ঢাকা, বৃহস্পতিবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

পিকেএসএফ-এর ২০ বছর পূর্তি ও উন্নয়ন মেলা উপলক্ষে ৪ দিনের কর্মসূচি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৬ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১০
পিকেএসএফ-এর ২০ বছর পূর্তি ও উন্নয়ন মেলা উপলক্ষে ৪ দিনের কর্মসূচি

ঢাকা: পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)-এর ২০ বছর পূর্তি ও উন্নয়ন মেলা ২০১০ উপলক্ষে ৪ দিনের কর্মসূচি পালন করবে।

ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামান আহমদ বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেসকাবের ভিআইপি লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে তথ্য জনান।



৬ নভেম্বর সকাল ১০টায় আগারগাঁওস্থ পিকেএসফ ভবনে ৪ দিনব্যাপী এ কর্মসূচির উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

৯ নভেম্বর বিকেল ৫টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হবে ৪ দিনের এই আয়োজন।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন জাতীয় সংসদের স্পিকার এডভোকেট আব্দুল হামিদ।

সংবাদ সম্মেলনে ড. কাজী খলিকুজ্জামান জানান, ‘৪ দিনের এ কর্মসূচির মধ্যে রয়েছে উন্নয়ন মেলা, সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠান। যা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হবে। উদ্বোধনী অনুষ্ঠান হবে আগারগাঁওস্থ পিকেএসএফ ভবনে। ’

তিনি জানান, ‘উন্নয়ন মেলায় পিকেএসএফের ২শ’ ২৯টি সহযোগী সংস্থা ছাড়াও বেশ কয়েকটি বেসরকারি সংস্থা (এনজিও) স্টল দেবে। স্টলগুলোতে তাদের পণ্যসহ সংগঠনের বিভিন্ন কর্মকাণ্ডের বিস্তারিত তুলে ধরবে। এছাড়া ৪ দিনব্যাপী এ মেলায় মোট ৭টি সেমিনার অনুষ্ঠিত হবে। রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠানও।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ৬ নভেম্বর সকালে ড. কাজী খলীকুজ্জামানের সভাপতিত্বে ‘গঙ্গা-ব্রহ্মপুত্র-মেঘনা অববাহিকা: পানিভিত্তিক আঞ্চলিক সহযোগিতা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে । এতে প্রধান অতিথি থাকবেন পররাষ্ট্রমন্ত্রী ডা. দিপু মনি।

বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতি আবুল বারকাতের সভাপতিত্বে ৭ নভেম্বর অনুষ্ঠিত হবে, ‘বাংলাদেশে সামাজিক নিরাপত্তা বেস্টনী: বাস্তবতা ও করণীয়’ শীর্ষক সেমিনার। এতে প্রধান অতিথি থাকবেন সমাজ কল্যাণমন্ত্রী এনামুল হক মোস্তফা শহীদ।

ওই দিন বিকেল ৩টায় ড. কাজী খলীকুজ্জামানের সভাপতিত্বে ‘বাংলাদেশের প্রাকৃতিক পরিবেশের অবনতি এবং জলবায়ু পরিবর্তনের অভিঘাত’ শীর্ষক আরেকটি সেমিনার অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন পরিবেশ ও বন প্রতিমন্ত্রী ড. হাছান মাহমুদ।
 
পিকেএসএফের পরিচালনা পর্ষদ-এর সদস্য বেগম তাহরুন্নেছা আব্দুল্লাহ’র সভাপতিত্বে ‘রবীন্দ্রনাথ ঠাকুর ও জনউন্নয়ন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে ৮ নভেম্বর সকাল ১০টায়। এতে প্রধান অতিথি থাকবেন ডেপুটি স্পিকার সাংসদ শওকত আলী।

ওই দিন বিকেল ৩টায় ‘নারী ও উন্নয়ন সংশ্লিষ্ট বিষয়সমূহ’ শীর্ষক আরেকটি সেমিনার অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন খোন্দকার ইব্রাহীম খালেদ। প্রধান অতিথি থাকবেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ড. শিরীন শারমিন চৌধুরী।

৮ নভেম্বর সন্ধ্যা ৬টায় আরো একটি সেমিনার অনুষ্ঠিত হবে। ‘বাংলাদেশ:টেকসই কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে গ্রামীণ অর্থনীতির বিকাশ’ শীর্ষক এ সেমিনারে সভাপতিত্ব করবেন ড. কাজী খলীকুজ্জামান আহমদ। ও প্রধান অতিথি থাকবেন খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

সর্বশেষ সেমিনারটি অনুষ্ঠিত হবে ৯ নভেম্বর সকাল সাড়ে ১০টায়। ‘অন্তর্ভুক্তিমূলক অর্থায়ন’ শীর্ষক এ সেমিনারে সভাপতিত্ব করবেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান। প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমাম।

সংবাদ সম্মেলনে ড. কাজী খলীকুজ্জামান বলেন, ‘এতদিন ঋণ বিতরণ ও তুলে আনার মধ্যে পিকেএসএফের কর্মকাণ্ড সীমাবদ্ধ ছিল। এখন থেকে ঋণ গ্রহীতা ঋণের টাকা সদব্যাবহার করছে কি না তা খতিয়ে দেখা হচ্ছে। ঢেলে সাজানো হচ্ছে পিকে এসএফের কর্মকাণ্ড।

বাংলাদেশ সময়:২০১৮ নভেম্বর ৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa