ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

চিনিশিল্পকে বাঁচাতে নানামুখি পদক্ষেপ গ্রহণ করেছে সরকার - পানিসম্পদমন্ত্রী

ফিরোজ আমিন সরকার, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১০
চিনিশিল্পকে বাঁচাতে নানামুখি পদক্ষেপ গ্রহণ করেছে সরকার - পানিসম্পদমন্ত্রী

ঠাকুরগাঁও: পানিসম্পদমন্ত্রী রমেশ চন্দ্র সেন বলেছেন, ‘চিনিশিল্পকে বাঁচাতে সরকার নানামুখি পদক্ষেপ গ্রহণ করেছে। এ জন্য ঠাকুরগাঁও সুগারমিলকে আধুনিকায়ন করে চিনি উৎপাদন বাড়াতে প্রয়োজনীয় টাকা বরাদ্দ দেবে সরকার।



তিনি বলেন, ‘তবে এ খাতে সরকার কোনো ধরনের দুর্নীতি-অনিয়ম সহ্য করবেনা।

শুক্রবার সন্ধ্যায় মন্ত্রী ঠাকুরগাঁও সুগারমিলের ৫৩তম মাড়াই মৌসুমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘সরকার চাষীদের আখের ন্যায্য মূল্য দিতে ৮৬ টাকার বদলে মণপ্রতি ১০০ টাকা দেওয়ার পরিকল্পনা করছে। ’

মিলের ব্যবস্থাপনা পরিচালক শীবেন্দ্রনাথ সরকারের সভাপতিত্বে বক্তব্য রাখেন- চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের চেয়ারম্যান রণজিৎ কুমার বিশ্বাস, জেলা প্রশাসক মুহাম্মদ শহিদুজ্জামান, পুলিশ সুপার হারুন অর রশিদ এবং জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাদেক কুরাইশী।  

মন্ত্রী আরো বলেন, মিল থেকে শুধু চিনিই উৎপাদন করা হবে না, আরো উৎপাদন করা হবে বিদ্যুৎ, ছোবড়া থেকে কাগজ, হার্ডবোড, জ্বালানি, জৈবসার এবং উন্নতমানের চুন। ’

এছাড়া তিনি মিলের পড়ে থাকা জমিগুলো ব্যবহার ও আখের সঙ্গে সাথীফসল করার ওপর তাগাদা দেন। এতে, একদিকে যেমন কৃষক লাভবান হবে অন্যদিকে মিলটি লোকসানের হাত থেকে বাঁচবে।

এবার ১ লাখ ২০ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে ৮ হাজার ৭ মেট্রিক টন চিনি উৎপাদনের ল্যমাত্রা নিধারণ করা হয়েছে। চিনি আহরণের হার ধরা হয়েছে ৭ দশমিক ২৫ শতাংশ।

১২০ দিন মিলটি চলবে বলে জানায় মিল কর্তৃপ।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।