ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করে কাস্টমস আইন সংশোধন করা হবে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২২ ঘণ্টা, মে ২৬, ২০২৪
‘ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করে কাস্টমস আইন সংশোধন করা হবে’

ঢাকা: কাস্টমস আইন বাস্তবায়নের ক্ষেত্রে ব্যবসায়ী মহলের সঙ্গে আলোচনা করে সংশোধন করা হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

তিনি বলেন, ব্যবসা-বাণিজ্যে শৃঙ্খলা বজায় রাখতে অনেক ক্ষেত্রেই ছোট জরিমানা বা মাশুল কার্যকর হয় না।

সেজন্য কিছু কিছু ক্ষেত্রে বড় জরিমানা বা মাশুল রাখা হয়। তবে সেটি অবশ্যই যৌক্তিক হতে হবে।

রোববার (মে ২৬) বিকেলে এফবিসিসিআই‘র মতিঝিল কার্যালয়ে কাস্টমস আইন ২০২৩ বাস্তবায়ন উদ্বুদ্ধকরণ বিষয়ক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। যৌথভাবে কর্মশালাটির আয়োজন করেছে এফবিসিসিআই এবং এনবিআর।

কর্মশালায় ব্যবসায়ী ও উদ্যোক্তাদের কাস্টমস আইন-২০২৩ সম্পর্কে নিজেদের ধারণা পরিষ্কার রাখা এবং সচেতন হওয়ার পরামর্শ দেন এনবিআর চেয়ারম্যান। তিনি বলেন, কাস্টমস কর্মকর্তাদের নামে ঢালাওভাবে অভিযোগ না দিয়ে, লিখিত আকারে সুস্পষ্ট অভিযোগ এনবিআর’কে জানানোর জানান।

দেশে ব্যবসাবান্ধব পরিবেশ নিশ্চিতকরণ, হ্রাসসহ কাস্টমস ব্যবস্থাপনা সহজ করতে শতভাগ অটোমেশন বাস্তবায়ন, কাস্টমস আইনের সঠিক বাস্তবায়ন এবং আইনে প্রয়োজনীয় সংশোধন আনার আহ্বান জানান ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম।

তিনি বলেন, দেশে ব্যবসার পরিবেশ সহজ করা এবং ব্যবসার ব্যয় কমাতে কাস্টমস আইন গুরুত্বপূর্ণ। আমরা মনে করি নতুন কাস্টমস আইন ব্যবসা-বাণিজ্য তরান্বিতকরণে বড় ভূমিকা রাখবে।

পণ্যের এইচ এস কোড, ডিক্লেয়ারেশন এবং কাস্টমস সংক্রান্ত নানা জটিলতার কারণে ব্যবসা-বাণিজ্য বিঘ্নিত হচ্ছে। এ অবস্থায়, কাস্টমস ব্যবস্থাপনায় শতভাগ অটোমেশন বাস্তবায়নের ওপর জোর দেন এফবিসিসিআই সভাপতি।

মাহবুবুল আলম আরও বলেন, আইন যত সুন্দরই হোক না কেন, সেটির সঠিক বাস্তবায়ন না হলে সুফল মিলবে না। কাস্টমস আইন বাস্তবায়নের পূর্বে কর্মশালায় উঠে আসা বেসরকারি খাতের প্রস্তাবগুলো বিবেচনা করে দেখতে এনবিআরকে আহ্বান জানাই। প্রয়োজনীয় সংশোধন সম্পন্ন করে আইনটি বাস্তবায়ন করা হলে ব্যবসা, বাণিজ্য ও অর্থনীতি গতিশীল হবে বলে আমার বিশ্বাস।

এনবিআরের সদস্য (শুল্ক নীতি ও আইসিটি) মো. মাসুদ সাদিক জানান, নতুন কাস্টমস আইনটি পূর্বের চেয়ে আরও বেশি বাণিজ্যবান্ধব হবে। আইনটির প্রতি ব্যবসায়ীদের পূর্ণ সমর্থন আহ্বান করেন তিনি।

কর্মশালায় আরও উপস্থিত ছিলেন এফবিসিসিআই’র সিনিয়র সহ-সভাপতি মো. আমিন হেলালী, সহ-সভাপতি শমী কায়সার, এফবিসিসিআই’র পরিচালক, সাবেক পরিচালক, এনবিআরের কর্মকর্তা ও ব্যবসায়ী নেতারা।

বাংলাদেশ সময়: ২০১৯ ঘণ্টা, মে ২৬, ২০২৪
জেডএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।