ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে পতন ও বিক্ষোভ অব্যাহত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১১
পুঁজিবাজারে পতন ও বিক্ষোভ অব্যাহত

ঢাকা : পুঁজিবাজারে টানা পতন ও বিক্ষোভ অব্যাহত রয়েছে। এ সপ্তাহে পুঁজিবাজার স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে বলে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সম্প্রতি আশাবাদ ব্যক্ত করলেও কার্যত তা হয়নি।



সপ্তাহের প্রথম দিনে রোববার ঢাকার পুুঁজিবাজারে প্রায় সব শেয়ারের দাম ও সূচকে বড় ধরনের পতন ঘটে।

দিনের লেনদেনের শুরুতেই ডিএসই সাধারণ সূচক ছিল নিম্নমুখি। লেনদেন শুরুর কয়েক মিনিটের মধ্যেই ১শ’রও বেশি নেমে যায় ডিএসই সাধারণ সূচক। এরপর সূচক ক্রমশঃই নামতে থাকে।

বেলা ১২টার দিকে সূচকের পতন ৩শ’ পয়েন্ট অতিক্রম করলে বিক্ষোভ শুরু করেন বিনিয়োগকারীরা। বিকাল প্রায় ৪টা পর্যন্ত এই বিক্ষোভ চলে। পরে পুলিশ ধাওয়া দিয়ে বিক্ষোভকারীদের হটিয়ে দেয়। বিক্ষোভ চলাকালে দীর্ঘসময় ওই রাস্তায় যানবাহন চলাচল সম্পূর্ণ বন্ধ ছিল।

একাধিক বিনিয়োগকারীর মতে, রোববার বাজার পতনের নেপথ্য কারণ ছিল ডাচ্-বাংলা ব্যাংকের লভ্যাংশ ঘোষণা। ব্যাংকটি তাদের শেয়ার হোল্ডারদের জন্য নগদ ৩০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করে। কিন্তু বিনিয়োগকারীদের প্রত্যাশা ছিল আরো অনেক বেশি। ফলে এর শেয়ারের মূল্য ৬শ’ টাকারও বেশি নেমে যায়।
    
ঢাকার পুঁজিবাজারে রোববার ২৫৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়। এর মধ্যে দর বাড়ে ৫টির, দর কমে ২৪৭টির ও ৩টির দর অপরিবর্তিত থাকে। মোট শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়েছে ৬ কোটি ৩৮ লাখ ৩৪ হাজার ৮১০টি। টাকার অঙ্কে মোট লেনদেন হয় ৭১৫ কোটি ৬৮ লাখ টাকা। এটা গত বৃহস্পতিবারের তুলনায় ১৫২ কোটি ৫৪ লাখ টাকা বেশি। ওইদিন টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছিল ৫৬৩  কোটি ১৪  লাখ টাকা।  

রোববার লেনদেন শেষে ডিএসই সাধারণ সূচক গত বৃহস্পতিবারের তুলনায় ৪৭৪ দশমিক ৭৭ পয়েন্ট কমে দাঁড়ায় ৬০৫২ দশমিক ৪১। গত  বৃহস্পতিবার ডিএসই সাধারণ সূচক ছিল ৬৫২৭ দশমিক ১৯ পয়েন্ট।
 
এছাড়া বাজার মূলধনও কমেছে সপ্তাহের প্রথম দিনটিতে। এদিন বাজার মূলধনের পরিমাণ দাঁড়ায় ২ লাখ ৭৬ হাজার ৮৮ কোটি টাকা। বৃহস্পতিবার বাজার মূলধনের পরিমাণ ছিল ২ লাখ ৯৩ হাজার ৮৩৮ কোটি টাকা।

রোববার দাম বাড়ার ক্ষেত্রে শীর্ষ কোম্পানিগুলোর মধ্যে ছিলো- ৭ম আইসিবি, ৪র্থ আইসিবি ও জুট স্পিনার্স।

অন্যদিকে দর পতনের শীর্ষ কোম্পানিগুলোর মধ্যে ছিলো - ডাচ্ বাংলা ব্যাংক, আরএকে সিরামিকস্, গ্ল্যাক্সোস্মিথকাইন, এমবিএল ১ম মিউচুয়াল ফান্ড, ফিনিক্স ইন্স্যুরেন্স, সিএমসি কামাল, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, কাশেম ড্রাইসেল, অলটেক্স ইন্ডাস্ট্রিজ ও মেঘনা কনডেন্সড মিল্ক।    

বাংলাদেশ স্থানীয় সময় ১৯৪৯ ঘন্টা, ১৩ ফেব্রুয়ারি ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।