ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আর্থিক শৃংখলা ভঙ্গ করতে দেওয়া হবে না: বাংলাদেশ ব্যাংক গভর্ণর

স্টাফ করেপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১১
আর্থিক শৃংখলা ভঙ্গ করতে দেওয়া হবে না: বাংলাদেশ ব্যাংক গভর্ণর

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের গভর্ণর ড. আতিউর রহমান বলেছেন, আর্থিকবাজার সংশ্লিষ্টদের কোনোভাবেই আর্থিক শৃংখলা ভঙ্গ করতে দেওয়া হবে না।

আর্থিক শৃঙ্খলাকে জাতীয় প্রবৃদ্ধির চেয়েও গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেছেন তিনি।

 

শনিবার ঢাকার সিরডাপ মিলনায়তনে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) আয়োজিত ‘প্রবৃদ্ধি, মূল্যস্ফীতি এবং মুদ্রানীতি: বাংলাদেশর ২০১০-২০১১ অর্থ বছরের প্রতিবন্ধকতা’ শীর্ষক এক গোলটেবিল আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

কেন্দ্রীয় ব্যাংক গভর্নর বলেন, ‘মুদ্রাবাজারে শৃংখলা মূল্যস্ফীতির চেয়েও জরুরি এবং গুরুত্বপূর্ণ। ’

‘বাংলাদেশের পুঁজিবাজার ক্যাসিনোর মতো বলে উল্লেখ করে সিপিডির চেয়ারম্যান রেহমান সোবহান ওই আলোচনায় বলেন, ‘বাংলাদেশের পুঁজিবাজারে কোনো বিনিয়োগ পরিবেশ নেই। মানুষ না বুঝেই বিনিয়োগে ঝাপিয়ে পড়ছে। তাদের কোনো জ্ঞান নেই। তারা কোনো বিশ্লেষণ করে না। ’

বাজারে নতুন আইপিও না আসারও সমালোচনা করেন রেহমান সোবহান।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিপিডির নির্বাহী পরিচালক অধ্যাপক মোস্তাফিজুর রহমান।

এতে তিনি বলেছেন, দেশের অর্থনীতি নানামুখী চ্যালেঞ্জের মধ্যে রয়েছে। এ থেকে উত্তরনে উৎপাদনমুখী খাতে ঋণ প্রবাহ বাড়াতে হবে।
 
অনুষ্ঠানে বক্তব্য রাখেন, তত্ত্বধায়ক সরকারের সাবেক উপদেষ্ঠা ড. মির্জা আজিজুল ইসলাম, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্ণর ড. সালেহ উদ্দিন, আর্ন্তজাতিক শ্রম সংস্থার সাবেক বিশেষ উপদেষ্টা রিজওয়ানুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক আবু আহম্মেদ, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্ণর জিয়াউল হাসান সিদ্দিকি প্রমুখ।

বাংলাদেশ সময় ১৪৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।