ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আয়বৈষম্য কমাতে জিডিপি প্রবৃদ্ধি দুই অংকে উন্নীত করতে হবে: ফরাসউদ্দিন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫২ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১০
আয়বৈষম্য কমাতে জিডিপি প্রবৃদ্ধি দুই অংকে উন্নীত করতে হবে: ফরাসউদ্দিন

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. ফরাস উদ্দিন বলেছেন, আয়বৈষম্য কমাতে হলে জিডিপি প্রবৃদ্ধির হার দুই অংকে উন্নীত করতে হবে। আর জিডিপি বাড়াতে হলে উৎপাদনশীল খাতে বিনিয়োগ ও কর্মসংস্থান বাড়াতে হবে।



বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংকে অনুষ্ঠিত ‘এক্সিকিউটিভ ডেভেলপমেন্ট’ শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন।

সেমিনারের মূল প্রতিপাদ্য ছিল ‘মাইক্রো-স্মল অ্যান্ড মিডিয়াম এন্টারপ্রাইজেস (এমএসএমই) ফর এ প্রসপারাস বাংলাদেশ’। কেন্দ্রীয় ব্যাংক গভর্নর ড. আতিউর রহমান সেমিনারে সভাপতিত্ব করেন।

ড. ফরাসউদ্দিন বলেন, বাণিজ্যিক ব্যাংকগুলো এসএমই খাতে প্রদেয় ঋণ অন্য খাতে ব্যবহার করছে। এ কারণে দেশে নতুন উদ্যোক্তা গড়ে উঠছে না।

তিনি বলেন, দেশে কর্মহীন মানুষের সংখ্যা ২৭ লাখ। প্রতিবছর এই তালিকায় নতুন ১০ লাখ মানুষ যোগ হচ্ছে। বেকার সমস্যা দূর করতে এসএমই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

তিনি আরও বলেন, ফসল গুদামজাত করার পর্যাপ্ত ব্যবস্থা না থাকায় কৃষকরা ক্ষতিগ্রস্ত হচ্ছে। তারা জিম্মি হয়ে পড়ছে মিলমালিক ও মধ্যস্বত্ত্ব ভোগীদের কাছে। অন্যদিকে লাভবান হচ্ছে মিলমালিকরা। এ অবস্থায় কৃষিকে এগিয়ে নিতে পারে সমবায়।
   
ড. আতিউর রহমান বলেন, অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন, আয় বৈষম্য কমিয়ে আনা, দারিদ্র্য দূরীকরণের হাতিয়ার হিসেবে এসএমই খাতের উন্নয়নকে বেছে নেওয়া হয়েছে। চলতিবছর এ খাতে ২৪ হাজার কোটি টাকা ল্যমাত্রা নির্ধারণ করা হলেও পরে তা ৪০ হাজার কোটি টাকায় উন্নীত করা হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৯৪৮ ঘণ্টা, ১১ নভেম্বর, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad