ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

ডিসেম্বরের মধ্যেই ডিও লেটারের বিকল্প চালু হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৭ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১০

ঢাকা: বাণিজ্যমন্ত্রী ফারুক খান বলেছেন, বর্তমান ডিও লেটার (সরবরাহ আদেশ) প্রদানের প্রক্রিয়া দুর্নীতিগ্রস্ত হয়ে পড়েছে। এ অবস্থায় আগামী ডিসেম্বরের মধ্যেই ডিও লেটারের একটি বিকল্প ব্যবস্থা চালু করা হবে।



তবে নতুন বিকল্প ব্যবস্থা চালু না হওয়া পর্যন্ত বর্তমান প্রচলিত ডিও লেটারই বহাল থাকবে বলে জানিয়েছেন মন্ত্রী।
 
বুধবার নিজ মন্ত্রণালয়ে ইউরোপীয় ইউনিয়নের বিদায়ী রাষ্ট্রদূত স্টেফান ফ্রোয়েনের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী এ কথা বলেন।
 
এসময় মন্ত্রী আরও বলেন, বিকল্প ব্যবস্থা প্রণয়নের জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। সকলের সঙ্গে আলোচনার পাশাপাশি সাধারণ ভোক্তারা যাতে ক্ষতিগ্রস্ত না হন সেদিকটি বিবেচনায় রেখেই এটা প্রণয়ন করা হবে।
 
এক প্রশ্নের জবাবে ফারুক খান বলেন, বর্তমানে বাণিজ্য মন্ত্রণালয় ‘কোম্পানি আইন’, ‘প্রতিযোগিতামূলক আইন’ ও ‘ট্রেড অর্ডিন্যান্স’ এই তিনটি আইনকে যুগোপযোগী করার উদ্যোগ নিয়েছে।

তিনি জানান, এখন থেকে ট্রেড লাইসেন্স নিতে হলে সংশ্লিষ্ট ব্যবসায়ী সমিতির সদস্য হতে হবে এবং ওই সমিতির নাম ফরমে উল্লেখ করতে হবে। যা আগে ছিল না।

ব্যবসায়ী মহলের জবাবদিহিতা নিশ্চিত করার লক্ষ্যেই এ পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে জানান তিনি।

অপর এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, বিদ্যমান আমদানি নীতি অনুযায়ী দেশে খাওয়ার লবণ আমদানির বিধান নেই। তবে শিল্প খাতে ব্যবহৃত লবণ আমদানির ওপর কোনো নিষেধাজ্ঞা নেই।  

বাংলাদেশ সময়: ১৭২০ ঘন্টা , ০৩ নভেম্বর , ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa