ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাংলাদেশ ব্যাংকের নির্দেশ

ঋণের সুদের সঙ্গে অতিরিক্ত চার্জ নেওয়া যাবে না

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৭ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১০
ঋণের সুদের সঙ্গে অতিরিক্ত চার্জ নেওয়া যাবে না

ঢাকা : এখন থেকে ঋণের সুদের সঙ্গে অতিরিক্ত কোনো চার্জ আদায় করা যাবে না বলে বাংলাদেশ ব্যাংক সার্কুলার জারি করেছে।

মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের ‘ঋণের সুদ হিসাব ও সুদ হার নির্ধারণ প্রসঙ্গে’ শীর্ষক এক সার্কুলারে এ কথা বলা হয়েছে।



এর আগে গত ১৪ অক্টোবর জারি করা এক সার্কুলারে এ সংক্রান্ত নির্দেশনা দেওয়া হলেও কোনো কোনো ব্যাংকই তা অনুসরণ করেনি। এ ব্যাপারে আবারও নির্দেশ জারি করে সার্কুলারটি আজই সব তফসিলি ব্যাংকে পাঠিয়ে দেওয়া হয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, ‘কোনো ধরনের ঋণের সুদ/মুনাফা হারের সঙ্গে সুদের বিকল্প হিসেবে অতিরিক্ত কোনো সার্ভিস চার্জ এবং শিডিউল অব চার্জেস-এ আদায়যোগ্য চার্জ ছাড়া কোনো চার্জ আদায় করা যাবে না’।

এছাড়া সার্কুলারটিতে গত ৩১ আগস্ট এ সংক্রান্ত জারিকৃত সার্কুলারের তিনটি ধারা পরিবর্তন করা হয়েছে।

৩১ আগস্ট জারিকৃত সার্কুলারের ৪ নং ধারায় বলা হয়েছিল, ‘স্থায়ী মেয়াদি ঋণের ক্ষেত্রে ঋণ হিসাবে দৈনিক বকেয়া স্থিতির প্রোডাক্টের ভিত্তিতে সুদ হিসাবায়ন করা যাবে না’। মঙ্গলবারের নতুন সার্কুলার অনুযায়ী ‘স্থায়ী মেয়াদি ঋণের ক্ষেত্রে ঋণ হিসাবে দৈনিক বকেয়া স্থিতির প্রোডাক্টের ভিত্তিতে সুদ হিসাবায়ন করা যাবে এবং ত্রৈমাসিক ভিত্তিতে সুদ চার্জ করতে হবে’।

একই সার্কুলারের ১০ নং ধারায় বলা হয়েছিল, ‘শ্রেণীমান নির্বিশেষে কোনো ঋণ হিসাবে দণ্ড সুদ আরোপ করা যাবে না’। নতুন সার্কুলারে দণ্ড সুদ সংক্রান্ত নির্দেশনা প্রত্যাহার করা হয়েছে।

এছাড়া বিআরপিডি সার্কুলার নং ০৭/২০০৪-এ জারিকৃত প্রুডেনশিয়াল গাইডলাইন্স ফর কনজ্যুমার ফাইন্যান্সিং অ্যান্ড স্মল এন্টারপ্রাইজ ফাইন্যান্সিং-এ নির্দেশিত হিসাবগুলোতে ‘মাসিক সমান কিস্তিতে’ (ইক্যুয়াল মান্থলি ইনস্টলমেন্ট) ঋণ পরিশোধ করতে হবে। এক্ষেত্রে গত ৩১ আগস্ট জারিকৃত সার্কুলারের নির্দেশনা প্রযোজ্য হবে না।

জারিকৃত এ সব নির্দেশ অবিলম্বে কার্যকর করা হবে বলে সার্কুলারে বলা হয়েছে।

বাংলাদেশ সময় : ১৯০৯ ঘণ্টা, ডিসেম্বর ০৭ , ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।