ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সর্বোচ্চ কলমানি-রেট ২৫ শতাংশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১১ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১০
সর্বোচ্চ কলমানি-রেট ২৫ শতাংশ

ঢাকা: দফায় দফায় কলমানি-রেট বাড়ছে। ঈদের আগে ও পরে কলমানির সুদের হার বাড়লেও সর্বশেষ বৃহস্পতিবার তা আরেক দফায় বেড়েছে।



বাজারে তারল্য সঙ্কট (নগদ মুদ্রার সংকট)  দেখা দেওয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে জানান ব্যাংকের উর্ধ্বতন কর্মকর্তারা।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য মতে, বৃহস্পতিবার আন্তঃব্যাংকিং লেনদেনের ক্ষেত্রে কলমানির সুদের হার ছিল সর্বোচ্চ ২৫ শতাংশ। আর সর্বনিম্ন হার ছিল ৫ শতাংশের কাছাকাছি। ঈদের আগে সর্বোচ্চ হার ছিল ২০ শতাংশ ।

সুদের হার বাড়ার পাশাপাশি লেনদেনও বেড়েছে। বৃহস্পতিবার মানি মার্কেটে অন্তঃব্যাংকিং প্রায় ২৪ হাজার কোটি টাকা লেনদেন হয়েছে।

ঢাকা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক খন্দকার ফজলে রশিদ বাংলানিউজকে বলেন, ‘কেন্দ্রীয় ব্যাংকে সিআরআর  ও এসএলআর জমার পরিমাণ বাড়ানোর ফলেই কলমানির সুদের হার বেড়েছে। কারণ, এরই মধ্যে একাধিক ব্যাংক পুঁজিবাজারে তাদের বড় অ্যামাউন্ট বিনিয়োগ করেছে। ফলে,তাই  ব্যাংকগুলোতে এখন তারল্য সঙ্কট দেখা দিয়েছে। ’

এক প্রশ্নের উত্তরে খন্দকার ফজলে রশিদ বলেন, ‘কেন্দ্রীয় ব্যাংকের কঠোর তদারকির ফলে বর্তমানে কলমানির অর্থ হয়তো শেয়ারবাজারে যাচ্ছে না। এরপরও পুঁজিবাজারে যেসব ব্যাংকের অতিরিক্ত বিনিয়োগ রয়েছে তা কমিয়ে আনা ব্যাংক ও দেশের অর্থনীতির জন্য অত্যন্ত কার্যকর। ’

জানা গেছে, বাংলাদেশ ব্যাংকের নতুন নির্দেশনা পালন করার লক্ষ্যে ব্যাংকগুলো উচ্চ সুদে মানি মার্কেট থেকে অর্থ সংগ্রহ করছে। কারণ অনেক ব্যাংকেরই মোটা অর্থ এরই মধ্যে শেয়ারবাজারে বিনিয়োগ করা হয়েছে। এতে অধিকাংশ ব্যাংকের তারল্য সঙ্কট দেখা দিয়েছে। ফলে বাধ্য হয়ে এক ব্যাংক অন্য ব্যাংক থেকে উচ্চ সুদে নগদ অর্থ সংগ্রহ করেছে বাংলাদেশ ব্যাংকে জমা রাখার লক্ষ্যে। এতে কলমানির সুদের হার বাড়ছে।

বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।