ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

গ্রামীণফোনকে সিঙ্গেলকোর ও সিঙ্গেলর‌্যান নেটওয়ার্ক সল্যুশন্স দেবে হুয়াওয়ে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৩ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১০

ঢাকা: বাংলাদেশের বৃহত্তম মোবাইল অপারেটর গ্রামীণফোন তার নেক্সট জেনারেশন সিঙ্গেলর‌্যান নেটওয়ার্ক সম্প্রসারণ ও মতা বাড়ানোর জন্য হুয়াওয়ে টেকনোলজিসকে নির্বাচিত করেছে।

সম্প্রতি বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় নেক্সট জেনারেশন টেলিযোগাযোগ নেটওয়ার্ক সরবরাহকারী প্রতিষ্ঠান হুয়াওয়ে টেকনোলজিসের সঙ্গে গ্রামীণফোনের মূল প্রতিষ্ঠান টেলিনরের তিন বছর মেয়াদি একটি চুক্তি হয়েছে।



এ চুক্তির আওতায় হুয়াওয়ে তার শীর্ষস্থানীয় সিঙ্গেলর‌্যান সল্যুশনের মাধ্যমে গ্র্রামীণফোনের জন্য সারাদেশে সহস্রাধিক ফোর্থ জেনারেশন বেজ স্টেশন স্থাপন করবে।    

হুয়াওয়ে বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার ওয়ান্ডার ওয়াং বলেন ‘গ্রামীণফোনের ভেন্ডর হিসেবে নির্বাচিত হতে পেরে আমরা আনন্দিত। ’

তিনি আরও বলেন, ‘হুয়াওয়ে বাংলাদেশে আন্তর্জাতিক মানের মোবাইল প্রযুক্তি আনতে প্রতিশ্রুতিবদ্ধ এবং দেশের ডিজিটাল বিভাজন দূর করতে অপারেটরদের সঙ্গে যৌথভাবে কাজ করছে। গ্রামীণফোনের উন্নতমানের রেডিও এবং কোর নেটওয়ার্ক বিস্তার খুব দ্রুততার সঙ্গে সম্পাদন করতে পারব বলে। এর মাধ্যমে গ্রামীণফোন বর্তমান চাহিদা পূরণের পাশাপাশি ভবিষ্যতের জন্য নিজেকে প্রস্তুত রাখতে পারবে। ’

নতুন এ প্রযুক্তি ব্যবহারের কারণে গ্রামীণফোনের গ্রাহকরা উন্নতমানের ভয়েস এবং মোবাইল ইন্টারনেট অ্যাকসেস ও মোবাইল স্ট্রিমিং মিডিয়াসহ তথ্যসেবা উপভোগ করতে পারবেন।
 
হুয়াওয়ের অল আইপি কনভারজেন্স কৌশলের অংশ হিসেবে এই এটিসিএ প্লাটফর্মভিত্তিক সিঙ্গেলকোর সল্যুশন গ্রামীনফোনকে দেবে অধিক কার্যকর, সহজ রণাবেণযোগ্য এবং স্বল্প খরচে পরিচালিত নেটওর্য়াক।

১৯৯৮ সালে হুয়াওয়ে বাংলাদেশে তাদের কার্যক্রম শুরু করে। ইতিমধ্যে কোম্পানিটি বাংলাদেশের অন্যতম টেলিযোগাযোগ নটওর্য়াক সরবরাহকারী প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। বাংলাদেশে কম কার্বন নিঃসরণকারী পরিবেশ বান্ধব মোবাইল নেটওয়ার্ক স্থাপন করার জন্য ২০০৯ সালে হুয়াওয়ে এবং গ্রামীণফোন যৌথভাবে ‘গ্রীন মোবাইল অ্যাওয়ার্ড’ অর্জন করে।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, ১০ নভেম্বর ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।