ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

২০ বছর পর ৩০তম ধনী দেশ হবে বাংলাদেশ : বিবি গভর্নর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৩ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১০
২০ বছর পর ৩০তম ধনী দেশ হবে বাংলাদেশ : বিবি গভর্নর

ঢাকা: আগামী ২০ বছর পর বিশ্বের ৩০তম ধনী দেশ হিসেবে বাংলাদেশের নাম উঠে আসবে এমন আশাবাদ ব্যক্ত করেছেন বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ড. আতিউর রহমান।

তিনি বলেন, ‘দুর্নীতি প্রতিরোধ করে পরিবেশ সুরা ও টেকসই উন্নয়নকে ত্বরান্বিত করতে পারলে আগামী ২০ বছর পর বিশ্বের ৩০তম ধনী দেশে পরিণত হবে বাংলাদেশ।



বুধবার রাজধানীর ব্রাক সেন্টার অডিটোরিয়ামে ট্র্যান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) আয়োজিত পরিবেশ ও দুর্নীতি বিষয়ক বির্তক প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ আশাবাদ ব্যক্ত করেন।

বিভিন্ন ক্ষেত্রে দুর্নীতি ও এর ফলাফল উল্লেখ করে তিনি বলেন, ‘দুর্নীতি কমাতে পারলে বাংলাদেশ আরও আগেই মধ্য আয়ের দেশে পরিণত হতো। ’

দুর্নীতি প্রতিরোধে সর্বক্ষেত্রে স্বচ্ছতা আনতে প্রত্যেক মন্ত্রণালয় এবং প্রতিষ্ঠানে দুর্নীতি প্রতিরোধ পরিবীক্ষণ দল নিয়োগ করা প্রয়োজন বলেও তিনি মত প্রকাশ করেন।

তিনি দুর্নীতির বিরুদ্ধে সচেতনতা সৃষ্টিতে টিআইবির নেওয়া বিভিন্ন কার্যক্রমের প্রসংশা করে বলেন, ‘টিআইবি বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বাংলাদেশের সব স্তরের মানুষের কাছে দুর্নীতি বিরোধী বার্তা পৌঁছে দিচ্ছে যা দুর্নীতি বিরোধী মানসিকতা তৈরিতে বিশেষ ভূমিকা রাখছে। ’

অনুষ্ঠানে তরুণ প্রজন্মকে নিয়ে পরিবেশ ও দুর্নীতি বিষয়ক বির্তক প্রতিযোগিতার আয়োজন করার জন্য টিআইবিকে ধন্যবাদ জানিয়ে তিনি দুর্নীতিমুক্ত আগামী বাংলাদেশ গড়তে তরুণ প্রজন্মকে আরও বেশি সেচ্ছার হওয়ার জন্য আহবান জানান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। এছাড়াও উপস্থিত ছিলেন ইস্টওয়েস্ট ইউনিভার্সিটির রেজিস্ট্রার কর্নেল মূর্তজা আলী (অব.), ব্রাক ইউনিভার্সিটির রেজিস্ট্রার এয়ার কমডোর ইসহাক ইলাহী চৌধুরী, ইউএনডিপির অ্যাসিসট্যান্ট কান্ট্রি ডিরেক্টর অন ইয়ং হং সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও ছাত্রছাত্রীরা।

উল্লেখ্য, আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস ২০১০ উদযাপন উপলক্ষে বিভিন্ন বিশ্বাবদ্যালয়ের প্রায় দুই শতাধিক শিক্ষার্থী নিয়ে দুই দিন ব্যাপী পরিবেশ ও দুর্নীতি বিষয়ক বির্তক প্রতিযোগিতার আয়োজন করে টিআইবি। প্রতিযোগিতায় শ্রেষ্ঠ বিতার্কিক নির্বাচিত হন নর্থ সাউথ ইউনিভার্সিটির ছাত্র অমিত রায়হান।

বাংলাদেশ সময়: ২৩৪৯ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।