ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পোশাক শিল্প সংকটের মুখে পড়তে যাচ্ছে : বিজিএমইএ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪২ ঘণ্টা, মে ২৮, ২০১১
পোশাক শিল্প সংকটের মুখে পড়তে যাচ্ছে : বিজিএমইএ

ঢাকা : পোশাক শিল্পে রপ্তানি প্রবৃদ্ধি চলতি অর্থ বছরে ৪৩ শতাংশ বাড়লেও নানা কারণে এই খাত সংকটের মুখে পড়তে যাচ্ছে বলে মনে করে তৈরি পোশাক শিল্পের রপ্তানিকারকদের সংগঠন (বিজিএমইএ)। তবে পোশাক শিল্পে বিদেশি বিনিয়োগ দরকার নেই বলে মনে করে বিজিএমইএ।



সংগঠনটি বলছে, ক্রেতাদের ক্রয় আদেশ কমে যাওয়া, উৎপাদন খরচ বৃদ্ধি, কাঁচামালের মূল্য বৃদ্ধি এবং ব্যাংকঋণের উচ্চ সুদের হারসহ আরও বেশ কিছু কারণে তৈরি পোশাক শিল্পে একটি আশঙ্কাজনক পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

শনিবার দুপুরে বিজিএমইএ কমপ্লেক্সে সংবাদিকদের সঙ্গে আয়োজিত এক মতবিনিময় সভায় এ আশঙ্কার কথা জানানো হয়।

সভায় লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিন। তিনি বলেন, সরকার ২০০৯-২০১০ অর্থ বছরের তৈরি পোশাক শিল্পের জন্য বিশেষ প্রণোদনা প্যাকেজ ঘোষণা করলেও তার কোন অর্থ ব্যবসায়িরা পাননি।

এ সময় আরও উপস্থিত ছিলেন সংগঠনের প্রথম ভাইস প্রেসিডেন্ট নাসির উদ্দিন চৌধুরী, দ্বিতীয় ভাইস প্রেসিডেন্ট মো. সিদ্দিকুর রহমান ও ভাইস প্রেসিডেন্ট ফারুক হাসান।

মহিউদ্দিন বলেন, তৈরি পোশাক শিল্প খাতে উদ্ভুত পরিস্থিতি মোকাবেলায় এখনই সঠিক পদক্ষেপ নিতে হবে। এ জন্য আমরা  সরকারের নীতিগত সহায়তা চাইছি।

লিখিত বক্তব্যে বলা হয়, সম্প্রতি পুঁজি বাজারে ধস, বৈদেশিক মুদ্রার সবরাহ কমে যাওয়া, ব্যাংকগুলোর তারল্য সংকটের কারণে তৈরি পোশাক শিল্প মারাত্মক ভাবে বিঘিœত হচ্ছে।

মহিউদ্দিন বলেন, ২০ শতাংশ রপ্তানি মূল্য বৃদ্ধির বিপরীতে আমদানি খবচসহ ব্যবসায়ীদের মোট উৎপাদন খরচ বেড়েছে প্রায় ২৩ শতাংশ। যার ফলে মুনাফা প্রায় ৩০ শতাংশ কমে গেছে।

লিখিত বক্তব্যে বলা হয়, আমাদের রপ্তানি বাড়লেও প্রতিযোগিতার সক্ষমতা কমে যাচ্ছে। অপর দিকে প্রতিযোগী দেশগুলো তাদের ব্যবসায়িদের বিভিন্ন ভাবে প্রণোদনা দিচ্ছে। যার প্রভাব পড়ছে ক্রয় আদেশে।

গত জানুয়ারি ফেব্রুয়ারিতে বিগত মাসগুলোর তুলনায় অর্ডার কমেছে বলে জানান মহিউদ্দিন।
তিনি জানান, তুলা ও বস্ত্রের রপ্তানী মূল্য বৃদ্ধির ফলে উৎপাদন খরচ বেড়ে গেছে।

বাংলাদেশ ব্যাংকের রক্ষণশীল মুদ্রানীতি পরিস্থিতিকে আরো খারাপের দিকে নিয়ে যাবে বলে মনে করছে দেশের অন্যতম এই ব্যবসায়ী সংগঠন।

আগামী বাজেটে পোশাক শিল্পকে গুরুত্ব দেওয়ারও দাবি করা হয় সংবাদ সম্মেলনে।

এসময় ফারুক হাসান বলেন, ব্যবসায়ীরা যাতে কম সুদে ঋণ নিতে পারেন তার ব্যবস্থা করতে হবে।

নাসির উদ্দিন চৌধুরি বলেন, আমরা সরকারের আর্থিক সহায়তার চেয়ে নীতিগত সহায়তা বেশি চাইছি।  

বাংলাদেশ সময় : ১৪২৪ ঘণ্টা, মে ২৮, ২০১১ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।