ঢাকা, বুধবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১, ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

বেড়েছে তেল-আলু-পেঁয়াজের দাম, কমেছে মুরগির

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০ ঘণ্টা, নভেম্বর ২, ২০১০
বেড়েছে তেল-আলু-পেঁয়াজের দাম, কমেছে মুরগির

ঢাকা: ঈদুল আযহাকে সামনে রেখে অস্থির হয়ে উঠছে ভোজ্য তেলের বাজার। দাম বেড়েছে আলু পেঁয়াজেরও।

তবে কমেছে মুরগির দাম। আর চালের দাম রয়েছে অপরিবর্তিত।

এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৩৫ দশমিক ৭১ শতাংশ। গত দু’দিনে খোলা সয়াবিন ও পামওয়েল সুপারের দাম বেড়েছে লিটার প্রতি ২ টাকা। মঙ্গলবার রাজধানীর মৌলভীবাজারে সয়াবিন বিক্রি হয়েছে ৮৯ টাকায় (পাইকারি)। মিলগেটে সয়াবিন বিক্রি হচ্ছে ৮৮ দশমিক ৭০ টাকা দরে, সুপার বিক্রি হয়েছে ৮৪ দশমিক ১৯ টাকায়।

একই তেল কারওয়ান বাজারের পাইকারি বিক্রি হয়েছে যথাক্রমে ৯০ ও ৮৬ টাকায়।

দাম বাড়ার কারণ জানতে চাইলে মৌলভীবাজারের মুসলিম স্টোরের এক বিক্রেতা বাংলানিউজকে বলেন, ‘বাজারে তেলের দাম বেড়েছে কিনা জানিনা। তবে ঈদ সামনে রেখে বাজার তেলের দাম কেউ বাড়িয়ে থাকতে পারে। ’

কারওয়ান বাজারে তেলের দাম বাড়ার কারণ জানতে চাইলে তারা এ ব্যাপারে বেশি ঘাঁটাঘাটি না করার পরামর্শ দিয়ে বলেন, ‘দাম বাড়া নিয়ে ঘাঁটঘাটি করলে দাম আরো বেড়ে যাবে। ’   
 
এদিকে বাজারে প্যাকেটজাত সয়াবিন ও পামওয়েলের দাম অপরিবর্তিত রয়েছে।


এদিকে পোঁয়াজ ও আলুর দাম বাড়া অব্যাহত রয়েছে। পাইকারি বাজারে ৯৫ টাকা পাল্লা (৫ কেজি) আলু বিক্রি হচ্ছে। খুচরা বাজারে বিক্রি হচ্ছে ২০ থেকে ২২ টাকা কেজি দরে।

বাজারে পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩৮ থেকে ৪০ টাকা কেজি দরে যা তিন দিন আগে ৩৬ টাকা কেজি বিক্রি হয়েছে।


মুরগির দাম গত দু’দিনে  কেজিতে ১৫ থেকে ২০ টাকা কমেছে। ব্রয়লার মুরগি বাজার ভেদে ১১৫ থেকে ১২৫ টাকা বিক্রি করতে দেখা গেছে। যা আগে ছিল ১৩০ থেকে ১৪০ টাকা।

ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের দৈনিক বাজার রিপোর্টে দেখা যায়, একমাস আগের তুলনায় আলুর দাম বেড়েছে ৩৫ দশমিক ৭১ শতাংশ, সয়াবিনের ৩ দশমিক ৩৭ শতাংশ ও পামওয়েল সুপারের দাম বেড়েছে ১ দশমিক ৮৭ শতাংশ।

বালাদেশ সময়: ১৮১৯ ঘণ্টা, নভেম্বর ২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa