ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

শর্ত সাপেক্ষে এমজেএল’র তালিকাভুক্তির সিদ্ধান্ত ডিএসই’র

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪০ ঘণ্টা, জুন ১, ২০১১
শর্ত সাপেক্ষে এমজেএল’র তালিকাভুক্তির সিদ্ধান্ত ডিএসই’র

ঢাকা: শর্ত সাপেক্ষে মবিল যমুলা লুব্রিকেন্টস বাংলাদেশ লিমিটেডকে (এমজেএল) তালিকাভুক্তির সিদ্ধান্ত নিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ।

বুধবার বিকেলে  ডিএসই বোর্ড সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।



বৈঠক শেষে সংবাদ ব্রিফিংয়ে এমজেএল’র তালিকাভুক্তির সিদ্ধান্তের কথা জানান ডিএসই’র প্রেসিডেন্ট শাকিল রিজভী।

এ সময়  এমজেএল’র ব্যবস্থাপনা পরিচালক আজম জে চৌধুরী, ডিএসই’র প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও)  সতিপতী মৈত্র ও পরিচালক আহমেদ রশিদ লালী উপস্থিত ছিলেন।

ডিএসই সভাপতি শাকিল রিজভী বলেন, এমজেএল’র পক্ষ থেকে এমজেএল’র শেয়ারের তালিকাভুক্তির জন্য মূল্য ১১৫ টাকা প্রস্তাব করা হযেছে। যার ভিত্তিতে এমজেএল বাংলাদেশ লিমিটেডের তালিকাভুক্তির সিদ্ধান্ত নিয়েছে ডিএসই বোর্ড।

কত দিনের মধ্যে তালিকাভুক্তির প্রক্রিয়া শেষ হতে পারে এ বিষয়ে ডিএসই’র সিইও সতিপতী মৈত্র বলেন, এসইসি এর আগে এমজেএল’র তালিকাভুক্তির বিষয়ে ডিএসইকে যে চিঠি দিয়েছে তাতে ছয় মাসের মধ্যে দাম কমে গেলে বিনিয়োগকারীদের ক্ষতিপূরণ দেওয়ার কথা বলা হয়েছে।

বুধবার ডিএসই বোর্ড যে সিদ্ধান্ত নিয়েছে তা এসইসিকে জানানো হবে। এর পরে এসইসি উক্ত চিঠির ১৬ নাম্বারে যে ক্ষতিপূরণ দেওয়ার কথা বলেছে তা উঠিয়ে নিলে এবং এমজেএল নির্ধারিত ১৫২.৪০ টাকা থেকে ১১৫ টাকা বাদ দিয়ে ৩৭.৪০ টাকা বিনিয়োগকারীদের রিফান্ড ওয়ারেন্ট দিলেই ডিএসই এমজেএল’র তালিকাভুক্তির তারিখ ঘোষণা করবে বলে জানান সতিপতী মৈত্র।

এমজেএল’র ব্যবস্থাপনা পরিচালক আজম জে চৌধুরী বলেন, প্রতিষ্ঠানের শেয়ারের দাম ১১৫ টাকা নিধারণ করার ফলে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) ৬.৮৪ টাকা এবং মূল্য আয় অনুপাত (পিই) ১৬.৮১ টাকা হয়েছে।
 
তিনি বলেন, মূল্য ১১৫ টাকা নিধারণ করার পরে বাকি ৩৭.৪০ টাকা রিফান্ড ওয়ারেন্টের মাধ্যমে শেয়ারহোল্ডারদের একাউন্টে পাঠিয়ে দেওয়া হবে।

ডিএসই’র পরিচালক আহমেদ রশিদ লালী বলেন, কিছু ফর্মালিটিজ রয়েছে, এগুলো শেষ হতে দুই সপ্তাহ সময় লাগতে পারে। যদি আগেই এসব ফর্মালিটিজ শেষ হয়ে যায় তাহলে আগেই এমজেএল’র লেনদেন শুরু হওয়ার তারিখ ঘোষণা করা হবে।

বাংলাদেশ সময়: ১৯৫৩ ঘণ্টা, জুন ০১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad