ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বি২বি ওয়েব পোর্টাল: ঘরে বসেই পণ্য কিনুন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৬ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১০

ঢাকা: ঘরে বসেই যে কেউ অনলাইনে পণ্যের ফরমায়েশ দিতে পারেন এমন প্রযুক্তি এখন বাংলাদেশেও চলে এসেছে। বাংলাদেশ সিস্টেম টেকনোলজি লিমিটেডের পরিচালনায় বি২বি (ই২ই) ওয়েবপোর্টাল এ সুযোগ এনে দিয়েছে।



রোববার রাজধানীর এক হোটেলে আনুষ্ঠানিকভাবে ‘রেডি বাংলাদেশ.কম’ শীর্ষক বি২বি (বিজনেস টু বিজনেস) এ ওয়েব পোর্টালের উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী মুহাম্মদ ফারুক খান।

ওয়েব পোর্টালটির ঠিকানা হচ্ছে:www.readybangladesh.com

ডিজিটাল বাংলাদেশ গড়তে এ ওয়েব পোর্টাল সঠিক সময়ে কাজ শুরু করল উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘ইলেকট্রনিক সামগ্রীর উন্নতির সঙ্গে সঙ্গে অন্যান্য জিনিসের উন্নয়নেও ব্যবসায়ীদের অবদান রয়েছে। ’

তিনি বলেন, ‘ব্যবসায়ীদেরকে সঠিকভাবে বুঝতে হবে টেকনোলজি মানুষের স্বার্থে, একে মানুষের কল্যাণে কাজে লাগাতে হবে। ’

অনুষ্ঠানে আমেরিকান চেম্বার অফ কমার্স’র প্রেসিডেন্ট আফতাব উল ইসলাম, বাংলাদেশ সিস্টেম টেকনোলজি লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক দেওয়ান সুলতান আহমেদ বক্তৃতা করেন।

বক্তারা  জানান, ইলেক্ট্রনিক ই-কমার্সের সুবিধা নিয়ে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্যের পরিমাণ ২৫ গুণ বাড়ানো সম্ভব।

এ ওয়েব পোর্টাল বিশ্বের ৯০ টি দেশের বিজনেস ডিরেক্টরির সঙ্গে সংযুক্ত। এটি এসইও (Search Engine Optimization)-এ ব্যবহারযোগ্য।

এর ফলে যে কেউ পৃথিবীর যে কোনও স্থান থেকে এ পোর্টাল ব্যবহারের সুযোগ পেতে পারেন।

সাধারণত উন্নত বিশ্বের মানুষ অনলাইনে কোম্পানির পণ্য দেখে ঘরে বসেই তার অর্ডার দিতে পারেনÑএমন কথা এ দেশের মানুষ এতকাল শুনে আসছে। এখন এ প্রযুক্তি বাংলাদেশেও শুরু হলো।

এর মাধ্যমে পণ্য কেনা ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশের পণ্য প্রস্তুতকারকদের তালিকা, ক্রেতা, সরবরাহকারী, পাইকারী বিক্রেতা, সেবা প্রদানকারী, রপ্তানিকারক, আমদানিকারক, পণ্যভিত্তিক প্রতিষ্ঠান, বাজার ইত্যাদি সম্পর্কে বিস্তারিত জানা যাবে।

এছাড়া ই-মেইল মার্কেটিং, বাজার সম্পর্কে বিভিন্ন খবরাখবর, কোম্পানির ঠিকানা, পণ্যের ব্র্যান্ড সম্পর্কে তথ্য, বিজ্ঞাপন, পণ্যের তথ্য সম্পর্কিত ফিচার, শীর্ষস্থানীয় কোম্পানি, লেটেস্ট প্রডাক্ট, হট প্রডাক্ট, বেস্ট অফার এবং বিভিন্ন প্রকার বাণিজ্য মেলার ক্যালেন্ডারসহ নানা তথ্য জানা যাবে।

বাংলাদেশ সময় ১৯৪৫ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।