ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

অর্থনীতির স্বার্থে আইন-শৃঙ্খলার উন্নয়ন ও সন্ত্রাসমুক্ত সমাজ চাইলেন খালেদা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৮ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১০
অর্থনীতির স্বার্থে আইন-শৃঙ্খলার উন্নয়ন ও সন্ত্রাসমুক্ত সমাজ চাইলেন খালেদা

ঢাকা : ‘দেশের অর্থনীতির স্বার্থে আইন-শৃঙ্খলা পরিস্থিতির উন্নয়ন ও সন্ত্রাসমুক্ত সমাজ’ চেয়ে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদে বিরোধী দলীয় নেত্রী ও বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া।
 
শনিবার বিকেলে দেশের তৈরি পোশাক শিল্পের বাৎসরিক প্রদর্শনী ‘বাটেক্সপো ২০১০’-এর সমাপনী অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে খালেদা জিয়া এ আহ্বান জানান।


 
বেগম জিয়া বলেন, ‘পোশাক শিল্পে এক ধরনের অস্থিরতা ও বিশৃঙ্খলা সৃষ্টির প্রয়াস চলছে। গ্যাস ও বিদ্যুৎ সঙ্কট পরিস্থিতিতে এমনিতেই এ শিল্প সংকটের মধ্যে রয়েছে। এর সঙ্গে বিশৃঙ্খলা সৃষ্টি হলে এ খাতকে ধরে রাখা যাবে না’।
 
‘পোশাক শিল্প খাতে আইন-শৃঙ্খলা পরিস্থিতি সুষ্ঠু রাখার দায়িত্ব সরকারেরই’ উল্লেখ করে তিনি বলেন, দেরিতে হলেও সরকার শিল্পপুলিশ বাহিনী বাস্তবায়নের কার্যক্রম শুরু করেছে। তারা যাতে যথাযথভাবে কাজ করে তা নিশ্চিত করার দায়িত্ব সরকারের’।

রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে আয়োজিত এই সমাপনী অধিবেশনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক তথ্য ও বাণিজ্যমন্ত্রী এম শামসুল ইসলাম, সাবেক শিল্প ও বাণিজ্যমন্ত্রী এমকে আনোয়ার, সাবেক বাণিজ্যমন্ত্রী আমীর খসরু মাহমুদ চৌধুরী ও বিএনপি’র সিনিয়র যুগ্ম-মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বিজেএমইএ সভাপতি আবদুস সালাম মুর্শেদী সমাপনী অধিবেশনে সভাপতিত্ব করেন।
 
খালেদা জিয়া দেশের তৈরি পোশাক শিল্পের বিকাশে প্রয়াত সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের অবদানের কথা উল্লেখ করে বলেন, তার সময়ে তৈরি পোশাক শিল্পের বিকাশে দু’টি যুগান্তকারী পদক্ষেপ নেওয়া হয়েছিল। একটি হচ্ছে ‘বন্ডেড ওয়্যার হাউজ’ সুবিধা ও অপরটি ‘ব্যাক টু ব্যাক এলসি’ খোলার অনুমোদন।

তিনি বলেন, পরবর্তীতে তার নিজের সময়ে দেশের অর্থনৈতিক উন্নয়নে পোশাক শিল্পকে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হয়েছিল। তখন এ শিল্পের স্বার্থে আমলাতান্ত্রিক জটিলতা এড়ানোর জন্য ‘ইউটিলাইজেশন ডিকারেশন (ইউডি) ও ‘ইউটিলাইজেশন পারমিশন’ (ইউপি) এ দুটি বিধান করে দেওয়া হয়েছিল।
 
খালেদা জিয়া আরও বলেন, বিএনপি’র সময়ে বিজিএমইএ-কে না জানিয়ে কোনো এ শিল্পের কোনো বিদ্যুৎ লাইন বিচ্ছিন্ন করা হতো না। কারণ হঠাৎ করে কোনো কারখানার বিদ্যুৎ সংযোগ বন্ধ করে দিলে এতে শিল্পের অনেক ক্ষতি হয়। কিন্তু বর্তমান সরকারের আমলে যখন-তখন বিদ্যুৎ লাইন বিচ্ছিন্ন করে দেশের শিল্প-কারখানাকে বিপর্যয়ের দিকে ঠেলে দেওয়া হচ্ছে।

প্রসঙ্গক্রমে তিনি বলেন, বিশ্বমন্দা মোকাবেলায় সরকার বিভিন্ন সহযোগিতামূলক প্যাকেজ ঘোষণা করলেও এগুলোর বাস্তবায়ন নিয়ে লুকোচুরি চলছে, যা শিল্পের জন্য শুভ লক্ষণ নয়। পোশাকশিল্পের অগ্রযাত্রা অব্যাহত রাখতে প্রণোদনা প্যাকেজের যথাযথ বাস্তবায়ন ও গার্মেন্টপল্লী স্থাপনের জন্য সরকারের প্রতি তিনি আহবান জানান।

বাংলাদেশ সময় : ১৯১৭ ঘণ্টা, নভেম্বর ২৭ , ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।