ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ফিনিক্স ইন্স্যুরেন্সের সুবর্ণ জয়ন্তী উদযাপন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১১
ফিনিক্স ইন্স্যুরেন্সের সুবর্ণ জয়ন্তী উদযাপন

ঢাকা: কেক কাটা, বীমা সেবাগ্রহীতাদের পুরস্কৃত করা আর স্মৃতিচারণের মধ্যদিয়ে দেশের শীর্ষস্থানীয় বীমা কোম্পানি ফিনিক্স ইন্স্যুরেন্সের সুবর্ণ জয়ন্তী পালিত হলো। শনিবার রাতে হোটেল রেডিসনে আয়োজিত হয় এ অনুষ্ঠান।



অনুষ্ঠানে প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ও সাবেক চেয়ারম্যান দীন মোহাম্মদ স্মৃতিচারণ করে বলেন, ‘নিজের দুর্ভোগের অভিজ্ঞতার কথা মাথায় রেখে মানুষের ঘরে ঘরে বীমাসেবা নিশ্চিত করতে এ ব্যবসা শুরু করি। এ জন্যে প্রথমেই সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ও সাবেক সেনাকর্মকর্তা মেজর জেনারেল (অব.) আবদুল মান্নান সিদ্দিকীর সঙ্গে পরামর্শ করি। তার সহযোগিতায় গড়ে উঠে এ প্রতিষ্ঠান। তিনি হন প্রথম চেয়ারম্যান। ’

তিনি বলেন, ‘উত্তরোত্তর সাফল্যের মধ্যদিয়ে এগিয়ে যাওয়া এ বীমা কোম্পানি এখন সরকারকে বছরে হাজার কোটি টাকা রাজস্বের যোগান দিচ্ছে। ’

বীমা খাতে অসম ও অসুস্থ প্রতিযোগিতা চলছে উল্লেখ করে তিনি আরও বলেন, ‘বীমা উন্নয়ন ও কর্তৃপক্ষ আইন কার্যকরভাবে কাজ করলে এ খাতে স্থিতিশীলতা আসবে।

দীন মোহাম্মদ বলেন ‘শত প্রতিকূলতা সত্ত্বেও ফিনিক্স ইন্স্যুরেন্স বীমা আইনের বিধিবিধান মেনে যথাযথভাবে গ্রাহকদের প্রয়োজনীয় সেবা নিশ্চিত করতে সক্ষম হয়েছে। আমরা এখন নতুন বিনিয়োগের সম্ভাবনার ক্ষেত্রগুলো চিহ্নিত করে ওইসব জায়গায় এ ব্যবসা নিয়ে যেতে চাই, যাতে বীমা কার্যক্রমের সঙ্গে সংশ্লিষ্টরা ন্যায্য সুবিধা থেকে বঞ্চিত না হন। ’

প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মোহাম্মদ শোয়েব বলেন, ‘বীমা ব্যবসা একটি জ্ঞানভিত্তিক ব্যবসা। আমাদের দক্ষ ও অভিজ্ঞ কর্মীবাহিনী তাদের মেধা ও শ্রম দিয়ে গ্রাহকদের সঠিক সেবা নিশ্চিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। একই সঙ্গে আমরা বেশিরভাগ শাখায় অনলাইন সুবিধা চালু করেছি। গ্রাহকদের দ্রুত সেবা নিশ্চিত করতেই এ উদ্যোগ নেওয়া হয়েছে। একে একে পুরো প্রতিষ্ঠানটিই অনলাইনের আওতায় নিয়ে আসা হবে। ’

তিনি আরও বলেন, ‘গ্রাহকের দ্রুত বীমা দাবি পরিশোধে ফিনিক্স ইন্স্যুরেন্স শুরু থেকেই সচেষ্ট রয়েছে। আগামী দিনেও তা অব্যাহত থাকবে। ’

অনুষ্ঠানের অন্যদের মধ্যে বক্তৃতা করেন ক্রেডিট রেটিং ইনফরমেশন অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের (সিআরআইএসএল) প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোজাফফর আহমেদ এফসিএমএ, গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক নাসির এ চৌধুরী এবং ফিনিক্স ইন্স্যুরেন্সের প্রতিষ্ঠাতা পরিচালত ই আর খান প্রমুখ।

‘নিরাপত্তার জন্য সেবা’ সেøাগান নিয়ে এগিয়ে যাওয়া প্রতিষ্ঠানটির বিগত ২৫ বছরের বিভিন্ন কার্যক্রমের ওপর তথ্যচিত্র প্রদর্শন করা হয় অনুষ্ঠানের শুরুতে।

সুবর্ণ জয়ন্তী উপলক্ষে শীর্ষস্থানীয় গ্রাহকদের সম্মাননা ক্রেস্ট দেওয়া হয় অনুষ্ঠানে। প্রতিষ্ঠানগুলো হলো- ডাচ-বাংলা ব্যাংক, সিটি ব্যাংক, রেনেটা লিমিটেড, অ্যাপোলো ইস্পাত কমপ্লেক্স, কেয়া গ্রুপ, ফিনিক্স গ্রুপ, প্যারাডাইজ ক্যাবলস, এমইবি গ্রুপ, প্রাণ-আরএফএল গ্রুপ, মেট্রো নির্টি অ্যান্ড ডায়িং মিলস, ফিনিক্স ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, ডিভাইন গ্রুপ, কেমুন গ্রার্মেন্টস, নোমান গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ, নাহিদ গ্রুপ অব কোম্পানিজ, ইপিলিয়ন গ্রুপ, ন্যাভি হোসিয়ারি, হান্নান গ্রুপ অব কোম্পানিজ ও দ্য ইমাক্যুলেট লিমিটেড। এছাড়া প্রতিষ্ঠানটির পরিচালকদের হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন প্রতিষ্ঠাতা চেয়ারম্যান দীন মোহাম্মদ ও চেয়ারম্যান মোহাম্মদ শোয়েব।

রাত সাড়ে নয়টায় কেক কাটার মধ্যদিয়ে শেষ হয় এ আয়োজন।

উল্লেখ্য, বাংলাদেশের বীমা জগতের অন্যতম শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠিত হয় ১৯৮৬ সালের ২৭ নভেম্বর। ওই বছরই ৪ ডিসেম্বর বীমা কোম্পানি হিসেবে কাজ শুরু করে পুরোদমে।

আগুন, মেরিন কার্গো ও হাল, মোটর, চিকিৎসা, বন্যা, ঘূর্ণিঝড়, ভূমিকম্প, রায়ট ও ধর্মঘটে বিনষ্ট এবং প্রকৌশল খাতে নিরাপত্তা সুবিধা দিয়ে থাকে ফিনিক্স ইন্সুরেন্স।

১৯৯০ সালের ২১ এপ্রিল প্রথম ডিভিডেন্ড ঘোষণা করে কোম্পানিটি। আর ১৯৯৪ সালের ৪ ডিসেম্বর ঢাকা স্টক এক্সচেঞ্জের তালিকাভুক্তি হয়। কোম্পানিটির ৪৭ দশমিক ৩৭ শতাংশ শেয়ার সাধারণ জনগণের কাছে, ৪২ দশমিক ৬৫ শতাংশ পরিচালকদের হাতে এবং নয় দশমিক ৯৮ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

বাংলাদেশ সময়: ২৩৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।