ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাণিজ্য মেলা

নাগালের মধ্যে পণ্যের দাম চান ক্রেতারা

সাব্বির আহমেদ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৫ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০১৬
নাগালের মধ্যে পণ্যের দাম চান ক্রেতারা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আন্তর্জাতিক বাণিজ্য মেলা থেকে: আকাশ ছোঁয়া দাম নয়, নাগালের মধ্যে পণ্যের দাম চান ক্রেতারা। তাই সহনীয় মূল্যের পণ্যের দিকেই নজর বেশি মেলায় আগত দর্শনার্থীদের।

সে লক্ষ্যে চাহিদা মতো প্লাস্টিক, পোশাকপণ্য আর নিত্য প্রয়োজনীয় সামগ্রী ক্রয় করছেন ক্রেতারা।

শুক্রবার (০৮ জানুয়ারি) দিন শেষে ক্রেতাদের ভিড়ে জমে মেলা প্রাঙ্গণ। মেলায় মূল প্রবেশ পথ দিয়ে ঢুকে বাম দিকে এগুলেই চোখে পড়ে ‘স্বপ্ন’র স্টল। স্বপ্নের আকর্ষণীয় ছাড়ে বেশ আগ্রহ লক্ষ্য করা যাচ্ছে ক্রেতাদের।

শার্ট, প্যান্ট, টি শার্টে ৫০ শতাংশ ছাড় দিয়ে বিক্রি চলছে। আর থ্রিপিসসহ মেয়েদের কাপড় ভেদে আছে ২০ থেকে ৫০ শতাংশ ছাড়।

স্বপ্ন স্টলের আরও দক্ষিণে গেলে এশিয়ান টেক্সটাইলের শো-রুম। রুচিশীল ক্রেতারা তাদের স্টলে আসছেন বলে জানান এশিয়ানের স্টলের সেলসম্যান রফিক।
 
তিনি জানান, তাদের পোশাক সাধারণ মার্কেটে মিলে না। শুধু মেলায় নিয়ে আসেন। অন্য সময় দেশের বাইরে রফতানি করেন। সে কারণে দেশের মার্কেটে তা ওঠানো হয় না।

এমন কথার সঙ্গে মিল পাওয়া গেলো মহাখালী টিঅ্যান্ডটি কলোনি থেকে আসা কামরুল হাসান চঞ্চলের ভাষায়। চঞ্চল প্রতিবছর মেলায় আসেন শুধু এশিয়ান টেক্সটাইল থেকে প্যান্টের কাপড় কিনতে।

তার মতে, এশিয়ানের কাপড়ের মান খুব ভালো, রুচির সঙ্গে মেলে। আর দেশের মার্কেটে তা পাওয়া যায় না। এজন্য শুধু বাণিজ্য মেলায় তা কিনতে আসেন তিনি।

চঞ্চল এশিয়ান থেকে এক পিস প্যান্টের কাপড় কিনেছেন ৬৫০ টাকা দিয়ে। তিনি বললেন, ‘বাইরে ৫ হাজার টাকা দিয়ে এ কাপড় আমি পেতাম না। ’

এশিয়ান টেক্সটাইলে ভালো মানে গ্যবার্ডিন প্যান্টের কাপড় মিলছে ৬৫০ থেকে ৭৫০ টাকার মধ্যে। আর বিভিন্ন ডিজাইনের শার্টের কাপড়ও আছে।

বাণিজ্য মেলার আরেক আকর্ষণ প্লাস্টিক পণ্য আরএফএল’র ইতালিয়ান ব্র্যান্ডের কাপ সেট, গ্লাস প্লেট, বালতি, রান্না ঘরের তৈজসপত্র ইত্যাদি।
 
আরএফএলের সেলসম্যান মাসুম বাংলানিউজকে জানান, নিত্য প্রয়োজনীয় প্লাস্টিক পণ্য বেশি ক্রয় করছেন ক্রেতারা। কারণ এসব সিরামিকস বা গ্লাসের জিনিস কিনতে গেলে হাজার তিনেক টাকা লাগবে, যা প্লাস্টিকের ২শ’-৩শ’ টাকা বা সর্বোচ্চ ৫শ’-৭শ’ টাকায় কেনা যাচ্ছে।
 
২১তম এই ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় (ডিআইটিএফ) দেশি-বিদেশি প্যাভেলিয়ন ও স্টলের মধ্যে কসমেটিকস, ব্যাগ, জুতা, জুয়েলারি, কাপড় ও ইলেট্রনিক্স পণ্যের সমাহার বেশি।

এবারের মেলায় বাংলাদেশসহ মোট ২১টি দেশ অংশ নিয়েছে। এর মধ্যে রয়েছে মরিশাস, ঘানা, নেপাল, ভারত, পাকিস্তান, চীন, মালয়েশিয়া, ইরান, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, তুরস্ক, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, ব্রিটেন, দক্ষিণ কোরিয়া, জার্মানি, নেপাল, হংকং, জাপান ও আরব আমিরাত।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ১৩টি ক্যাটাগরিতে মোট ৫৫৩টি স্টল ও প্যাভিলিয়ন বরাদ্দ দেওয়া হয়েছে। এর মধ্যে ৬০টি প্রিমিয়ার, ১০টি জেনারেল, তিনটি রিজার্ভ ও ৩৮টি ফরেন প্যাভিলিয়ন।

এছাড়া, ৩৬টি প্রিমিয়ার মিনি প্যাভিলিয়ন, ১৩টি জেনারেল মিনি প্যাভিলিয়ন, ছয়টি রিজার্ভ মিনি প্যাভিলিয়ন, ২৫টি ফুড স্টল ও পাঁচটি রেস্টুরেন্ট রয়েছে।

বাংলাদেশ সময়: ২১৫৪ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০১৬
এসএ/টিআই

** গলাকাটা মূল্য, দর্শনার্থীদের ভরসা বাসার খাবার
** পাটের তৈরি চেয়ার-টেবিল, ঢেউটিন ও হেলমেট!
** টয়োটা ক্যামরি গাড়িতে ১০ লাখ টাকা ছাড়
** লিগ্যাসি ফার্নিচার কিনলেই নিউইয়র্ক, ব্যাংকক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।