ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘দাম নিয়ন্ত্রণ, নইলে চট্টগ্রামে গুদাম অবরোধ’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৬ ঘণ্টা, জুলাই ২৫, ২০১০

চট্টগ্রাম: নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের দাম নিয়ন্ত্রণে আনতে এক সপ্তাহের আল্টিমেটাম দিয়েছে চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ। নইলে অসাধু ব্যবসায়ীদের গুদাম অবরোধ করা হবে বলে হুমকি দিয়েছেন সংগঠনের সভাপতি এম এ লতিফ এমপি।



চট্টগ্রামের আমদানিকারক ও ব্যবসায়ীরা কি পরিমাণ পণ্য আমদানি করেছেন তার বিস্তারিত তথ্য চট্টগ্রাম চেম্বারে লিপিবদ্ধ করতে বলেছেন তিনি।

আগ্রাবাদস্থ চট্টগ্রাম চেম্বার মিলনায়তনে রোববার ‘রমজানে পণ্যের দাম বৃদ্ধিরোধে করণীয় নির্ধারণ’ শীর্ষক এক মতবিনিময় সভায় তিনি একথা বলেন। সভায় চট্টগ্রাম চেম্বারসহ বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।  

রমজানের দ্ইু দিন আগে চট্টগ্রাম চেম্বার মহানগরে ন্যায্যমূল্যে নিত্যপ্রয়োজনীয় পণ্য সরবরাহ করবে বলে জানিয়েছেন চেম্বার সভাপতি ।

এম এ লতিফ এমপি অভিযোগ করে বলেন , দেশের হাতেগোনা ব্যবসায়িক গ্র“প দেশের মানুষকে ভুগিয়ে একচেটিয়াভাবে চিনি ও ভোজ্য তেলের বাজার নিয়ন্ত্রণ করছে। সবাই  এদের চেনে। ’

তিনি বলেন, ‘আগের মতো বাজারে গিয়ে মনিটরিংয়ের নামে সাজানো নাটক হবে না। এবার জনগণকে সঙ্গে নিয়ে আমদানিকারকদের গুদামে গুদামে গিয়ে মনিটরিং করা হবে। ’
 
চেম্বার সভাপতি বলেন, সরকার বিভিন্ন পণ্যে শুল্ক ছাড় দেওয়ার পরও অসাধু ব্যবসায়ীরা কিছু টাউট রাজনীতিবিদ ও আমলাদের হাত করে জনগণকে ভুুগিয়ে টাকার পাহাড় গড়ছে।
 
সভায় এফবিসিসিআইয়ের পরিচালক এ স এম নুরুল হক বলেন, রমজানে ব্যবসায়ীদের লাভ না করে ছাড় দিয়ে পণ্য বিক্রি করা উচিত।

ডিও নিয়ে যারা কারসাজি করে তাদের চিহ্নিত করার আহবান জানিয়েছেন তিনি।
 
সভায় অন্যান্যের মধ্যে চট্টগ্রাম চেম্বারের সিনিয়র সভাপতি এম এ সালাম, খাতুনগঞ্জ ব্যবসায়ী সমিতির সভাপতি মাহবুব আলম, সাধারণ সম্পাদক ছগির আহমেদ, এস এম আবু তৈয়ব , ব্যবসায়ী ছালামত আলী বক্তৃতা করেন।

বাংলাদেশ সময় ১৮৩০ ঘণ্টা, জুলাই ২৫, ২০১০



বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।