ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

প্লেসমেন্ট শেয়ার কেলেঙ্কারি রোধে পদক্ষেপের আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫২ ঘণ্টা, মে ৩০, ২০১১
প্লেসমেন্ট শেয়ার কেলেঙ্কারি রোধে পদক্ষেপের আহ্বান

ঢাকা: মিউচুয়াল ফান্ডের প্লেসমেন্ট শেয়ার কেলেঙ্কারি ঘটনা আর যেন না ঘটে সে লক্ষে সঠিক আইনী পদক্ষেপ নেওয়ার জন্য পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটি অ্যান্ড একচেঞ্জ কমিশনকে (এসইসি) আহবান জানিয়েছে অ্যাসোসিয়েশন অব অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিস (এএএমসি)। পাশাপাশি চাপ ও নৈতিকতার উর্ধ্বে উঠে কাজ করার আহবান জানিয়েছেন তারা।



সোমবার সকালে এসইসির কার্যালয়ে এএএমসির সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা জানান এইমস অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক ইয়াওয়ার সাঈদ।

পুঁজিবাজার বিনিয়োগকারীদের আস্থার সংকট প্রসঙ্গে তিনি বলেন, আস্থার সংকট একদিনে দূর করা সম্ভব হবে না। আস্থার সংকট নিরসনে আরো সময়ের প্রয়োজন বলে মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, মিউচুয়াল ফান্ডের বিষয়ে অনেক কেলেঙ্কারি হয়েছে, এসব ঘটনা যাতে পুনরাবৃত্তি না হয় সে জন্য ব্যবস্থা নেওয়ার আহবান জানানো হয়েছে এসইসিকে। এছাড়া এ বিষয় এএএমসির পক্ষ থেকে বেশ কয়েকটি সুপারিশ করা হয়েছে এসইসিকে।

বৈঠকে এসইসির চেয়ারম্যান অধ্যাপক এম খায়রুল হোসেন, সদস্য হেলাল উদ্দিন নিজামী, নবনিযুক্ত সদস্য আরিফ খান ও আমজাদ হোসেন উপস্থিত ছিলেন। এছাড়া এএএমসির পক্ষ থেকে আইসিবি, এলআর গ্লোবাল, রেস, এইমস ও প্রাইম অ্যাসেট ম্যানেজমেন্টের প্রতিনিধিরা বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে এসইসির সদস্য হেলাল উদ্দিন নিজামী সাংবাদিকদের বলেন, “বাজার সংশ্লিষ্টদের সঙ্গে এসইসির নিয়মিত বৈঠকের অংশ হিসেবে আজ এ বৈঠক অনুষ্ঠিত হয়েছে। তবে স্টক হোল্ডারদের সঙ্গে গত দুই বছরে কোনও বৈঠক হয়নি। আমরা এ ধারাবাহিকতা থেকে বের হয়ে আসতে চাই। তারই প্রেক্ষিতে সকল স্টক হোল্ডারদের সঙ্গে আলোচনার মাধ্যমে এসইসি কাজ চালিয়ে যাবে। ”

তিনি বলেন, সরকার নির্ধারিত স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদি পরিকল্পনা অনুসারে এসইসি কাজ চালিয়ে যাবে।

কোরাম সংকট প্রসঙ্গে তিনি বলেন, নতুন দুই সদস্য নিয়োগের ফলে এসইসির কোরাম পূর্ণ হয়েছে। এবার এসইসি পুরোদমে কাজ করতে পারবে। কাজে গতি ফিরবে।

নতুন দুই সদস্য নিয়োগের বিষয়ে তিনি বলেন, চলতি সপ্তাহের মধ্যে কমিশনে আর একজন সদস্য নিয়োগ দেওয়া হতে পারে।

বাংলাদেশ সময়: ১৬৫১ ঘণ্টা, মে ৩০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।