ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘বাংলাদেশকে উন্নত দেশ হিসেবে গড়ে তুলতে মুহিতের অবদান অনন্য’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০০ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২৪
‘বাংলাদেশকে উন্নত দেশ হিসেবে গড়ে তুলতে মুহিতের অবদান অনন্য’

ঢাকা: বাংলাদেশকে তলাবিহীন ঝুড়ি থেকে উন্নত ও সমৃদ্ধশালী দেশ হিসেবে গড়ে তোলার পেছনে সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের অনন্য অবদান রয়েছে বলে মন্তব্য করেছেন তার ভাই ও সাবেক পররাষ্ট্র মন্ত্রী এ কে আব্দুল মোমেন।

শনিবার (২৭ জানুয়ারি) ‘আবুল মাল আবদুল মুহিত-এর ৯১তম জন্মদিবস’ উপলক্ষে আয়োজিত আলোচনা সভা ও স্মরণিকা প্রকাশ অনুষ্ঠানে তিনি এই মন্তব্য করেন।

 

জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে এই আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে এএমএ মুহিত ট্রাস্ট।

অনুষ্ঠানে এ কে আব্দুল মোমেন বলেন, আব্দুল মুহিত ছিলেন একজন দেশপ্রেমিক। তিনি বাংলাদেশকে তলাবিহীন ঝুড়ি থেকে সমৃদ্ধির পথে এগিয়ে নেওয়ার জন্য অনন্য অবদান রেখে গেছেন। অনুন্নত দেশের পিছিয়ে পড়ার পেছনের কারণ ও সমকালীন গণতান্ত্রিক রাজনৈতিক বিষয় এবং মানুষের কল্যাণে বিভিন্ন ধরনের বই লিখে গেছেন তিনি।

সাবেক এই পররাষ্ট্রমন্ত্রী বলেন, তিনি (মুহিত) দীর্ঘ দশ বছর অর্থমন্ত্রী থাকার সময় বাংলাদেশের অর্থনীতিকে শক্তিশালী করতে বলিষ্ঠ পদক্ষেপ নিয়েছেন। তার সময় বাংলাদেশে সবচেয়ে বেশি মেগা প্রকল্প নেওয়া হয়েছে। তার অর্থনৈতিক সিদ্ধান্তগুলো বাংলাদেশকে অনন্য উচ্চ মর্যাদায় অধিষ্ঠিত করেছে। তার দূরদর্শী ও বাস্তববাদী সিদ্ধান্তে বিদেশের মাটিতে বাংলাদেশের সম্পত্তি কেনা হয়েছে। তিনি তাৎক্ষণিক দৃঢ় সিদ্ধান্ত নিতেন। তার মতো দায়িত্বশীল মানুষের কারণে দেশ এলডিসি উত্তরণ ও দারিদ্র্য দূর করার পথে এগিয়ে গেছে। তার আদর্শকে লালন করতে হবে।

অনুষ্ঠানের সভাপতির বক্তব্যে এএমএ মুহিত ট্রাস্টের সভাপতি ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, মুহিত দেশ ও মানবিকতার জন্য কাজ করে গেছেন। তিনি একজন আলোকিত মানুষ ছিলেন। যেকোনো কঠিন বিষয়কে তিনি সহজভাবে উপস্থাপন করতে পারতেন। তিনি বহুমাত্রিক প্রতিভার অধিকারী ছিলেন। তিনি অর্থমন্ত্রী থাকাকালীন দেশের সবচেয়ে বেশি প্রবৃদ্ধি অর্জিত হয়েছে। তার আদর্শ ও মূল্যবোধ ধারণ করতে পারলে আমরা সার্থক হব।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ফরিদপুর-৩ আসনের সংসদ সদস্য এ. কে আজাদ, গণমাধ্যম ব্যক্তিত্ব সাইখ সিরাজ ও বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিলের চেয়ারম্যান প্রফেসর ডা. সৈয়দ মোদাচ্ছের আলী, জাতীয় অধ্যাপক ডা. শাহলা খাতুন, প্রাইভেটাইজেশন কমিশনের সাবেক চেয়ারম্যান ইনাম আহমেদ চৌধুরী, সাবেক সংসদ সদস্য এরোমা দত্ত ও সাবেক সিনিয়র অর্থ সচিব মাহবুব আহমেদ৷

অনুষ্ঠানে ‘আবুল মাল আব্দুল মুহিতের ৯১তম জন্মদিবস স্মরণিকা’ গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়।

বাংলাদেশ সময়: ১১৫৬ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২৪
এসসি/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।