ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাণিজ্য মেলা

টয়োটা ক্যামরি গাড়িতে ১০ লাখ টাকা ছাড়

মফিজুল সাদিক, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৯ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০১৬
টয়োটা ক্যামরি গাড়িতে ১০ লাখ টাকা ছাড় ছবি: দীপু মালাকার/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাণিজ্য মেলা থেকে: জাপানি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টয়োটা তারুণ্যের চাহিদা বিবেচনায় বাজারে এনেছে টয়োটা ক্যামরি। ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় (ডিআইটিএফ) এ গাড়িতে দেওয়া হচ্ছে ১০ লাখ টাকা ছাড়।



২০১৫ সালের বাণিজ্য মেলায় ক্যামরি গাড়িতে ৫ লাখ টাকা ছাড় দেওয়া হয়েছিল। এবারের বাণিজ্য মেলায় এ গাড়ির দাম আরও ৫ লাখ টাকা কমানো হয়েছে। এতে করে এক বছরের ব্যাবধানে ২৫০০ সিসি’র ৭৫ লাখ টাকা দামের ক্যামরি এখন পাওয়া যাচ্ছে ৬৫ লাখ টাকায়।

স্পোর্টি লুক, লেক্সাস সদৃশ, ক্রুজ কন্ট্রোল প্রভৃতি বৈশিষ্ট্য ক্যামরিকে নিয়ে গেছে তারুণ্যের পছন্দের শীর্ষে। জাপানি প্রযুক্তির ক্যামরির সেল ডিসট্রিবিউটর নাভানা। নাভানার সঙ্গে টয়োটা ব্র্যান্ডের সম্পর্ক প্রায় ৫১ বছরের। এই উপলক্ষেই এ ছাড় দেওয়া হচ্ছে।

টয়োটা ক্যামরি সরাসরি জাপান থেকে বাংলাদেশে আমদানি করা হয়। ক্যামরিতে রয়েছে ক্রুজ কন্ট্রোলার। এর মাধ্যমে একটি নির্দিষ্ট স্পিড উঠিয়ে ক্রুজ কন্ট্রোলটি অন করে দিলে সেই স্পিডেই গাড়িটি চলতে থাকবে। এক্ষেত্রে চালককে কোনো চিন্তা করতে হবে না। এই গাড়ির রিসেল ভ্যালু প্রায় ৮০ শতাংশ পর্যন্ত হতে পারে।

ক্যামরিতে রয়েছে- ভিভিটিআই ইঞ্জিন, ডুয়্যাল এয়ার ব্যাগ, ক্যাটালাইটিক কনভার্টার, পাওয়ার স্টিয়ারিং, অ্যান্টি লক, ব্রেকিং সিস্টেম, মুন রুফ ক্রুজ, কন্ট্রোল অ্যালার্মসহ অ্যান্টি থেফট সিস্টেম।

ক্যামরির ইঞ্জিনের মডেল ২ দশমিক ৫ লিটার গ্যাসোলিন, চারটি সিলিন্ডার ও ফুয়েল সিস্টেম মাল্টি পয়েন্ট। এছাড়া মোটর ভোল্টেজ (ভি) ৬৫০ ও আউটপুট ২০৫ কিলোওয়াট। ফুয়েল ট্যাঙ্ক ক্যাপাসিটি ৬৫ লিটার। এর ওজন ১ হাজার ৫৬৫ থেকে ১ হাজার ৫৮০ কেজি। ব্যাটারি টাইপ নিকেল ধাতব পদার্থে তৈরি। গাড়ির ভেতরের অডিও ও ভিডিও সাউন্ড সিস্টেম অত্যাধুনিক।

গাড়ির সর্বমোট দৈর্ঘ্য ৪ হাজার ৮২৫ মিলিমিটার, প্রশস্ত ১ হাজার ৮২৫ মিলিমিটার এবং উচ্চতা ১১ হাজার ৪৮০ মিলিমিটার। আরামদায়ক ড্রাইভিং পদ্ধতি ছাড়াও গাড়ির মালিক টাচ করলেই এর দরজা লক হয়ে যাবে, আবার টাচ করলে দরজা খুলে যাবে। টয়োটা ক্যামরির হাইব্রিড ব্যাটারি বাইরের কোনো কানেশন ছাড়াই রিচার্জ করা যাবে। এটি ঘণ্টায় সর্বোচ্চ ২১০ কিলোমিটার পথ পাড়ি দিতে পারবে। এক লিটার ফুয়েলে ১৪ কিলোমিটার পথ পাড়ি দেওয়া যাবে।

জাপানি প্রযুক্তির ১৫০০ সিসি ভাইওস (VIOS) গাড়িতেও মিলছে ছাড়। এই গাড়িটিও থাইল্যান্ড থেকে এনে বাংলাদেশে বাজারজাত করছে নাভানা। এর বর্তমান মূল্য ৩১ লাখ ৫০ হাজার টাকা। মেলা উপলক্ষে ২ লাখ ৬০ হাজার টাকা ছাড়ে ২৮ লাখ ৯০ হাজার টাকায় পাওয়া যাচ্ছে গাড়িটি। এতে রয়েছে আকর্ষণীয় ফিচার- ডাবল ডিস্ক ব্রেক, হাইমাউন্ট স্টপ ল্যাম্প, অ্যান্টি লক ব্রেক সিস্টেম, অ্যান্টি জ্যাম প্রটেকশন উইন্ডো। এর ফুয়েল ট্যাঙ্ক ক্যাপাসিটি ৪২ লিটার, ট্রান্সমিশন ফোর স্পিড অটোমেটিক, ফোর সিলিন্ডার ইন লাইন।

সুপার হোয়াইট, গ্রে, রেড, সিলভার, ব্ল্যাক, ব্রাউন ও সিল্কি বিআইজি (Beige) মেটালিক নজর কাড়া কালারের ভাইওস পাওয়া যাচ্ছে মেলায়। গাড়িটিতে আরও রয়েছে- ওয়্যারলেস ডোর লক, স্টিয়ারিং হুইল, পুশ স্টার্ট, সিটকভার ম্যাটেরিয়াল, ডাবল এয়ারব্যাগ ও সলিড ডিস্ক ব্রেক।

ক্যামরি ও ভাইওস গাড়িতে ছাড় প্রসঙ্গে নাভানা কোম্পানি লিমিটেডের ডেপুটি ম্যানেজার (মার্কেটিং) লুৎফুল করিম বাংলানিউজকে বলেন, ক্যামরি ও ভাইওসের পাশাপাশি প্রতিটি গাড়িতে আমরা ছাড় দিচ্ছি। যাতে করে আমাদের গাড়ি কিনে সাধ্যের মধ্যে সব ধরনের সুবিধা পান ক্রেতা।

তিনি আরও বলেন, মেলা উপলক্ষে টয়োটা ইয়ারিশে এক লাখ টাকা ছাড় দিয়ে ২৬ লাখ ও অ্যাভেঞ্জায় এক লাখ ৬০ হাজার টাকা ছাড় দিয়ে ২৯ লাখ ৯০ হাজার টাকায় বিক্রি করছি। এছাড়া জাপানি প্রযুক্তির আরএভিফোর গাড়ির লাউঞ্জিং মূল্য ৬৫ লাখ টাকা। ক্রেতাদের কথা মাথায় রেখেই আমাদের এসব পদক্ষেপ। যাতে করে আমাদের লাক্সারি মডেলের গাড়ি কিনতে পারেন তারা।

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০১৬
এমআইএস/আরএম

** লিগ্যাসি ফার্নিচার কিনলেই নিউইয়র্ক, ব্যাংকক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।