ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

মার্চেন্ট ব্যাংকগুলোর সঙ্গে বৈঠক শুক্রবার

সরকারি প্রতিষ্ঠানের শেয়ার আসতে শুরু করবে মার্চে: অর্থমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১১
সরকারি প্রতিষ্ঠানের শেয়ার আসতে শুরু করবে মার্চে: অর্থমন্ত্রী

ঢাকা: ফোর্সড সেল ঠেকাতে মার্চেন্ট ব্যাংকগুলোর সাথে শুক্রবার বৈঠকে বসবেন বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। মার্চের মধ্যেই সরকারি প্রতিষ্ঠানের শেয়ার বাজারে আসতে শুরু করবে বলেও জানিয়েছেন তিনি।



মঙ্গলবার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে অর্থমন্ত্রী এসব কথা  জানান।

অর্থমন্ত্রী বলেন, মার্চেন্ট ব্যাংকগুলোকে একটি নির্দিষ্ট দামের কমে শেয়ার বিক্রি বন্ধ করতে অনুরোধ করেছিলাম। অনেকেই তা মানেনি। এটা ঠেকানো দরকার। সে লক্ষ্যেই শুক্রবার বৈঠকে বসছেন তিনি।

আগামী ২২ ফ্রেব্রুয়ারি মেঘনা পেট্রোলিয়াম ও যমুনা অয়েলের শেয়ার আনার পূর্ব ঘোষণা থাকলেও তা আসছে না জানিয়ে অর্থমন্ত্রী বলেন, কিছু কাজ বাকি আছে, মিডিয়া ও তথাকথিত বিশেষজ্ঞদের কারণেই ২২ তারিখ থেকে শেয়ার আনা হচ্ছে না।

মার্চের মধ্যেই সরকারি প্রতিষ্ঠানগুলোর শেয়ার বাজারে আসা শুরু হবে বলেও ঘোষণা দেন তিনি।
 
অর্থমন্ত্রী বলেন, মার্চেন্ট ব্যাংকিং বালাদেশে নতুন, সরকারের কাছেও বিষয়টি নতুন। এক্ষেত্রে মার্চেন্ট ব্যাংকের জন্য একটি নীতিমালা করে দেওয়া দরকার।

একটি নির্দিষ্ট দামের চেয়ে কমমূল্যের শেয়ার বিক্রি প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, ‘এটা করার নৈতিক অধিকার মার্চেন্ট ব্যাংকগুলোর নেই। ’

শেয়ারবাজার প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, মার্কেট অনেক কারেকশন হয়েছে, আশা করা যায় এটা স্থিতিশীল হবে। শেয়ার সুচক বেড়ে যাওয়া বা কমা প্রসঙ্গে তিনি বলেন, ‘একদিনে ৫০০ পয়েন্ট বেড়ে যাওয়াটাও পাগলামী। ’

অপর এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ‘যারা অর্থের ব্যবসা করে তাদের লোভ অস্বাভাবিক হয়, এটাও নিয়ন্ত্রণ করতে হবে। ’

সরকারি শেয়ারগুলোর বিক্রির ক্ষেত্রে ন্যূনতম মাত্রা নির্ধারণ করে দেওয়া হবে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময় ১৫০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।