ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আফ্রিকায় বিনিয়োগ

বাংলাদেশি দূতাবাসগুলোকে সক্রিয় ভূমিকা পালনের আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৯ ঘণ্টা, মে ৩১, ২০১১
বাংলাদেশি দূতাবাসগুলোকে সক্রিয় ভূমিকা পালনের আহ্বান

ঢাকা: খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে আফ্রিকায় কৃষিখাতে সহযোগিতা ও বাজার সম্প্রসারণ করার ওপর গুরুত্ব আরোপ করেছেন দেশের ব্যবসায়ী ও সরকারি কর্মকর্তারা।

পাশাপাশি বিনিয়োগের ক্ষেত্রে আফ্রিকার কয়েকটি দেশসহ অন্যান্য অঞ্চলে রপ্তানির প্রবৃদ্ধি ক্ষেত্রে বাংলাদেশের দূতাবাসগুলোকে আরও সক্রিয় ভূমিকা পালন করার দাবি জানান তারা।

একইসঙ্গে খাদ্যনিরাপত্তার জন্য আফ্রিকার কয়েকটি দেশে যে কৃষি উৎপাদন করা হবে, তা থেকে পাওয়া অর্থ দেশে পাঠানোর কোনো জটিলতা থাকবে কি না সে বিষয়টি নিশ্চিত করার আহ্বান জানানো হয়েছে।

মঙ্গলবার সকালে রপ্তানি প্রবৃদ্ধিতে দূতবাসগুলোর ভূমিকা এবং আফিকায় কৃষি ক্ষেতে সহযোগিতা ও বাজার সম্প্রসারণ বিষয়ক গোলটেবিল আলোচনায় বক্তারা এসব কথা বলেন।

ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রিজ (এফবিসিসিআই) আয়োজিত গোলটেবিল বৈঠকে সভাপতিত্ব সংগঠনের সভাপতি এ কে আজাদ। অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ডঃ দিপু মনি।

এসময় বক্তারা বলেন, বাংলাদেশের অর্থনীতিতে রপ্তানি আয় এবং প্রবাসী বাংলাদেশিদের পাঠানো অর্থ উল্লেখযোগ্য ভূমিকা পালন করে থাকে। তারা বলেন, অর্থনৈতিক উন্নয়ন ও খাদ্য নিরাপত্তার পারস্পরিক সম্পর্ক অত্যন্ত নিবিড়। বিশেষ করে, খাদ্য নিরাপত্তার বিষয়টি কেবল বাংলাদেশে নয়, সমগ্র বিশ্বের জন্য একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। এছাড়া বাংলাদেশের কৃষিজমি দিন দিন কমতে শুরু করেছে। যদি বিদেশি জমি লিজের মাধ্যমে কৃষি উৎপাদন সম্ভব হয়। তাহলে এ ঝুঁকি মোকাবিলা করা সম্ভব হবে। এর জন্য দূতাবাসগুলোর কার্যক্রমকে আরও ফলপ্রসূ করার প্রয়োজন বলে বক্তারা অভিমত ব্যক্ত করেন।

দূতাবাসগুলোতে বাণিজ্যিক ও অর্থনৈতিক বিষয়ে দক্ষ ও অভিজ্ঞতা সম্পন্ন ব্যক্তিদের কমার্সিয়াল কাউন্সিলর হিসেবে নিয়োগ দেওয়ার আহ্বান জানান তারা।

গোলটেবিল আলোচনা সভায় মূলপ্রবন্ধ উপস্থাপন করেন, পররাষ্ট্রসচিব মোহাম্মাদ মিজারুল কায়েস। মূলপ্রবন্ধের ওপর আলোচনা করেন, মিডিয়া ব্যক্তিত্ব শাইখ সিরাজ, সিপিডির নির্বাহী পরিচালক প্রফেসর মোস্তাফিজুর রহমান, ব্র্যাকের নির্বাহী পরিচালক ডঃ মাহবুব হোসেন। এছাড়া প্রবন্ধের ওপর উন্মুক্ত আলোচনা করেন, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও স্কয়ার গ্রুপের ভাইস চেয়ারম্যান তপন চৌধুরী, মেট্রোপলিটান চেম্বারস অ্যান্ড কমার্সের সভাপতি আমজাদ হোসেন চৌধুরী, বিজিএমইএর সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, এক্সপোর্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি আবদুস সালাম মুর্শেদী, ডিসিসিআইয়ের সাবেক সভাপতি আবদুল মোমেন, বিকেএমইএর সাবেক সভাপতি ফজলুল হক, মেজর জেনারেল ইমরুল কায়েস ও ব্রিগেডিয়ার জেনারেল আলি হাসান।

বাংলাদেশ সময়: ১৬৩৯ ঘণ্টা, মে ৩১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।