ঢাকা, বৃহস্পতিবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

এইমস: রায়ের বিরুদ্ধে আপিল না করার সিদ্ধান্ত এসইসি’র

এসএম গোলাম সামদানী<br>স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩১ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১০
এইমস: রায়ের বিরুদ্ধে আপিল না করার সিদ্ধান্ত এসইসি’র

ঢাকা: এইমস ফার্স্ট মিউচুয়াল ফান্ড সংক্রান্ত মামলার হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল না করার সিদ্ধান্ত নিয়েছে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)।

বুধবার কমিশন সভায় এ সিদ্ধান্ত হয়।

 

নিয়ন্ত্রক সংস্থার এ সিদ্ধান্তের ফলে এর আগে  ষোষিত এইমসের রাইট বোনাস দিতে আরো কোনো আইনি বাধা নেই।

এসইসির সিনিয়র সদস্য মো. মনসুর আলম বাংলানিউজকে বলেন, ‘বিনিয়োগকারীদের স্বার্থ, আদালতের রায়ের প্রতি শ্রদ্ধাবোধ এবং পুঁজিবাজারের সবদিক বিবেচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নিতে কমিশন এইমসের ট্রাস্টি বোর্ডকে চিঠি দেবে। ’

হাইকোর্টের রায়ের বিরুদ্ধে এসইসি আপিল করবে কিনা- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘হাইকোর্টের রায়ের বিরুদ্ধে এসইসি আর আপিল করছে না। ’
 
অন্যদিকে এইমসের ব্যবস্থাপনা পরিচালক মো. ইয়াওয়ার সাঈদ বাংলানিউজকে বলেন, ‘আমি এই মাত্র (বিকাল ৫টা ৫৫ মিনিটে) এসইসির চিঠি পেয়েছি। এটা বিনিযোগকারীদের বিজয়। ’

তিনি বলেন, ‘আমাদের ২৫ হাজার বিনিযোগকারী যারা দীর্ঘদিন ধরে এখানে বিনিয়োগ করেছে এটা কাদের ধৈয্যের ফল। ’

ইয়াওয়ার সাঈদ আরো বলেন, ‘গত ২ বছরের লভ্যাংশের সঙ্গে আমরা চলতি বছরের লভ্যাংশও একসঙ্গে দিয়ে দেব। ’

এর আগে গত ৬ অক্টোবর বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি সৈয়দা আফসার জাহানের বেঞ্চ এইমস মিউচ্যুয়াল ফান্ডের রাইট ও বোনাস বাতিল করা সংক্রান্ত এসইসির সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে এবং এইমস মিউচুয়াল ফান্ড কর্তৃপক্ষ রাইট বোনাস সংক্রান্ত চিঠি পাঠালে তা অনুমোদন দিতেও এসইসি নির্দেশ দেয়। একইসঙ্গে আদালত এইমস মিউচুয়াল ফান্ডের রাইট ও বোনাস বাতিল সংক্রান্ত এসইসি’র দেওয়া চিঠি অবৈধ ঘোষণা করেন।

উল্লেখ্য গত ২৪ ফেব্রুয়ারি এইমস মিউচ্যুয়াল ফান্ডের ট্রাস্টি বোর্ড ২০০৭-০৮ ও ২০০৮-০৯ অর্থবছরের জন্য ৭০ শতাংশ বোনাস ও ১৩০ শতাংশ রাইট ইউনিট দেওয়ার ঘোষনা দেয়। এই ঘোষনার পরদিন ২৫ ফেব্রুয়ারি বৃহস্পতিবার এসইসি এইমস মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন স্থগিত করে দেয়। পরবর্তীতে ৭ মার্চ এসইসি এইমসের রাইট বোনাস দেয়ার প্রস্তাব বাতিল করে ৮ মার্চ থেকে লেনদেন চালুর নির্দেশ দেয়।

এরপর আবুল হোসেন নামের একজন বিনিয়োগকারী এসইসির ে সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করেন হাইকোর্টে রিট করলে ২৮ মার্চ হাইকোর্টের একটি বেঞ্চ এইমসের রাইট বোনাস বাতিল করার এসইসির সিদ্ধান্ত ৩ মাসের জন্য স্থগিত করে। একইসঙ্গে আদালত এইমসের রাইট বোনাস বাতিল করা কেন অবৈধ হবে না তা জানতে চেয়ে এসইসির প্রতি রুল জারি করে। এরই পরিপ্রেক্ষিতে ২৯ মার্চ থেকে এসইসি এইমসের লেনদেন দ্বিতীয় দফায় স্থগিত করে দেওয়া হয়।  

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa