ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

জামালগঞ্জ কয়লা খনি থেকে মিথেন গ্যাস উত্তোলন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৮ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০১৬
জামালগঞ্জ কয়লা খনি থেকে মিথেন গ্যাস উত্তোলন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নওগাঁ: জয়পুরহাটের জামালগঞ্জ কয়লা খনি থেকে পরীক্ষামূলকভাবে উত্তোলন শুরু হয়েছে মিথেন গ্যাস। গ্যাসের সম্ভাব্যতা যাচাইয়ে অনুসন্ধান চালাচ্ছে বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশন-পেট্রোবাংলা।



মঙ্গলবার (৫ জানুয়ারি) খনির সিবিএম কাজের উদ্বোধন করেন জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ। উদ্বোধনের পর ২৪ ঘণ্টায় প্রায় ১০০ মিটার গভীরতায় পৌঁছেছে খনন কাজ। জোড়েসড়ে গ্যাস উত্তলোনের কাজ করছে সিবিএম অনুসন্ধানী দল।

‘ফিজিবিলিটি স্টাডি ফর দি এক্সট্রানশন অফ কোল বেড মিথেন (সিবিএম) এ্যাট জামালগঞ্জ কোল ফিল্ড-প্রকল্পের আওতায় কাজ করছে পেট্রোবাংলা।

অনুসন্ধানীরা জানান, দেশের চিহ্নিত কয়লা খনিগুলোর মধ্যে জামালগঞ্জই সবচেয়ে বড় খনি। এ খনিতে মিথেন গ্যাসের অনুসন্ধান করার জন্য গত বছর পেট্রোবাংলাকে অনুমতি দেয় জ্বালানী বিভাগ। এতে পেট্রোবাংলার ব্যয় ধরা হয়েছে ২৩ কোটি ৩৭ লাখ টাকা। চলতি বছরের জুনের মধ্যেই শেষ হবে প্রকল্পের কাজ।

তারা জানান, এ প্রকল্পে পরামর্শক হিসেবে কাজ করছে মাইনিং অ্যাসোসিয়েটস প্রাইভেট লিমিটেড নামে ভারতীয় একটি প্রতিষ্ঠান।

পেট্রোবাংলা জামালগঞ্জ সিবিএম স্টাডি প্রকল্পের পরিচালক আখতারুজ্জামান বাংলানিউজকে জানান, শুরুতেই কয়লার নমুনা সংগ্রহের মাধ্যমে নির্ণয় করা হবে গ্যাসের উপস্থিতি। সিবিএম পদ্ধতিতে খনি এলাকায় ১০০ মিটার গভীর করে ৩টি কূপ খননের মাধ্যমে চালানো হচ্ছে পরীক্ষা-নিরিক্ষা। প্রথম কূপটি করা হয়েছে জামালগঞ্জ বড় মাঝিপাড়া এলাকায়।

তিনি জানান, খনির কয়লা স্তরের মধ্যে থাকা মিথেন গ্যাসকে প্রক্রিয়াজাত করণের মাধ্যমে আহরণ করবে পেট্রোবাংলা। সম্ভাব্যতা যাচাইয়ে গ্যাসের আশানুরুপ সন্ধান পাওয়া গেলে এখানে গড়ে তোলা হবে একটি পূর্ণাঙ্গ বিদ্যুৎ কেন্দ্র। এছাড়া উত্তরাঞ্চলের জ্বালানীর চাহিদা মিটাবে এ খনি।

প্রকল্পের টিম লিডার শুধাংশু অধীকারী জানান, খনির কয়লার মান বিবেচনা করে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, প্রায় ২৩০ বিলিয়ন ঘনফুট মিথেন গ্যাস পাওয়া যাবে এ খনি থেকে।

প্রসঙ্গত, ১৯৬২ সালে এক ভূতাত্ত্বিক জরিপে জামালগঞ্জে কয়লা খনির সন্ধান পাওয়া যায়। জরিপে বলা হয় এটিই দেশের সবচেয়ে বড় কয়লা খনি। উত্তরাঞ্চলের জয়পুরহাট ও নওগাঁ জেলার প্রায় ১২ বর্গকিলোমিটার এলাকা জুড়ে এ খনিতে রয়েছে প্রায় ১ হাজার ৫০ বিলিয়ন টন কয়লা।

এদিকে জামালগঞ্জ কয়লা খনিতে গ্যাস উত্তোলনের প্রস্তুতিমূলক স্টাডির কাজ শুরু হওয়ায় খুশি এলাকাবাসী।

বাংলাদেশ সময়: ২১১৯ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০১৬
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।