ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রেমিটেন্স পাঠানোর সর্বাধুনিক সফটওয়্যার চালু করছে প্রাইম ব্যাংক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৩৬ ঘণ্টা, জুলাই ২৪, ২০১০
রেমিটেন্স পাঠানোর সর্বাধুনিক সফটওয়্যার চালু করছে প্রাইম ব্যাংক

ঢাকা: সহজ ও দ্রুততম উপায়ে রেমিটেন্স (প্রবাসীদের পাঠানো অর্থ) পাঠাতে ‘রেমিট ফাস্ট’ নামে একটি উন্নত সফটওয়্যার প্রযুক্তি চালু করতে যাচ্ছে প্রাইম ব্যাংক।

বেসরকারি খাতের ব্যাংকটি প্রাথমিকভাবে যুক্তরাজ্যের লন্ডন, ম্যানচেস্টার ও বার্মিংহামে এলক্ষ্যে তিনটি এক্সচেঞ্জ হাউজ খুলেছে।

আগস্ট মাসের প্রথম সপ্তাহ থেকেই পরীক্ষামূলকভাবে এই নতুন সফটওয়্যারের মাধ্যমে রেমিটেন্স পাঠানোর কাজ শুরু হবে।
 
রাজধানীর হোটেল পূর্বাণীতে শনিবার এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এম এহসানুল হক।
 
এম এহসানুল হক জানান, দেশের প্রত্যন্ত অঞ্চলে দ্রুততম সময়ে, নিরাপদ ও বিশ্বস্ততার সঙ্গে রেমিটেন্স পাঠানোর প্রয়োজন মেটাতেই ‘রেমিট ফাস্ট’ নামের সর্বাধুনিক প্রযুক্তির এই সফটওয়্যার চালু করতে যাচ্ছে।

তিনি আরো বলেন, ‘নতুন এই সফটওয়্যারের মাধ্যমে প্রতিটি লেনদেনেরই স্বয়ংক্রিয় রেকর্ড থাকবে,। ফলে অডিটের ক্ষেত্রে কোনো জটিলতা হবে না। পাশাপাশি রেমিটেন্স প্রবাহ ও লেনদেন মনিটরিং-এর জন্য ব্যাংকের প্রধান কার্যালয়ে একটি ‘সেন্ট্রালাইজড ফরেন রেমিটেন্স সেন্টার’ স্থাপন করা হয়েছে। এছাড়া সন্দেহজনক যে কোনো লেনদেনও এই সফটওয়্যারের মাধ্যমে শনাক্ত করা যাবে। ’
 
নতুন এই প্রযুক্তিতে রেমিট্যান্স পাঠাতে প্রবাসীদের কোনো বাড়তি খরচ বা অতিরিক্ত ফি দিতে হবে না বলে জানিয়েছেন তিনি।
 
সংবাদ সম্মেলনে ব্যাংকের আইটি বিভাগের প্রধান মোহাম্মদ ইকবাল হোসেন সফটওয়্যারটির বিভিন্ন কারিগরি দিক তুলে ধরেন। ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক এম রিয়াজুল করিম ও সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ফেরদৌসী সুলতানা এ সময় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬১৯ ঘন্টা, ২৪ জুলাই , ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।