ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

যৌথ বাণিজ্য কমিশন গঠনে উজবেকিস্তানের প্রস্তাব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৯ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১০
যৌথ বাণিজ্য কমিশন গঠনে উজবেকিস্তানের প্রস্তাব

ঢাকা : বাণিজ্য প্রসারের লক্ষ্যে সমস্যা চিহ্নিত করে তা সমাধানের উপায় খুঁজে বের করতে যৌথ বাণিজ্য কমিশন গঠনের প্রস্তাব দিয়েছে উজবেকিস্তান।

উজবেকিস্তানের উপ-প্রধানমন্ত্রী ও বৈদেশিক অর্থনীতি বিষয়ক মন্ত্রী গানিয়েভ ই. মাজিদোভিচ বৃহস্পতিবার এ প্রস্তাব দেন।



তিনি বাংলাদেশের অভিজ্ঞতার আলোকে সেদেশে টেক্সটাইল মিল স্থাপন ও ফার্মাসিউটিক্যাল সেক্টরে বিনিয়োগেরও আহবান জানান।  

উজবেকিস্তানের সফররত বাণিজ্যমন্ত্রী মুহাম্মদ ফারুক খান এ প্রস্তাবে সম্মতি দিয়েছেন।  

বাণিজ্যমন্ত্রী মুহাম্মদ ফারুক খানের নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদল বৃহস্পতিবার উজবেকিস্তানের বৈদেশিক অর্থনৈতিক বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত উপ-প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের সময় এ প্রস্তাব দেওয়া হয়।

এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব (রপ্তানি) মনোজ কুমার রায়, বিটিএমএ’র সভাপতি আব্দুল হাই সরকার, তুলা ব্যবসায়ী নেতৃবৃন্দসহ বাংলাদেশ প্রতিনিধিদলের সদস্যরা এবং উজবেকিস্তানের বৈদেশিক অর্থনৈতিক বিষয়ক মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তরা উপস্থিত ছিলেন।

প্রস্তাব মতে, এ যৌথ বাণিজ্য কমিশন দু’দেশের মধ্যে বাণিজ্য সম্প্র্রসারণের বিষয়ে পর্যালোচনা করে প্রয়োজনীয় সুপারিশমালা পেশ করবে এবং সে অনুযায়ী পরবর্তী কার্যক্রম গ্রহণ করা হবে ।

এদিকে উজবেকিস্তান থেকে বাংলাদেশে তুলা সরবরাহ সম্পর্কে স্থায়ী সমাধানের ব্যাপারে আলোচনার সময়  সেদেশের উপ-প্রধানমন্ত্রী অর্ধেক তুলা বাংলাদেশে রপ্তানির নিশ্চয়তা দেন। এছাড়া তার প্রস্তাব অনুসারে সে দেশে সুতাকল স্থাপন করে উৎপাদিত সুতার অর্ধেক বাংলাদেশে রপ্তানির প্রস্তাব করেন। বাকি অর্ধেক তারা উজবেকিস্তানের নিজস্ব প্রয়োজনে কাজে লাগাবেন।

তিনি তুলায় শতকরা ১৫ ভাগ বিশেষ ছাড় দেওয়ারও প্রস্তাব করেন। এলসির মাধ্যমে যাতে উজবেকিস্তান থেকে বাংলাদেশে তুলা রপ্তানি করা যায়, সে ব্যাপারেও তিনি বিদ্যমান সমস্যা সমাধানের আশ্বাস দেন।

উল্লেখ্য, বর্তমানে বাংলাদেশ উজবেকিস্তান থেকে প্রতিবছর চার থেকে সাড়ে চার লাখ মেট্রিক টন তুলা আমদানি করে থাকে।

বাংলাদেশ সময় : ১৮৩২ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।