ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

৫ ডিসেম্বর থেকে কার্যকর হচ্ছে নিরাপত্তা জামানতের নতুন হার

এসএম গোলাম সামদানী, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৩ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১০
৫ ডিসেম্বর থেকে কার্যকর হচ্ছে নিরাপত্তা জামানতের নতুন হার

ঢাকা : পুঁজিবাজারে তারল্যপ্রবাহ কমাতে সিকিউরিটিজ মার্জিন হার বাড়ানোর চূড়ান্ত নির্দেশনা জারি করেছে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। এতে বলা হয়েছে আগামী ৫ ডিসেম্বরের পর থেকে স্টক এক্সচেঞ্জের সদস্য ব্রোকারেজ হাউসের প্রতিদিনের লেনদেনের ওপর আরোপিত নিরাপত্তা জামানতের হার (সিকিউরিটি ডিপোজিট) দ্বিগুণ হারে জমা দিতে হবে।



রোববার এসইসির পক্ষ থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে। এর আগে গত বৃহস্পতিবার অনুষ্ঠিত এসইসি কমিশন সভায় ঢাকা স্টক এক্সচেঞ্জ (মেম্বারস মার্জিন) বিধিমালা ২০০০ এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (মেম্বারস মার্জিন) বিধিমালা ২০০০ সংশোধনের সিদ্ধান্ত নেয়।
 
এই নির্দেশনা জারির ফলে বিনিয়োগকারীদের অর্থের নিরাপত্তা নিশ্চিত করার জন্য ব্রোকারেজ হাউসগুলোকে তাদের দৈনিক লেনদেনের ওপর নিরাপত্তা জামানত হিসেবে নির্ধারিত পরিমাণ অর্থ অগ্রিম জমা রাখতে হয়। শেয়ারবাজারের বর্তমান পরিস্থিতিতে বিনিয়োগ ঝুঁকি বেড়ে যাওয়ায় নিরাপত্তা জামানতের হার বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। তবে কোনো ব্রোকারেজ হাউস একদিনে ৫ কোটি টাকা বা এর কম শেয়ার ক্রয় করলে ওই প্রতিষ্ঠানকে আগের মতোই কোনো জামানত রাখতে হবে না।
 
নিরাপত্তা জামানতের ৫০ শতাংশ অর্থ ক্যাশ এবং বাকি টাকা ব্যাংক বা ইন্সুরেন্স গ্যারান্টি হিসেবে দেখাতে হবে। আর এতে করে ব্রোকারেজ হাউসগুলোকে আগের চেয়ে দ্বিগুণ টাকা জমা দিতে হবে। তবে এতে করে বিনিয়োগকারীদের কোনো টাকা স্টক এক্সচেঞ্জে জমা দিতে হবে না।

সংশোধনী অনুযায়ী, কোনো ব্রোকারেজ হাউসে ৬ কোটি টাকা পর্যন্ত শেয়ার ক্রয় করা হলে জামানতমুক্ত ৫ কোটি টাকার পরবর্তী অংশের জন্য (১ কোটি টাকা) ৪০ শতাংশ হারে জামানত রাখতে হবে। আগে এই হার ছিল ২০ শতাংশ। ৫ কোটি টাকার সীমা অতিক্রমের পর পরবর্তী ২ কোটি টাকা পর্যন্ত জামানতের হার ৩০ শতাংশ থেকে বাড়িয়ে ৬০ শতাংশ করা হয়েছে। একইভাবে ৫ কোটি টাকার সীমা অতিক্রমের পর পরবর্তী ৪ কোটি টাকা লেনদেনের জন্য জামানতের হার ৫০ শতাংশ থেকে বাড়িয়ে ৮০ শতাংশ করা হয়েছে।
 
বাংলাদেশ সময় : ১৮৫৮ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।