ঢাকা, বৃহস্পতিবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে আসছে আরও ৬ কোম্পানি

এসএম গোলাম সামদানী<br>স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৭ ঘণ্টা, নভেম্বর ২, ২০১০
পুঁজিবাজারে আসছে আরও ৬ কোম্পানি

ঢাকাঃ শিগগিরই পুঁজিবাজারে আসছে ৬ কোম্পানির ১৭৬ কোটি ৫০ লাখ টাকার শেয়ার। কোম্পানিগুলো হলো সালভো কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড, বরকত উল্লাহ পাওয়ার লিমিটেড, জিবিবি পাওয়ার লিমিটেড, সেন্টাল ডিপোজেটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল), লঙ্কাবাংলা সিকিউরিটিজ লিমিটেড ও জেনারেশন নেক্সট লিমিটেড।



এরইমধ্যে শেয়ারবাজারে তালিকাভুক্ত হতে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (এসইসি) আবেদন করেছে এই ৬ কোম্পানি। বর্তমানে কোম্পানিগুলো এসইসির চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় রয়েছে।
এদের মধ্যে প্রথম চারটি ফিক্সট প্রাইস পদ্ধতিতে এবং বাকি ২টি বুক বিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার কথা রয়েছে।

ডিএসই ও এসইসি সূত্রে বিষযটি নিশ্চিত হওয়া গেছে।
এদের মধ্যে সালভো কেমিক্যালস পুঁজিবাজার থেকে আইপিও‘র মাধ্যমে ২৬ কোটি টাকা সংগ্রহ করবে। সালভোর প্রতিটি শেয়ারের অভিহিত মূল্য নির্ধারন করা হয়েছে ১০ টাকা। কোম্পানিটির আইপিও পূর্ববর্তী অনুমোদিত মূলধন ৫০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ১৪ কোটি ১০ লাখ টাকা।

জ্বালানি খাতের বরকত উল্লাহ পাওয়ার লিমিটেডের পুঁজিবাজারে ৩০ কোটি টাকার শেযার ছাড়বে। ফিক্সড প্রাইস পদ্ধতিতে ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারের বিপরীতে ৫০ টাকা প্রিমিয়াম নেওয়ার কথা রয়েছে।  

অন্যদিকে, জিবিবি পাওয়ার লিমিটেড শেয়ারবাজারে ২০ কোটি ৫০ লাখ টাকার শেয়ার ছেড়ে বাজার থেকে ১৪৩ কোটি টাকা সংগ্রহ করবে। ১০ টাকা অভিহিত অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারের বিপরীতে ৬০ টাকা প্রিমিয়াম নিতে চায় কোম্পানিটি।

সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) শেয়ারবাজারে তালিকাভুক্তির আবেদন করেছে বলে জানা গেছে। কোম্পানিটি ৪০ কোটি টাকার শেয়ার ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে। ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারের সঙ্গে ৫০ টাকা প্রিমিয়াম নিতে চায় কোম্পানিটি।

অন্যদিকে, লংকাবাংলা সিকিউরিটিজ লিমিটেড প্রথম ব্রোকারেজ হাউজ হিসেবে পুঁজিবাজরে আসছে। এরইমধ্যে এটি বুক বিল্ডিং পদ্ধতিতে রোড-শো করে নির্দেশক মূল্য ঠিক করে এসইসিতে জমা দিয়েছে। অনুমোদন পেলেই দর প্রস্তাবে যাবে কোম্পানিটি।
বর্তমানে কোম্পানির পরিশোধিত মুলধন ৫৫ কোটি টাকা। শেয়ারবাজার থেকে আরো ৩০ কোটি টাকা সংগ্রহ করা হবে। প্রতিটি শেয়ারের অভিহিত মূল্য হবে ১০ টাকা।

বস্ত্র খাতের কোম্পানি জেনারেশন নেক্সট পুঁজিবাজারে ৩০ কোটি টাকার শেয়ার ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে। কোম্পানিটির শেয়ারের অভিহিত মূল্যে ১০ টাকা। কোম্পানিটি ইস্যু ব্যবস্থাপক কোম্পানি ব্র্যাক ইপিএল।

বাংলাদেশ সময়ঃ ১৮৪০ঘণ্টা, নভেম্বর ০২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa