ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

উজবেকিস্তানে ওষুধ রপ্তানির সুযোগ পেল বাংলাদেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩২ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১০
উজবেকিস্তানে ওষুধ রপ্তানির সুযোগ পেল বাংলাদেশ

ঢাকা: উজবেকিস্তানের বাজারে বাংলাদেশের ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ‘বায়োফার্মার’ পাঁচটি আইটেম রপ্তানির সুযোগ পেয়েছে সরকার। এ জন্য প্রয়োজনীয় সার্টিফিকেট অফ রেজিস্ট্রেশন দেওয়ার ঘোষণা দিয়েছেন সে দেশের স্বাস্থ্যমন্ত্রী।



উজবেকিস্তান সফররত বাণিজ্যমন্ত্রী মুহম্মদ ফারুক খানের নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদলের সঙ্গে মঙ্গলবার এক বৈঠকে মিলিত হন উজবেকিস্তানের স্বাস্থ্যমন্ত্রী ইকরামভ আদকান। এ সময় বাণিজ্যমন্ত্রীর অনুরোধে তিনি এ ঘোষনা দেন।

এর মধ্য দিয়ে উজবেকিস্তানে বাংলাদেশের ফার্মাসিউটিক্যাল পণ্য প্রবেশের ক্ষেত্রে দীর্ঘদিনের অচলাবস্থার নিরসন, উজবেকিস্তান ও বাংলাদেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক উন্নয়নের সুযোগ সৃষ্টি হলো। পাশাপাশি পর্যায়ক্রমে বাংলাদেশের অন্যান্য ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানেরও উজবেকিস্তানে ফার্মাসিউটিক্যাল পণ্য রপ্তানির সুযোগও  সৃষ্টি হয়েছে।  

বৈঠকে বাণিজ্যমন্ত্রী বলেন, সিআইএসভুক্ত এবং সাবেক সোভিয়েত ইউনিয়নের অংশ উজবেকিস্তান একটি মধ্যম আয়ের দেশ। বাংলাদেশের সঙ্গে দেশটির ঐতিহ্যগত সম্পর্ক রয়েছে। সারা বিশ্বে বাংলাদেশের ফার্মাসিউটিক্যাল পণ্যের সুনাম আছে। ইউরোপসহ বিশ্বের ৭০টি দেশে বাংলাদেশ ওষুধ রপ্তানি করছে।   উজবেকিস্তানে বাংলাদেশের ফার্মাসিউটিক্যাল পণ্য রপ্তানির সুযোগ সৃষ্টি হওয়ায় এ অঞ্চলের আরও কয়েকটি দেশ বিশেষ করে কাজাখস্তান, কিরগিজস্তানসহ সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দেশগুলোতে বাজার সম্প্রসারণের সুযোগ সৃষ্টি হলো।

বৈঠকে উজবেকিস্তানের ফার্মাসিউটিক্যাল বিভাগের প্রধান শোদজলিল শারাকমেদভ, সেন্ট্রাল ড্রাগ পলিসি বিষয়ক পরিচালক মুকাব্বাত ওয়াই ইব্রাহিমোভা, ডক্টর অফ ফার্মাসিউটিক্যাল সায়েন্স এর প্রধান ড. হাবিবুল্লা কে জলিলভ এবং বাংলাদেশের প্রতিনিধিদলে উজবেকিস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদুত মুহাম্মদ ইমরান, বায়োফার্মার পরিচালক মার্কেটিং ড. লকিয়াত উল্লাহ, ফার্মাসিউটিক্যাল ফেয়ারের প্রতিনিধি ড. মোমেন, অগতা ইমপেক্স লি. তাসখন্দ এর ব্যবস্থাপনা পরিচালক হিমাংশু বিকাশ ভৌমিক, এইচ গার্মেন্টস লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক পঙ্কজ নাথ, উজবেকিস্তানে বাংলাদেশ কমিউনিটির সভাপতি ড. নবী এবং বায়োফার্মার ম্যানেজার মো. শামি আকতার উপস্থিত ছিলেন।

এ সময় মুহাম্মদ ফারুক খান উজবেকিস্তানের স্বাস্থ্যমন্ত্রীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালে তিনি এ আমন্ত্রণ সাদরে গ্রহণ করেন এবং সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফরে আসবেন বলে জানান।
 
উল্লেখ্য, উজবেকিস্তানের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য উজবেকিস্তানের অনুকূলে রয়েছে। ২০০৯-১০ অর্থবছরে উজবেকিস্তান থেকে বাংলাদেশ ৪৪২.৮০ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য আমদানি করেছে। বিপরীতে রপ্তানি করেছে মাত্র ৪.২০ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য।
                    
বাংলাদেশ সময় : ১৫৩১ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।