ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ব্যবসায়ীদের আরো যোগ্য হয়ে উঠতে বাণিজ্যমন্ত্রীর আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪১ ঘণ্টা, জুলাই ২৭, ২০১০
ব্যবসায়ীদের আরো যোগ্য হয়ে উঠতে বাণিজ্যমন্ত্রীর আহ্বান

ঢাকা : দেশের ব্যবসায়ী শ্রেণীকে আরো বেশি দক্ষ ও যোগ্য হয়ে ওঠার আহবান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী ফারুক খান।

মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়ে ‘সার্ক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র স্থানীয় একটি প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকে তিনি এ আহবান জানান।



ভারত ও পাকিস্তানসহ সার্কভূক্ত দেশগুলোর ব্যবসায়ীদের চেয়ে যোগ্যতর হয়ে উঠতে তাদের পরামর্শ দেন বাণিজ্যমন্ত্রী।    

বৈঠকে সার্ক চেম্বারের প্রতিনিধিদের মধ্যে এফবিসিসিআই’র সাবেক সভাপতি আনিসুল হক, বিকেএমইএ সভাপতি ফজলুল হক, এফবিসিসিআই পরিচালক আবদুল হক প্রমুখ বক্তব্য রাখেন।

বৈঠকে সার্ক চেম্বার নেতারা সার্কভুক্ত আটটি দেশের মধ্যে দ্বি-পাক্ষিক ও আঞ্চলিক বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যে দেশগুলোর মধ্যে পারস্পরিক সংযোগ (কানেকটিভিটি) বাড়ানো এবং ব্যবসায়ীদের সহজ চলাচলের ওপর গুরুত্বারোপ করে এ ব্যাপারে সরকারের সহযোগিতা চান।

এছাড়া বিশেষত ভারতে পণ্য রফতানির ক্ষেত্রে বিভিন্ন অশুল্ক বাধা দূর করা ও ব্যবসায়ীদের জন্য ভিসা পাওয়া সহজ  করে তোলাসহ প্রয়োজনীয় বিষয়ে রাজনৈতিক সিদ্ধান্তের ওপরও জোর দেন তারা।
 
এফবিসিসিআই’র সাবেক সভাপতি আনিসুল হক বলেন, সার্কভুক্ত দেশগুলোর মধ্যে রপ্তানির ক্ষেত্রে আমরা এখনো কাক্সিত লক্ষ্যে পৌঁছুতে পারিনি।

এ জন্য যোগাযোগের অভাবকেই প্রধানত দায়ী করে তিনি বলেন, প্রতিবছর বিশ্বে যেখানে ৮৪৩ বিলিয়ন ডলারের বাণিজ্য হয় সেখানে সার্কভুক্ত দেশগুলোর আঞ্চলিক বাণিজ্যের পরিমাণ এর ১ শতাংশেরও কম।

সার্কভুক্ত দেশগুলোর ব্যবসায়ীদের সহজে ভিসা পাওয়ার ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, বাংলাদেশি ব্যবসায়ীদের ভারতের ভিসা পেতে কখনো কখনো চার সপ্তাহ লেগে যায়।
 
প্রসঙ্গক্রমে আনিসুল হক জানান, একমাত্র যেসব ব্যবসায়ী সার্ক চেম্বারের আজীবন সদস্য শুধু তারাই সহজে ভারতীয় ভিসা পান। বাংলাদেশে আজীবন সদস্য সংখ্যা ১শ’ জন।
   
ব্যবসায়ীদের বক্তব্যের জবাবে বাণিজ্যমন্ত্রী সার্কভুক্ত দেশগুলোর সঙ্গে আঞ্চলিক বাণিজ্য বাড়ানো বিষয়ে সরকারের পক্ষ থেকে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন। তিনি বলেন, ‘সার্ককে কাজে লাগিয়ে কীভাবে সবচেয়ে বেশি লাভবান হওয়া যায় আগামী সার্ক সম্মেলনে সেটাই হবে মূল লক্ষ্য’।
তিনি বলেন, সার্কভুক্ত দেশগুলোর আঞ্চলিক পর্যায়ে বাণিজ্যের পরিমাণ আন্তর্জাতিক পর্যায়ে মোট বাণিজ্যের পাঁচ শতাংশেরও কম।

অশুল্ক বাধা দূরীকরণে ভারতের সঙ্গে বিভিন্ন পর্যায়ে আলোচনা অব্যাহত রয়েছে বলে জানান বাণিজ্যমন্ত্রী।

ব্যবসায়ীদের জন্য ভারতীয় ভিসা সহজ করা ও সার্ক চেম্বারের আজীবন সদস্য সংখ্যা বাড়ানোর ব্যাপারে সরকার সহযোগিতা করবে বলেও তিনি আশ্বাস দেন।

বৈঠকে সার্ক চেম্বার নেতারা জানান যে, আগামী বছর ফেব্রুয়ারিতে ‘সার্ক বিজনেস লিডারশিপ কনকেভ’ ঢাকায় অনুষ্ঠিত হবে।

সার্ক চেম্বার অব কমার্স এর আয়োজন করবে।

সার্কভুক্ত আটটি দেশের ব্যবসায়ী, বিনিয়োগকারী ও সংশ্লিষ্ট প্রতিনিধিগণ এখানে অংশ নেবেন।

বাংলাদেশ স্থানীয় সময় : ১৬৩২ ঘন্টা, ২৭ জুলাই ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।