ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

মূল্য নির্ধারণ করে দেওয়ায় তরমুজ বিক্রি বন্ধ করলেন ব্যবসায়ীরা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৪ ঘণ্টা, মার্চ ১৮, ২০২৪
মূল্য নির্ধারণ করে দেওয়ায় তরমুজ বিক্রি বন্ধ করলেন ব্যবসায়ীরা

নড়াইল: ৮০ টাকা কেজিতে তরমুজ বিক্রি করায় ভ্রাম্যমাণ আদালত এক ব্যবসায়ীকে জরিমানা করেছে। ক্রয় ভাউচার দেখে ৬৫ টাকা কেজিতে তরমুজের দাম নির্ধারণ করায় তরমুজ ব্যবসায়ীরা দোকানপাট বন্ধ করে দিয়েছেন।

সোমবার (১৮মার্চ) বিকেলে নড়াইল শহরের রূপগঞ্জ বাজারে এ অভিযান পরিচালিত হয়। ভ্রম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট শিবু দাস অভিযান পরিচালনা করেন।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, রমজানে নিয়মিত অভিযানের অংশ হিসেবে অভিযান পরিচালিত হয়। এ সময় রূপগঞ্জের দোকানিরা ৮০ টাকা কেজি দর তরমুজ বিক্রি করছিলেন। পিস হিসেবে তরমুজ কিনে তা কেজিতে বেশি দামে বিক্রি হচ্ছে বিধায় জরিমানা করা হয়েছে। ভ্রাম্যমাণ আদালত বিক্রেতার আড়ত থেকে কেনা ভাউচার পর্যবেক্ষণ করে প্রতি কেজি তরমুজ ৬৫ টাকা দরে বিক্রির নির্দেশ দেয়।

অভিযান পরিচালনার সময় একাধিক ক্রেতা তরমুজের ইচ্ছামাফিক দামে বিক্রি হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন।

গৃহকর্মী আছিয়া বলেন, গত হাটে ২ কেজির একটি তরমুজ কিনেছি ২০০ টাকা দিয়ে। ছেলে তরমুজের জন্য কান্না করছিল, তাই বাধ্য হয়ে যে দাম চেয়েছে সেই দাম দিয়ে কিনতে হয়েছে।

ব্যবসায়ী তমিজউদ্দিন বলেন, এরা পিস হিসেবে কিনে কেজিতে বিক্রি করবে, এটা মানা যায় না। আমরা রোজায় তরমুজ বয়কট করতে চাই। কিন্তু বাচ্চারা তো শোনে না। ৭০০-৮০০ টাকা দিয়ে তরমুজ কেনা সম্ভব না।

বাজারের কয়েকজন তরমুজ বিক্রেতা বলেন, আমরা তরমুজ পিস হিসেবে কিনছি এটা ঠিক, কিন্তু নষ্ট পচা হলে সেটা তো আড়ত ফেরত নেয় না। লোকসান আমাদের গুনতে হবে। তাই ৬৫ টাকায় তরমুজ বিক্রি করব না। ম্যাজিস্ট্রেটের নির্ধারিত দামে বিক্রি করলে লোকসান গুনতে হবে।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট শিবু দাস বাংলানিউজকে বলেন, ক্রেতাদের মিশ্র প্রতিক্রিয়া আছে। পিস হিসেবে দাম হাঁকালে তারা কিনতে পারবে না। তাই যৌক্তিক মূল্য নির্ধারণ করা হয়েছে। বাজার কমিটির সভায় তরমুজের মূল্য নির্ধারণ করা হবে।

বাংলাদেশ সময়: ২১৫৩ ঘণ্টা, মার্চ ১৮, ২০২৪
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।