ঢাকা, বৃহস্পতিবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

ব্যবসাবান্ধব দেশ হিসেবে চার ধাপ এগিয়ে বাংলাদেশ

মাহমুদ মেনন, আউটপুট এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৯ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১০
ব্যবসাবান্ধব দেশ হিসেবে চার ধাপ এগিয়ে বাংলাদেশ

ঢাকা: ব্যবসা শুরু এবং পরিচালনার ক্ষেত্রে বাংলাদেশের চার ধাপ অগ্রগতি হয়েছে। বিশ্বব্যাংকের ২০১১ সালের এ সংক্রান্ত প্রতিবেদনে (ডুয়িং বিজনেস রিপোর্ট ২০১১) বাংলাদেশের অবস্থান এখন ১০৭তম।



২০১০ সালে বাংলাদেশের অবস্থান ছিল ১১১ নম্বরে।

ব্যবসা শুরুর ক্ষেত্রে এগিয়ে থাকা শীর্ষ দশটি দেশের মধ্যে রয়েছে বাংলাদেশ।  

বিশ্বব্যাংকের এই প্রতিবেদন বৃহস্পতিবার প্রকাশ করা হয়। ১৮৩ টি দেশের ব্যবসা শুরু পরিচালনার ওপর ভিত্তি করে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে।

প্রতিবেদনে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ৮৩তম স্থান নিয়ে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে পাকিস্তান, এরপরই রয়েছে মালদ্বীপ ৮৫ এবং শ্রীলঙ্কা ১০২তম অবস্থানে রয়েছে। তালিকায় বাংলাদেশের পেছনে রয়েছে নেপাল ১১৬তম, ভারত ১৩৪তম, ভুটান ১৪২তম এবং আফগানিস্তান ১৬৭ তম।

টানা পঞ্চম বছরের মতো তালিকার শীর্ষে রয়েছে সিঙ্গাপুর। এরপর রয়েছে হংকং, নিউজিল্যান্ড, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র। রিপোর্ট মতে, প্রথম দিকের ২৫টি দেশের মধ্যে ১৮টি দেশেই আরও ব্যবসা বান্ধব হয়ে উঠেছে।

ব্যবসাবান্ধব দেশ হিসেবে র‌্যাংকিং ছাড়াও ব্যবসা শুরু করা ও সম্পদ নিবন্ধিকরণের ক্ষেত্রে বাংলাদেশের উল্লেখযোগ্য উন্নতি হয়েছে। ব্যবসা শুরুর দেশ হিসেবে বাংলাদেশ বিশ্বের ১০টি সংস্কারপন্থি দেশের একটি হিসেবে চিহ্নিত হয়েছে। যেখানে সম্পদ নিবন্ধিকরণে উন্নতি হয়েছে ছয় ধাপ।

বিনিয়োগকারীদের ধরে রাখার ক্ষেত্রে গত বছরের ২০তম র‌্যাকিংও ধরে রেখেছে বাংলাদেশ।

তবে ঋণ সুবিধা পাওয়ার ক্ষেত্রে তিন ধাপ ও কর পরিশোধের ক্ষেত্রে ছয় ধাপ পিছিয়েছে বাংলাদেশ। ঋণ সুবিধার ক্ষেত্রে ৬৯তম থেকে ৭২তম এবং কর পরিশোধে ৮৭তম থেকে ৯৩তম অবস্থানে পিছিয়ে গেছে। সীমান্ত বাণিজ্যের ক্ষেত্রেও দুই ধাপ পিছিয়ে গত বছরের ১১০ থেকে এবছর ১১২ তম অবস্থান বাংলাদেশের ।

এছাড়া চুক্তি বাস্তবায়নে গত বছরের মতোই ১৭৯তম অবস্থানে রয়েছে। যা বাংলাদেশকে ৪র্থ সর্বনি¤œ অবস্থানে রেখেছে।

ব্যবসা বন্ধ করে দেওয়ার র‌্যাংকিংয়ে বাংলাদেশ এবার ১০১তম অবস্থানে রয়েছে যা গত বছর ছিলো ১০৭।

দক্ষিন এশিয়ায় বাংলাদেশ বিনিয়োগকারীদের ধরে রাখার দৌড়ে সবচেয়ে এগিয়ে। এছাড়া নির্মাণ অনুমতি, ঋণ সুবিধা, কর প্রদান ও ব্যবসা বন্ধ করার ক্ষেত্রে বাংলাদেশ তৃতীয় অবস্থানে রয়েছে।

এছাড়া এ অঞ্চলের ব্যবসা বান্ধব র‌্যাংকিং, ব্যাবসা শুরু ও সীমান্ত বাণিজ্যে চত’র্থ অবস্থানে বাংলাদেশ।

বাংলাদেশ সময় ১৮৪৬ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa