যাটাডোর। এর মধ্যে রয়েছে সিনডার ভ্যানেটি ব্যাগ। দেখতে মানানসই ভেনেটি ব্যাগগুলোর দাম একহাজার টাকা।

বিক্রয় কর্মকর্তা জেপি আফেরোজ জানান, তাদের ব্যাগ রেক্সিনের নয়, তবে এটা দেখতে আকর্ষণীয়-রুচিশীল। একদাম এক হাজারে বিক্রি করছেন।

তবে বাণিজ্যমেলায় তাদের সব পণ্যে আছে অফারের ছড়াছড়ি। কলম, ব্রাশ, স্টেশনারি, যা-ই কিনুন সবকিছুতেই রয়েছে ছাড়। গত বছরের মেলায় ম্যাটাডোর অর্জন করেছিলো মিনি প্যাভিলিয়নে সেরা পুরস্কার। এবারও নামে গুণে পণ্যের বিচারে ক্রেতার পছন্দের মধ্যে থাকতে চায় ম্যাটাডোর।

** অন্যরকম বিজ্ঞান বাক্স

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০১৬
এমএন/এসএ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।