ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

টানা পতনের পর ঢাকার পুঁজিবাজার চাঙা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১১
টানা পতনের পর ঢাকার পুঁজিবাজার চাঙা

ঢাকা: টানা কয়েকদিন পতনের পর মঙ্গলবার ঢাকার পুঁজিবাজার ছিল ঊর্ধ্বমুখি। লেনদেন শুরুর কয়েক মিনিটের মধ্যেই ডিএসই সাধারণ সূচক ১০০ পয়েন্টের বেশি বেড়ে যায়।

এরপর সূচক আবার কমতে থাকে এবং ১৯৮ পয়েন্ট পর্যন্ত নেমে যায়। পরবর্তীতে সূচক আবার দ্রুত বাড়তে থাকে, যা দিনভর অব্যাহত ছিল।

সোমবার এসইসি কর্তৃক ৫শ’ কোটি টাকার মিউচ্যুয়াল ফান্ড ছাড়ার ঘোষণা এবং  মঙ্গলবার সরকারের পক্ষ থেকে চার রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংক ও আইসিবি’কে শেয়ার ক্রয়ের নির্দেশ দেওয়ায় বাজারে এর ইতিবাচক প্রভাব পড়েছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

ডিএসই সভাপতি শাকিল রিজভী এ প্রসঙ্গে বিকেলে সাংবাদিকদের বলেন, ‘অর্থমন্ত্রীর নানা পদক্ষেপের কারণে বাজারের ওপর বিনিয়োগকারীদের আস্থা ফিরে আসতে শুরু করেছে। ’
 
এদিকে বিশ্বকাপ ক্রিকেটের উদ্বোধন উপলক্ষে ১৭ ফেব্রুয়ারি ডিএসসি’র লেনদেন বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়ায় আগামীকাল থেকে টানা চারদিন ডিএসই’তে লেনদেন বন্ধ থাকবে।
 
ঢাকার পুঁজিবাজারে মঙ্গলবার ২৫৮টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বাড়ে ২২০টির, দর কমেছে ৩৭টির এবং দর অপরিবর্তিত থাকে ১টি কোম্পানির। মোট শেয়ার ও মিউচুয়াল ফান্ড লেনদেন হয়েছে ৬ কোটি ১১ লাখ ৫০ হাজার ৩০৪টি। টাকার অঙ্কে মোট লেনদেন হয় ৬৮৯ কোটি ৩৯ লাখ টাকার। এটা সোমবারের তুলনায় ২৬ কোটি ৩২ লাখ টাকা বেশি। ওই দিন টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছিল ৬৬৩ কোটি টাকা।  

মঙ্গলবার লেনদেন শেষে ডিএসই সাধারণ সূচক সোমবারের তুলনায় ৩৪৬ দশমিক ৮৪ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫৯২৬ দশমিক ৩৫। সোমবার ডিএসই সাধারণ সূচক ছিল ৫৫৭৯ দশমিক ৫০।

মঙ্গলবার বাজার মূলধনের পরিমাণ দাঁড়িয়েছে ২ লাখ ৭১ হাজার ৪৯ কোটি টাকায়। সোমবার ছিল ২ লাখ ৫৮ হাজার কোটি টাকা।
মঙ্গলবার দাম বাড়ার শীর্ষ কোম্পানিগুলোর মধ্যে ছিল - ইন্টারন্যাশনাল লিজিং ফাইন্যান্স সার্ভিসেস, ন্যাশনাল ব্যাংক, পপুলার ১ম মিউচুয়াল ফান্ড, ইস্টার্ন ব্যাংক, ওশান কন্টেইনার, মেঘনা পেট্রোলিয়াম, প্রাইম ব্যাংক, দেশবন্ধু পলিমার, মেট্রো স্পিনিং ও ইউনিয়ন ক্যাপিটাল।

অন্যদিকে দর পতনের শীর্ষ কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- সিএমসি কামাল, অ্যাপেক্স স্পিনিং, মিথুন নিটিং, ইস্টার্ন লুব্রিক্যান্টস্, রহিম টেক্সটাইল, মডার্ন ডাইয়িং, জনতা ইন্স্যুরেন্স, সোনারগাঁও টেক্সটাইল, লিব্রা ইনফিউশনস্ ও সাভার রিফ্র্যাক্টরিজ।  

বাংলাদেশ সময়: ১৯৫০ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।